Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

তীব্র শীতে আফগানিস্তানে দেড় শতাধিক মৃত্যু, মানবিক সহায়তার অভাব

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ১৩:৫১

আফগানিস্তানে তীব্র ঠান্ডায় গত দুই সপ্তাহে দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। ছবি: টুইটার আফগানিস্তানে তীব্র ঠান্ডায় গত দুই সপ্তাহে অন্তত ১৫৭ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া ৭০ হাজারের বেশি গবাদিপশু মারা গেছে। দেশটির শাসকগোষ্ঠী তালেবানের কর্মকর্তাদের বরাতে এ তথ্য জানিয়েছে সিএনএন। 

মঙ্গলবার আফগান দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রাহিমি বলেন, প্রায় ৭০ হাজার গবাদিপশু ঠান্ডায় জমে মারা গেছে। গত এক দশকের মধ্যে সবচেয়ে বেশি ঠান্ডা পড়েছে এবারের শীতকালে। 

দেশটির বিভিন্ন স্থানে তাপমাত্রা নেমে গেছে হিমাঙ্কের অনেক নিচে। চলতি জানুয়ারির শুরুতে তাপমাত্রা রেকর্ড করা হয়ে মাইনাস ১৮ ডিগ্রি সেলসিয়াস। অন্য বছরগুলোতে এ সময় শূন্য থেকে ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে তাপমাত্রা। 

তালেবান ক্ষমতা দখল করায় বিশ্বের অধিকাংশ দেশ ও আন্তর্জাতিক দাতব্য সংস্থা আফগানিস্তানে মানবিক সহায়তা ও অর্থসহায়তা পাঠানো বন্ধ করে দিয়েছে। এ ছাড়া পশ্চিমা নিষেধাজ্ঞা ও অন্যান্য দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক না থাকায় পরিস্থিতি আরও জটিল হয়েছে। ফলে বড় ধরনের মানবিক সহায়তার অভাব দেখা দিয়েছে। 

আফগানিস্তানে তীব্র ঠান্ডায় গত দুই সপ্তাহে দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। ছবি: টুইটার ২০২১ সালের আগস্টে আফগানিস্তানের ক্ষমতায় আসে তালেবান। এরপর থেকে নানা অস্থিরতা ও মানবিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে দেশটি। সবশেষ তথ্য অনুযায়ী, দেশটির মোট ৩ কোটি ৮০ লাখ জনসংখ্যার অর্ধেকের বেশিই খাদ্যসংকটের মুখে পড়েছে। এর মধ্যে নতুন সংকট হয়ে দেখা দিয়েছে তীব্র ঠান্ডা। 

এদিকে গত রোববার জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক কার্যালয় টুইটারে এক বিবৃতিতে জানায়, সংস্থাটি ৫ লাখ ৬৫ হাজার ৭০০ জনকে কম্বল ও আশ্রয় দিয়েছে। তবে আরও সহায়তা প্রয়োজন বলে উল্লেখ করা হয় বিবৃতিতে। 

জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সংস্থার সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের অন্তত ২ কোটি ৮৩ লাখ, অর্থাৎ দেশটির প্রায় দুই-তৃতীয়াংশ মানুষের বেঁচে থাকার জন্য জরুরি সহায়তা প্রয়োজন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যু: মেমফিস পুলিশের ‘স্করপিয়ন’ ইউনিট বিলুপ্ত 

    ভারতে হাসপাতালে আগুন, নিহত ৫

    রাজতন্ত্রের সমালোচনা: থাইল্যান্ডে কাপড় ব্যবসায়ীর ২৮ বছরের জেল

    জান্তাশাসিত মিয়ানমারে বাড়ছে আফিমের উৎপাদন

    প্রতারণা ও কারসাজি: এক দিনে আদানি হারাল ৬৪০ কোটি ডলার

    পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রীকে আটকের অভিযোগ 

    চলমান আন্দোলনে বড় মাত্রা যোগ করেছে যুগপৎ কর্মসূচি: মির্জা ফখরুল 

    বালতিতে উপুড় হয়ে পড়েছিল শিশু আফিফা, হাসপাতালে মৃত্যু

    মোহনগঞ্জে সাবেক ইউপি সদস্যের দরজার সামনে কাফনের কাপড়, এলাকায় আতঙ্ক

    ফাওয়াদ বাদ পড়ায় অবাক আফ্রিদি 

    লক্ষ্মীপুরে বিএনপির ৫৫ নেতা-কর্মীর জামিন মঞ্জুর

    এবার ব্যোমকেশ হচ্ছেন দেব