Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

টম ক্রুজের সেরা ১০ সিনেমা

আপডেট : ০৩ জুলাই ২০২২, ১৮:১০

বিশ্বব্যাপী আকাশচুম্বী জনপ্রিয়তা পাওয়া হলিউড তারকাদের একজন টম ক্রুজ। দীর্ঘ চার দশকের ক্যারিয়ারে তিনি অভিনয় করেছেন বহু ব্যবসাসফল সিনেমায়। আজ ৩ জুলাই, ৬০ বছর পূর্ণ করলেন টম ক্রুজ। ১৯৬২ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জন্ম অভিনেতার। আশির দশকে চলচ্চিত্রে পা রাখেন টম। অনেক প্রশংসিত ও সফল ছবি রয়েছে টম ক্রুজের ঝুলিতে। অভিনেতার জন্মদিনে চলুন জানা যাক তাঁর সেরা ১০টি সিনেমা সম্পর্কে। 

 টম ক্রুজ মানেই ‘মিশন ইম্পসিবল’ ফ্র্যাঞ্চাইজি। ছবি: টুইটার ১. মিশন ইম্পসিবল
টম ক্রুজ মানেই ‘মিশন ইম্পসিবল’ ফ্র্যাঞ্চাইজি। টিভি সিরিজ থেকে অনুপ্রাণিত এই সিনেমার মাধ্যমে হলিউড পায় নতুন সিক্রেট এজেন্ট। অ্যাকশন-নির্ভর চিত্রনাট্য আর ক্রুজের ডেয়ারডেভিল স্ট্যান্ট—সব মিলিয়ে বর্তমান সময়ের সেরা ব্লকবাস্টার ফ্র্যাঞ্চাইজি স্পাই সিনেমার ধারায় যুক্ত করেছে ভিন্ন এক মাত্রা। ‘মিশন ইম্পসিবল’ সিরিজের প্রতিটি সিনেমায় ইথান হান্ট চরিত্রে টম ক্রুজ দুর্ধর্ষ সব স্ট্যান্ট নিয়ে হাজির হন। ‘মিশন ইম্পসিবল’ সিরিজের সব ছবিই আছে শীর্ষ আয়ের তালিকায়। 

‘বর্ন অন দ্য ফোর্থ অব জুলাই’ সিনেমা দিয়ে সেরা অভিনেতা অস্কারের মনোনয়ন পেয়েছিলেন টম ক্রুজ। ছবি: টুইটার ২. বর্ন অন দ্য ফোর্থ অব জুলাই

‘বর্ন অন দ্য ফোর্থ অব জুলাই’ সিনেমায় অসুস্থ সৈনিক ও অধিকারকর্মী রন কোভিচের চরিত্রে অভিনয় করার জন্য প্রথম সেরা অভিনেতা অস্কারের মনোনয়ন পেয়েছিলেন টম ক্রুজ। সিনেমাটি ভিয়েতনাম যুদ্ধের প্রবীণ এক সৈনিকের জীবনের ওপর ভিত্তি করে তৈরি করা। ওই সৈনিক পক্ষাঘাতগ্রস্ত হয়ে দেশে ফিরে আসেন। পরে তিনি আমেরিকাকে জানাতে দৃঢ়প্রতিজ্ঞ হন যে, যুদ্ধের প্রকৃত চিত্র ঠিক কী। 

   সমালোচকদের দৃষ্টিতে টম ক্রুজ অভিনীত সেরা সায়েন্স ফিকশন সিনেমা ‘এজ অব টুমরো’। ছবি: টুইটার ৩. এজ অব টুমরো
সমালোচকদের দৃষ্টিতে টম ক্রুজ অভিনীত সেরা সায়েন্স ফিকশন সিনেমা ‘এজ অব টুমরো’। ছবিতে এক সেনাসদস্যের চরিত্রে অভিনয় করেন টম ক্রুজ। তাঁকে লড়তে হয় এলিয়েনদের বিরুদ্ধে। সিনেমাটি বেশ ব্যবসাসফল হয়। সায়েন্স ফিকশন ঘরানায় অভিনেতার আরেকটি উল্লেখযোগ্য সিনেমা ‘মাইনরিটি রিপোর্ট’। 

‘রেইন ম্যান’ সিনেমায় চার্লি চরিত্রে চমৎকার অভিনয় করেছেন টম ক্রুজ। ছবি: টুইটার ৪. রেইন ম্যান 
‘রেইন ম্যান’ সিনেমায় অতি স্বার্থপর চরিত্রের চার্লি ব্যাবিটের গল্প দেখানো হয়, যে পরিবারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে চলে যায়। বহু বছর পরে বাবার মৃত্যুর সংবাদ পেয়ে চার্লি বাড়ি ফিরে আসে এবং জানতে পারে তার মিলিয়নিয়ার বাবার রেখে যাওয়া সম্পত্তি থেকে সে পেয়েছে একখানা মাত্র গাড়ি। আর রেইমন্ড নামক একজন পেয়েছে তিন মিলিয়ন ডলার। চার্লি এটা কিছুতেই মেনে নিতে পারে না। সে রেইমন্ডের খোঁজ নিয়ে জানতে পারে লোকটা আর কেউ নয়, তারই বড় ভাই। এর পর চার্লি সম্পত্তির জন্য রেইমন্ডকে একপ্রকার কিডন্যাপই করে। অটিস্টিক রেইমন্ডের সঙ্গে থেকে চার্লির উপলব্ধি হয়, পরিবার কতটা গুরুত্বপূর্ণ মানুষের জীবনে। পরে চার্লি তার স্বার্থপরতা ভুলে গিয়ে ভাইকে নিজের সঙ্গে রাখতে চাইলেও সেটা অসম্ভব হয়ে পড়ে। চার্লি চরিত্রে চমৎকার অভিনয় করেছেন টম ক্রুজ। 

কাল্ট ক্ল্যাসিক ‘জেরি ম্যাগুয়ের’ টম ক্রুজের অন্যতম সেরা সিনেমা। ছবি: টুইটার ৫. জেরি ম্যাগুয়ের 
কাল্ট ক্ল্যাসিক ‘জেরি ম্যাগুয়ের’ টম ক্রুজের অন্যতম সেরা সিনেমা। এতে টম ক্রুজ একজন নামী স্পোর্টস এজেন্টের ভূমিকায় অভিনয় করেন। স্পোর্টস এজেন্ট জেরি ম্যাগুয়েরের চাকরি থেকে বরখাস্ত হওয়ার পর আবার নিজের পায়ে দাঁড়ানোর প্রচেষ্টার গল্প চিত্রায়ণ করা হয় এতে। জেরি ম্যাগুয়ের চরিত্রে টমের অভিনয় প্রশংসিত হয় সব মহলে। এমনকি সিনেমাটি তাঁকে অস্কারে দ্বিতীয়বার সেরা অভিনেতার মনোনয়ন পাইয়ে দেয়। 

 দ্য মমি সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন টম ক্রুজ। ছবি: টুইটার ৬. দ্য মমি
দ্য মমি সিনেমাটি সমালোচকেরা খুব একটা পছন্দ করেননি। তার পরও বিশ্বে জনপ্রিয়তা কুড়িয়েছে সিনেমাটি। মানুষের সঙ্গে হাজার বছরের প্রাচীন অভিশপ্ত মমির লড়াই দেখে মুগ্ধ হয়েছিল দর্শক। ছবির গল্প যতই আজগুবি হোক না কেন, দর্শককে বিনোদিত করেছিল পুরোমাত্রায়। ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন টম ক্রুজ। 

 ‘দ্য লাস্ট সামুরাই’ ছবিতে ক্যাপ্টেন নাথান অ্যালগ্রেন চরিত্রে অভিনয় করেন টম ক্রুজ। ছবি: টুইটার ৭. দ্য লাস্ট সামুরাই
প্রাক-আধুনিক জাপানের প্রেক্ষাপটে নির্মিত এই সিনেমা বেশ সাড়া ফেলে। ছবিতে জাপানের পশ্চিমাকরণের গল্প উঠে এসেছে, যার বিরোধিতা করে সামুরাইদের হাতে বন্দী এক মার্কিন ক্যাপ্টেন। ছবিতে ক্যাপ্টেন নাথান অ্যালগ্রেন চরিত্রে অভিনয় করেন টম ক্রুজ। ‘দ্য লাস্ট সামুরাই’ সিনেমার সুন্দর গল্প আর টমের দৃঢ় অভিনয় মুগ্ধ করবে যে কাউকে। 

এইচ জি ওয়েলসের বিখ্যাত সায়েন্স ফিকশন গল্প থেকে ‘ওয়ার অব দ্য ওয়ার্ল্ডস’ নির্মাণ করেন স্টিভেন স্পিলবার্গ। ছবি: টুইটার ৮. ওয়ার অব দ্য ওয়ার্ল্ডস
এইচ জি ওয়েলসের বিখ্যাত সায়েন্স ফিকশন গল্প থেকে এই সিনেমা নির্মাণ করেন স্টিভেন স্পিলবার্গ। এলিয়েনদের আক্রমণ ও পিতা-কন্যার লড়াই নিয়ে দারুণ মর্মস্পর্শী গল্প ‘ওয়ার অব দ্য ওয়ার্ল্ডস’। ছবিতে রে ফেরিয়ার চরিত্রে টমের অভিনয় প্রশংসিত হয় সব মহলে। 

 ‘আইজ ওয়াইড শাট’ ছবিতে টম ক্রুজ তাঁর তৎকালীন স্ত্রী নিকোল কিডম্যানের বিপরীতে অভিনয় করেন। ছবি: টুইটার ৯. আইজ ওয়াইড শাট 
 ‘আইজ ওয়াইড শাট’ একটি সাইকোড্রামা ঘরানার ছবি। স্ট্যানলি কুব্রিক নির্মিত সিনেমাটি অসাধারণ সিনেমাটোগ্রাফি ও কাহিনির জন্য স্মরণীয়। ছবিতে টম ক্রুজ তাঁর তৎকালীন স্ত্রী নিকোল কিডম্যানের বিপরীতে অভিনয় করেন। ছবিতে এই তারকা জুটির অভিনয় বেশ প্রশংসিত হয়। 

‘টপ গান: ম্যাভেরিক’ বিশ্বজুড়ে বক্স অফিসে আয় করেছে ১ বিলিয়ন ডলারের বেশি। ছবি: টুইটার ১০. টপ গান: ম্যাভেরিক
টম ক্রুজ ও ভ্যাল কিলমার অভিনীত যুদ্ধ ও প্রেমের ছবি ‘টপ গান’ মুক্তি পায় ১৯৮৬ সালে। মুক্তির পরই আলোড়ন ফেলে সিনেমাটি। চলতি বছরের মে মাসের শেষ সপ্তাহে মুক্তি পায় সিনেমাটির দ্বিতীয় কিস্তি ‘টপ গান: ম্যাভেরিক’। এবারের ছবিতেও বৈমানিক পিট ম্যাভেরিক মিচেল চরিত্রে অভিনয় করেছেন টম ক্রুজ। এটি টমের সেরা ব্যবসাসফল সিনেমা। বিশ্বজুড়ে বক্স অফিসে আয় করেছে ১ বিলিয়ন ডলারের বেশি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    পুরোনো কথা মনে করে আমিরের চোখে জল

    ‘ওরা ১১ জন’ সিনেমার ৫০ বছর

    সিরিয়াল কিলারের খোঁজে ডিসিপি ভর্তিকা

    জ্যাকলিনের আক্ষেপ, উত্তর চাইলেন

    ‘আমার যৌনজীবন কফি উইথ করণে ডাক পাওয়ার মতো আকর্ষণীয় নয়’

    প্রেমে ভয় জাহ্নবীর

    অ্যাকাউন্টের পাসওয়ার্ড হাতিয়ে উপবৃত্তির টাকা হাপিস

    ঢামেক হাসপাতালে অন্তঃসত্ত্বার মৃতদেহ রেখে পালিয়েছে ২ নারী

    পুরোনো কথা মনে করে আমিরের চোখে জল

    ৬০০ টি-টোয়েন্টি খেলা প্রথম ক্রিকেটার পোলার্ড

    সৎ মেয়েকে নিয়ে পালানো যুবক গ্রেপ্তার, প্রকাশ্যে ফাঁসির দাবি স্ত্রীর