Alexa
শুক্রবার, ১২ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

যুক্তরাজ্যে চীনের দুটি সিসিটিভি কোম্পানি নিষিদ্ধ করার আহ্বান 

আপডেট : ০৫ জুলাই ২০২২, ১৭:৪১

যুক্তরাজ্যে চীনা কোম্পানি হিকভিশন ও ডাহুয়ার নজরদারি সরঞ্জাম বিক্রি এবং ব্যবহার নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন এমপি এবং লর্ডের একটি দল। ছবি:  যুক্তরাজ্যে চীনা কোম্পানি হিকভিশন ও ডাহুয়ার নজরদারি সরঞ্জাম বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ৬৭ জন এমপি এবং একটি দল। 

বিবিসির প্রতিবেদনে জানা যায়, চীনে সংখ্যালঘু উইঘুর জনগোষ্ঠীর ওপর মানবাধিকার লঙ্ঘনের জেরে এই আহ্বান জানানো হয়। হিকভিশন এবং ডাহুয়া নামের কোম্পানি দুটির বিরুদ্ধে উইঘুর বন্দিশিবিরে ব্যবহৃত ক্যামেরা প্রযুক্তি সরবরাহ করার অভিযোগ উঠেছে। 
 
ক্যাম্পেইন গ্রুপ বিগ ব্রাদার ওয়াচের সাম্প্রতিক গবেষণা অনুযায়ী, যুক্তরাজ্যজুড়ে অনেক সরকারি সংস্থা চীনা এই প্রতিষ্ঠান দুটির তৈরি সিসিটিভি ক্যামেরা ব্যবহার করে। এর মধ্যে রয়েছে যুক্তরাজ্যের ৭৩% কাউন্সিল, ইংল্যান্ডে ৫৭% মাধ্যমিক বিদ্যালয় এবং ১০টি এনএইচএস ট্রাস্টের মধ্যে ছয়টি, যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং পুলিশ বাহিনী। 

চীনের উইঘুর বন্দী শিবিরে ব্যবহৃত ক্যামেরা প্রযুক্তি সরবরাহ করে থাকে হিকভিশন। ছবি: রয়টার্স আরেকটি ক্যাম্পেইন গ্রুপের তথ্যমতে, হোম অফিস এবং ডিপার্টমেন্ট ফর বিজনেস, এনার্জি অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল স্ট্র্যাটেজিসহ বেশ কয়েকটি সরকারি দপ্তর ও তাদের ভবনের সামনে হিকভিশনের ক্যামেরা দৃশ্যমান। 

গ্রুপগুলোর দাবি, চীনা ফার্ম হিকভিশনের তৈরি ক্যামেরা জিনজিয়াংজুড়ে বসানো হয়েছে এবং উইঘুর বন্দিশিবিরে ব্যবহৃত ক্যামেরা প্রযুক্তি সরবরাহ করে থাকে কোম্পানিটি। 

উল্লেখ্য, চীনের জিনজিয়াংয়ের উত্তর-পশ্চিমাঞ্চলের বন্দিশিবিরে ১০ লাখেরও বেশি উইঘুর এবং অন্য সংখ্যালঘুদের রাখা হয়েছে। সেখানে নির্যাতন, জোরপূর্বক শ্রম ও যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে। যদিও বরাবরই অভিযোগ অস্বীকার করে আসছে চীন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    আইফোনের নতুন সংস্করণের দাম বাড়তে পারে

    অর্থের জন্য ব্যবহারকারীদের শোষণ করছেন জাকারবার্গ!

    ব্যবসা সহজ করে এফ কমার্স

    ফাইল ডাউনলোডে ভুল নয়

    মাউস

    টেসলার ৬.৮৮ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করলেন ইলন মাস্ক

    পুরোনো প্রেম নিয়ে পন্ত-উর্বশীর কাদা ছোড়াছুড়ি

    ছেলের জন্য ওষুধ কিনতে বের হয়ে ৩ দিনেও ফেরেননি ব্যবসায়ী

    ভিজিএফের ১২৭ বস্তা চাল জব্দ, তদন্ত কমিটির প্রতিবেদন শিগগির

    রাজধানীর বনানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ২ 

    তরুণদের জন্য রাজনৈতিক অংশগ্রহণের পরিবেশ তৈরি জরুরি: টিআইবি

    কলকাতায় ড্রোন উড়িয়ে দুই বাংলাদেশি আটক