Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

নভেম্বরের ২০ দিনে ডেঙ্গুতে ৮৯ মৃত্যু 

আপডেট : ২০ নভেম্বর ২০২২, ১৯:০০

ফাইল ছবি একের পর রেকর্ড ছাড়াচ্ছে ডেঙ্গুতে মৃতের সংখ্যা। এডিস মশাবাহিত এই ভাইরাসে সরকারি হিসেবে চলতি বছর এখন পর্যন্ত ২৩০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে অক্টোবরেই মৃত্যু হয় ৮৬ জনের। চলতি নভেম্বরে ডেঙ্গু পরিস্থিতি উন্নতির আশা করা হলেও হয়েছে সম্পূর্ণ উল্টো। বরং মাসের ২০ দিনেই অক্টোবরের মৃত্যু সংখ্যাকে ছাড়িয়ে গেছে। সংক্রমণও একই গতিতে ছুটছে। 

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত) সারা দেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু নিয়ে ভর্তি রোগীদের মধ্যে চারজনের মৃত্যু হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ছয়জন। এতে করে মাসের ১০ দিন বাকি থাকতেই মৃতের সংখ্যা ৮৯ জনে ঠেকেছে। যা আগের মাসের তুলনায় তিনজন বেশি। 

একই সঙ্গে নতুন করে ৬৪৬ জনের ডেঙ্গু শনাক্তের কথা জানিয়েছে সরকারি সংস্থাটি। এর মধ্যে ঢাকা মহানগরীতেই ৩২০ জন। সব মিলিয়ে এ বছর ডেঙ্গুর শিকার হয়েছেন ৫২ হাজার ৮০৭ জন। রোববার সকাল পর্যন্ত হাসপাতালে ভর্তি রয়েছেন দুই হাজার ৪৭৮ জন। যার অর্ধেকের বেশি রাজধানীতে। 

সংক্রমণের যে উচ্চমুখী প্রবণতা তাতে আক্রান্তেও অক্টোবরকে ছাড়িয়ে যেতে পারে নভেম্বর। গত মাসে যেখানে প্রায় ২২ হাজার রোগী শনাক্ত হয়েছে সেখানে নভেম্বরের ২০ তারিখে রোগীর সংখ্যা ১৫ হাজার ছুঁই ছুঁই। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, অন্যান্য বছর জুলাই-আগস্টে ডেঙ্গুর প্রকোপ সবচেয়ে বেশি থাকে। তবে এ বছর সেপ্টেম্বর-অক্টোবর ও চলতি নভেম্বরে পরিস্থিতি সবচেয়ে খারাপ হয়েছে। জানুয়ারির শুরুতে সংক্রমণ শুরু হলেও জুনে প্রথম একজনের প্রাণহানি ঘটে। এরপর প্রতি মাসেই মৃত্যু হয়েছে। 

জনস্বাস্থ্যবিদেরা বলছেন, বর্তমানে যেসব রোগী মারা যাচ্ছেন তাদের অধিকাংশই ডেঙ্গি-৩ এর শিকার এবং একাধিকবার আক্রান্ত হওয়া। এ সমস্ত রোগীদের সঠিক সময়ে হাসপাতালে আনা না গেলে দ্রুত সংকটাপন্ন অবস্থায় চলে যায়। এ বছর বেশি মৃত্যুর এটিও একটি কারণ বলে মত তাঁদের। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    শপথ নিলেন নবনির্বাচিত ৬ সংসদ সদস্য

    শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের উদ্বোধন অক্টোবরে

    তুরস্কে জরুরি চিকিৎসা ও উদ্ধার দল পাঠাচ্ছে বাংলাদেশ

    তুরস্কে এক বাংলাদেশি শিক্ষার্থী নিখোঁজ 

    তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে হতাহতের ঘটনায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

    আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে সর্বোচ্চ নিরাপত্তাব্যবস্থা নিচ্ছে সরকার

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ