বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সেকশন

 

‘সন্ত্রাসী’ দাঙ্গার পর ব্রাজিলে ব্যাপক ধরপাকড়, আটক ১৫০০ 

আপডেট : ১০ জানুয়ারি ২০২৩, ১০:৫৬

ব্রাজিলে দাঙ্গার জেরে প্রায় দেড় হাজার জনকে আটক করেছে পুলিশ। ছবি: এএফপি সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর সমর্থকেরা রাজধানী ব্রাসিলিয়ায় কংগ্রেস, প্রেসিডেন্টের প্রাসাদ ও সুপ্রিম কোর্টে হামলা চালানোর পর ব্রাজিলে ব্যাপক ধরপাকড় চলছে। প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা শপথ নেওয়ার এক সপ্তাহ পর রোববার দাঙ্গায় অংশ নেয় বলসোনারোর হাজার হাজার সমর্থক। 

বিবিসি ও রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, হামলাকারীদের আইনের আওতায় আনতে দেশটিতে ধরপাকড় শুরু করেছে পুলিশ। এখন পর্যন্ত প্রায় দেড় হাজার জনকে আটক করা হয়েছে। 

তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হওয়া লুলা এই দাঙ্গায় উসকানিদাতা হিসেবে সদ্য সাবেক প্রেসিডেন্ট বলসোনারোকেই দায়ী করেছেন। তাঁর দাবি, সবশেষ নির্বাচনে জালিয়াতি হয়েছে এমন ভিত্তিহীন অভিযোগ তুলে নতুন নির্বাচনের দাবি করার জন্য বলসোনারো সমর্থকদের উসকে দিয়েছেন। এমন পরিস্থিতে প্রেসিডেন্ট লুলা রাজধানী ব্রাসিলিয়ায় আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত ফেডারেল নিরাপত্তা হস্তক্ষেপ ঘোষণা করেছেন। 

ব্রাজিলে দাঙ্গার জেরে প্রায় দেড় হাজার জনকে আটক করেছে পুলিশ। ছবি: এএফপি বলসোনারোর সমর্থকদের হামলাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ উল্লেখ করে নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট লুলা। একই সঙ্গে অপরাধীদের শাস্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। 

গত বছরের ৩০ অক্টোবর ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট লুলা দ্য সিলভার কাছে হেরে যান তৎকালীন প্রেসিডেন্ট বলসোনারো। এর পর থেকেই ব্রাজিলের রাজধানীতে হলুদ-সবুজ পোশাক পরে বলসোনারোর হাজার হাজার সমর্থক বিক্ষোভ করছে। রোববার বিক্ষোভ রূপ নেয় সহিংসতায়। 

এদিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থানরত জইর বলসোনারো হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁর স্ত্রী জানিয়েছেন, স্থানীয় সময় সোমবার তলপেটে ব্যথা অনুভব করায় বলসোনারোকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২০১৮ সালে ছুরিকাঘাতের শিকার হয়েছিলেন ব্রাজিলের এই সদ্য সাবেক প্রেসিডেন্ট। ছুরিকাঘাতের স্থানে প্রায়ই ব্যথা অনুভব করেন তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    ছেলে সম্বোধন করে হামলাকারীকে ক্ষমা করে দিলেন সিডনির বিশপ

    ৩০ এপ্রিলের আগে ইরানে হামলা চালাবে না ইসরায়েল: এবিসির প্রতিবেদন 

    ইসরায়েলের সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর নতুন হামলা

    গাজায় ইসরায়েলি এক গোলায় নিভে গেল ৫ হাজার ফিলিস্তিনি ‘প্রাণ’

    গরুর মাংসের বৃহত্তম বাজার হারাচ্ছে ব্রাজিল

    আক্রান্ত হলে সেকেন্ডের মধ্যে ইসরায়েলকে পাল্টা জবাব দেওয়ার ঘোষণা ইরানের

    কেনিয়ার প্রতিরক্ষা প্রধান ও শীর্ষ সামরিক কর্তাদের নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত

    উপজেলা পরিষদ নির্বাচন

    চেয়ারম্যান পদে লড়ার ঘোষণা দিলেন প্রতিমন্ত্রীর ভাই

    ডেমরায় ঈদের ছুটিতে ফাঁকা বাসার ৪ ফ্ল্যাটে দুর্ধর্ষ চুরি

    অন্যের হয়ে জেল খাটার মামলায় দুজনের কারাদণ্ড

    গাইবান্ধায় রেলের চোরাই লোহা বিক্রির সময় আটক ৩

    মানবাধিকারকর্মীর দৃষ্টিতে কতটুকু আধুনিক হলো সৌদি আরব