Alexa
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

একাদশ নিয়ে তামিম নিজেও অবাক

আপডেট : ১০ আগস্ট ২০২২, ২২:৪০

একাদশ নির্বাচনে তামিমের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। ছবি: সংগৃহীত একাদশ গঠনের ক্ষেত্রে টিম ম্যানেজমেন্টের অংশ হিসেবে ভূমিকা থাকে অধিনায়কের। ম্যাচে কে খেলবেন, কে খেলবেন না—সেটা নিয়েও মত জানানোর সুযোগ পান অধিনায়ক। তবে গত দুই সিরিজে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের কথাতে ঠিক বোঝা যাচ্ছে না, একাদশ গঠনে তাঁর ভূমিকা কী। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিতের পর তামিম জানিয়েছিলেন, ‘ডেড রাবারে’ বেঞ্চশক্তি পরখ করতে চান। কিন্তু ম্যাচের দিন পুরোনো একাদশ নিয়েই মাঠে নামেন তিনি।

বেঞ্চ বাজিয়ে দেখার কথা বলা হলেও একাদশে ছিলেন না লম্বা সময় ধরে দলের সঙ্গে থাকা পেসার ইবাদত হোসেন ও ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) রানের রেকর্ড গড়ে জাতীয় দলে ফেরা টপ অর্ডার ব্যাটার এনামুল হক বিজয়।

এবার জিম্বাবুয়ে সফরেও ঘটেছে এক অদ্ভুত ঘটনা। সিরিজের দ্বিতীয় ম্যাচে টস করতে এসে দুটি পরিবর্তনের কথা জানান তামিম। কিন্তু টিম ম্যানেজমেন্ট থেকে দেওয়া দলে দেখা যায় তিন পরিবর্তন। এমন হওয়ার কথা না থাকলেও তবু কেন হয়েছে, সেটার উত্তর অজানা।

হারারেতে আজ ধবলধোলাই এড়ানোর ম্যাচেও একাদশ নিয়ে তামিমের অবাক হওয়াতে নতুন করে প্রশ্ন উঠেছে। একাদশ গঠনে তাঁর ভূমিকা নিয়েও কথা চলছে। 

জিম্বাবুয়ে সফরের ওয়ানডে দলে ছিলেন না ইবাদত। একাধিক খেলোয়াড়ের চোটঘাতে পরে হারারেতে পাঠানো হয় এই পেসারকে। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দুর্দান্ত বোলিং করে আফগানিস্তান সিরিজে ওয়ানডে দলে সুযোগ হয় ইবাদতের। এরপরের তিন সিরিজের দলে ছিলেন তিনি। 

টানা ৬ মাস দলের সঙ্গে থাকার পর অবশেষে আজ ওয়ানডে অভিষেক হয়েছে ইবাদতের। বাংলাদেশের ১৩৭ তম ওয়ানডে ক্রিকেটার হিসেবে খেলতে নেমে দারুণ বোলিং করেছেন। ৮ ওভারে ৩৮ রানে নেন ২ উইকেট। এর মধ্যে সিরিজসেরা সিকান্দার রাজাকে ‘গোল্ডেন ডাকে’ ফেরান তিনি। 

ইবাদতের একাদশে সুযোগ পেতে এত সময় লাগায় অবাক হয়েছেন অধিনায়ক তামিম। আজ ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি বলেছেন, ‘এটা আমাদের জন্য ভালো হয়েছে। সে (ইবাদত) অনেকদিন দলের সঙ্গে ছিল। আমি তো অবাক হয়েছি যে সে সেরা একাদশে ছিল না। ভাগ্য ভালো যে শেষ ম্যাচে সুযোগ পেয়েছে ও নিজেকে প্রমাণ করেছে।’ 

দল থেকে শুরু করে একাদশ নির্বাচনে অধিনায়কের ভূমিকা থাকলেও আজ তামিমের কথাতে কিছুটা অস্পষ্টতা দেখা গেছে। গত দুই সিরিজে একাদশ গঠনে অধিনায়কের ভূমিকা কতটা ছিল সেটাও প্রশ্নের মুখে।

আফিফের হোসেনের ৮১ বলে ৮৫ রানের ইনিংসের প্রশংসা করেছেন তামিম। ‘যেভাবে আফিফ ব্যাটিং করেছে, এটা দেখা প্রশান্তির ছিল। সে খুব সুন্দর টাইমিং করেছে, দারুণ ব্যাটিং করেছে। যখন আপনি হেরে যাবেন তখন ৩০০,২৫০ যে রানই করেন না কেন, ২০০-ই মনে হবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    বাংলাদেশের ব্যাটিং এবারও মন ভরাতে পারল না

    সেই দশরথেই উড়ে গেল বাংলাদেশ

    ফিরেছেন তাসকিন-ইবাদত, বাদ মোস্তাফিজ-শরীফুল

    দেশে ফিরেই সুখবর পেলেন তিন নারী ক্রিকেটার

    বিশ্বকাপ জিতলে ৪ কোটি বোনাস পাবেন নয়ার-মুলাররা

    ভাইরাস জ্বরে আক্রান্ত মেসি, অনিশ্চিত জ্যামাইকা ম্যাচে

    ইডেন ছাত্রলীগের বহিষ্কৃতরা কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের বাসায়

    এসএসসি পরীক্ষার্থীর শ্রুতলেখক অনার্সের শিক্ষার্থী, পরীক্ষার্থীকে বহিষ্কার

    ৮০০ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক

    প্রথম চাকরিতে যোগ দিতে যাওয়ার পথেই প্রাণ গেল যুবকের

    ভূয়া আইডি দিয়ে তরুণীদের সঙ্গে প্রেম, আপত্তিকর ছবি হাতিয়ে ব্ল্যাকমেল

    অ্যাডম্যান অ্যাওয়ার্ড গোল্ড পুরস্কার পেল কনকা অ্যান্ড্রয়েড ভয়েস কন্ট্রোল টেলিভিশন