Alexa
বুধবার, ৩০ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন কাল: আলভোরাদা প্রাসাদে উঠবেন কে

আপডেট : ০১ অক্টোবর ২০২২, ২১:১৬

আলভোরাদা প্রাসাদের প্রাসাদের দৌড়ে আছেন লুলা দ্য সিলভা এবং জাইর বলসোনারো। ছবি: সংগৃহীত  লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন আগামীকাল রোববার। এরই মধ্যে বিতর্ক, নির্বাচনী প্রচার, জনসংযোগ, নির্বাচনপূর্ব জরিপ ইত্যাদি সবই সম্পন্ন হয়েছে। কেবল বাকি, জনগণের ভোট প্রদান। কে হতে যাচ্ছেন ব্রাজিলের প্রেসিডেন্ট প্রাসাদ আলভোরাদার পরবর্তী বাসিন্দা—সাবেক লুলা ইনাসিও দ্য সিলভা নাকি বর্তমান প্রেসিডেন্ট জাইর বলসোনারো।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলের সাও পাওলোভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ডেটাফুলহার গত বৃহস্পতিবার জানিয়েছে, দেশটির ৮৫ ভাগ মানুষ এরই মধ্যে ঠিক করে ফেলেছেন তাঁরা কাকে ভোট দেবেন।

ডেটাফুলহার প্রতিবেদন অনুসারে, সাবেক প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা প্রথম রাউন্ডেই বিরাট জয় পেতে পারেন। এমনকি তাঁর দ্বিতীয় ধাপের ভোটে অংশগ্রহণ নাও করতে হতে পারে। জরিপে দেখা গেছে, জাইর বলসোনারো জনসমর্থন লাভের ক্ষেত্রে লুলার চেয়ে অনেকটাই পিছিয়ে। বলসোনারো এখনো লুলার চেয়ে অন্তত ১৪ পয়েন্ট পেছনে। তাই রাজনৈতিক বিশ্লেষকদের আশা, ব্রাজিলের প্রেসিডেন্ট প্রাসাদ আলভোরোদার দৌড়ে এগিয়ে লুলাই। 

স্থানীয় সময় ২ অক্টোবর, রোববার স্থানীয় সময় সকাল ৮টায় ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হবে। একইদিনে একই সঙ্গে দেশটির ২৬টি রাজ্য এবং একটি ফেডারেল ডিস্ট্রিক্টের গভর্নর, সিনেটর এবং স্টেট ডেপুটিদের নির্বাচনও অনুষ্ঠিত হবে। ভোট গ্রহণ চলবে স্থানীয় সময় বিকেল ৫টা পর্যন্ত।

ব্রাজিলের নির্বাচনী নিয়ম অনুসারে প্রথম ধাপের নির্বাচনে কোনো প্রার্থী যদি ৫০ শতাংশের বেশি ভোট পান তবে প্রথমা ধাপেই তিনি বিজয়ী বলে ঘোষিত হবে। তবে ৫০ শতাংশ ভোট পেতে ব্যর্থ হলে সর্বোচ্চ ভোট পাওয়া নিকটতম দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে দ্বিতীয় দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এই ধাপে যে প্রার্থী বেশি ভোট পাবেন তিনিই প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবেন। দেশটিতে ১৫ কোটি ৬০ লাখ ভোটার রয়েছে।এখনো পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে লুলা এবং বলসোনারোকেই প্রধান দুই প্রতিদ্বন্দ্বী বলে ভাবা হচ্ছে। ৭৬ বছর বয়সী লুলা এরই মধ্যে দুই মেয়াদে—২০০৩ থেকে ২০০৬ এবং ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত—প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। বিগত শতকের ৭০ এর দশকে লুলা শ্রমিক আন্দোলনের নেতা হিসেবে রাজনীতিতে পদার্পণ করেন। 

লুলা এবং আরও কয়েকজন মিলে ১৯৮০ সালের দিকে ওয়ার্কার্স পার্টি গঠন করেন। তাঁর দল এবং তিনি দেশটিতে নানা প্রতিশ্রুতি বাস্তবায়ন করলেও তাঁর শাসনকালে তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। তবে কোনো প্রমাণ না থাকায় তিনি ছাড়া পেয়ে যান। এই নির্বাচনে কর সংস্কার, ক্ষুধামুক্ত ব্রাজিল গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন লুলা। সাড়াও পেয়েছেন বেশ ইতিবাচকভাবেই। এ ছাড়া, তিনি আমাজন বন ধ্বংস করে মরুকরণের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছেন। 

অপরদিকে, বর্তমান প্রেসিডেন্ট বলসোনারো রাজনীতিতে প্রবেশের আগে ব্রাজিলের সেনাবাহিনীর ক্যাপ্টেন ছিলেন। ২০১৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার আগ পর্যন্ত তিনি ফেডারেল ডিস্ট্রিক্টের ডেপুটি ছিলেন। এই পদে তিনি টানা ২৭ বছর দায়িত্ব পালন করেন। দেশটিতে বলসোনারো রক্ষণশীল রাজনীতির সমর্থক বলে পরিচিত। তাঁর সরকারের বিরুদ্ধে আমাজনের গাছ কেটে বন উজাড়করণে সহায়তা দেওয়ার অভিযোগ রয়েছে। বলসোনারো নতুন করে নির্বাচিত হলে দেশটিতে খনিজ সম্পদ আহরণ, সরকারি প্রতিষ্ঠানকে বেসরকারিকরণ এবং টেকসই জ্বালানি খাতে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। 

অক্টোবরের শেষ দিকে এই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হতে পারে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    চীনা জনগণের বিক্ষোভে সমর্থন দিল যুক্তরাষ্ট্র

    শ্বেতাঙ্গ আধিপত্যবাদী নিক ফুয়েন্তেসের সঙ্গে খাবার খেয়ে সমালোচনার মুখে ট্রাম্প

    ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী রন ডিস্যান্টিসকে সমর্থন দেবেন মাস্ক 

    কোনো কিছুই পুত্র হারানোর ক্ষতিকে পুষিয়ে দিতে পারে না: পুতিন

    ডলারের বদলে সোনা দিয়ে তেল কেনার পরিকল্পনা ঘানার

    রুশ বাহিনীর বোমা হামলায় খেরসনে নিহত ১৫ 

    রাঙামাটির দুর্গম অঞ্চলে ‘জেএসএস সমর্থককে’ গুলি করে হত্যা

    গ্রেপ্তার আতঙ্কে ঘর ছাড়া বিএনপির নেতারা

    দিনটা অস্ট্রেলিয়ার করে রাখলেন লাবুশেন

    আয়াত হত্যাকাণ্ড: মরদেহের অংশবিশেষ উদ্ধারের দাবি পিবিআইয়ের

    রাজশাহীতে ৮ শর্তে গণসমাবেশের অনুমতি পেল বিএনপি

    এসইউবি মানসম্মত শিক্ষা প্রদানের ক্ষেত্রে বদ্ধ পরিকর: শিক্ষামন্ত্রী