Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

শাহজালালের তৃতীয় টার্মিনালের পরিচালন যাচ্ছে বেসরকারি খাতে

আপডেট : ২০ জানুয়ারি ২০২৩, ১৩:১৯

ফাইল ছবি দেশের প্রধান বিমানবন্দর হজরত শাহজালালের থার্ড টার্মিনালের পরিচালন ও রক্ষণাবেক্ষণের কাজ পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে ‘অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স অব থার্ড টার্মিনাল অ্যাট হজরত শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট’ শীর্ষক প্রকল্পের নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়। একই দিন অর্থমন্ত্রীর সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় তেল, ডাল ও সার কেনার সিদ্ধান্তও হয়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সভা শেষে এ সিদ্ধান্তের কথা জানান।

সাঈদ মাহবুব খান বলেন, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল-৩-এর ‘অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স অব থার্ড টার্মিনাল অ্যাট হজরত শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট’ প্রকল্পটি পিপিপি ভিত্তিতে বাস্তবায়নের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। কোম্পানি এখনো ঠিক হয়নি।

শাহজালালের তৃতীয় টার্মিনাল সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের আদলে নির্মাণ হচ্ছে। এ পর্যন্ত কাজ শেষ হয়েছে ৫১ শতাংশের বেশি। চলতি বছরের অক্টোবরে উদ্বোধনের আশা করছে বেবিচক।

একই সভায় ইউরিয়া সার কারখানাগুলোতে উৎপাদিত ইউরিয়া সারের উৎপাদন খরচের ঘাটতি ভর্তুকি বাবদ প্রদান এবং ২০১৬-১৭ অর্থবছর থেকে ২০২১-২২ অর্থবছর পর্যন্ত ৬ বছর পুঞ্জীভূত ঘাটতি বাবদ ২ হাজার ৬৭৩ কোটি টাকা অর্থ বিভাগের মাধ্যমে প্রদানের নীতিগত সিদ্ধান্ত হয়।

সাঈদ মাহবুব খান বলেন, ক্রয় কমিটিতে অনুমোদনের জন্য পাঁচটি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। এর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি, বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। পাঁচ প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৩৭৯ কোটি ৩৭ লাখ ৩ হাজার ৬৪ টাকা।

সাঈদ মাহবুব খান আরও বলেন, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার টন মসুর ডাল কিনবে। ভারতের ইটিসি অ্যাগ্রো প্রসেসিং প্রাইভেট লিমিটেডের ঢাকার স্থানীয় এজেন্ট এক্সপোর্ট ট্রেডিং বিডি লিমিটেডের কাছ থেকে ৭৩ কোটি ৯৬ লাখ ৯৬ হাজার ৮০০ টাকায় এ ডাল কেনা হবে।

এ ছাড়া টিসিবির জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। শুন শিং এডিবল অয়েল লিমিটেডের কাছ থেকে ২০০ কোটি ২০ লাখ টাকায় এ তেল কেনা হবে। আগের কেনা তেলের চেয়ে প্রতি লিটারে আড়াই টাকা কমে নতুন দাম পড়বে ১৮২ টাকা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    নাদালের পাশে বসা জোকোভিচের যত রেকর্ড

    বিপিএলে কেন আচরণবিধি ভাঙছেন ক্রিকেটাররা

    শুরু হচ্ছে বাংলা খেয়াল উৎসব

    ডলারের চাপ ঋণ শোধে

    ৮ কিলোমিটারে ৪০ বাঁক, সড়ক যেন মরণফাঁদ

    মাত্রা ছাড়িয়ে ১১ ব্যাংকের ঋণ

    নাটক ছাড়ছেন না মেহজাবীন

    শুরু হচ্ছে সিসিমপুরের নতুন মৌসুম

    এভাবেও প্রচারণা হয়!

    বাস্তবতা দিয়ে গড়া প্রতিটি দৃশ্য

    মনসুর কি হারিয়ে যাবেন

    ক্ষমা পেলেও পদ পাচ্ছেন না