Alexa
শুক্রবার, ১২ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

মোবাইলে ‘মেয়াদহীন’ ডাটা প্যাকেজ চালু

আপডেট : ২৮ এপ্রিল ২০২২, ১৫:৩০

বিটিআরসি সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে মেয়াদহীন ডাটা প্যাকেজের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: আজকের পত্রিকা চারটি মোবাইল অপারেটরের মোট আটটি প্যাকেজ নিয়ে চালু হলো মেয়াদহীন মোবাইলের ইন্টারনেট ডাটা ব্যবহারের সুযোগ। গ্রামীণফোন, রবি, বাংলালিংক এবং রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের আটটি প্যাকেজ আজ বৃহস্পতিবার থেকেই উন্মুক্ত করে দেওয়া হয়েছে সাধারণ গ্রাহকদের জন্য। মেয়াদহীন বলা হলেও মূলত এসব প্যাকেজ ব্যবহার করা যাবে এক বছরের জন্য। 

আজ বৃহস্পতিবার সকালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে এসব প্যাকেজের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। 

মেয়াদহীন নামে যে প্যাকেজগুলো রয়েছে সেগুলোর মধ্যে গ্রামীণফোন ১ হাজার ৯৯ টাকায় দিচ্ছে ১৫ জিবি এবং ৫ জিবি ৪৯৯ টাকায়। রবি ১০ জিবি দিচ্ছে ৩৯৯ টাকায়, বাংলালিংক দিচ্ছে ৫ জিবি ৩০৬ টাকায়। টেলিটকের ২৬ জিবি ৩০৯ টাকা এবং ৬ জিবি ১২৭ টাকা। 

এ ছাড়া গ্রামীণফোনের রয়েছে আরও দুটি মাসিক নিরবচ্ছিন্ন ইন্টারনেট প্যাকেজ। এই দুইটি নিরবচ্ছিন্ন প্যাকেজের মধ্যে ৩৯৯ টাকায় দৈনিক ১ জিবি ডাটা ব্যবহার এবং ৬৪৯ টাকায় দৈনিক ২ জিবি ডাটা ব্যবহারের শর্তে উন্মুক্ত করা হয়েছে গ্রাহকদের জন্য। কারিগরিভাবে প্রস্তুত না থাকায় অন্য অপারেটরগুলো মাসিক নিরবচ্ছিন্ন প্যাকেজ দিতে পারছে না এখন। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘অনেকেই হয়তো বলবেন, মেয়াদহীনতার কথা বলে আবার মেয়াদ জুড়ে দিয়েছেন। এটা আসলে টেকনিক্যাল বিষয়। টেকনিক্যালি এটা অন্তহীন মেয়াদ দেওয়া সম্ভব না। তাই সফটওয়্যারের কারণেই এটার মেয়াদ এক বছর পর্যন্ত হয়েছে। যারা নিয়মিত ইন্টারনেট ব্যবহার করেন তারা জানেন এত অল্প টাকায় এত দিন ডাটা ব্যবহার করাটা কতটা লাভজনক।’ 

এমন কার্যক্রম বিশ্বের জন্য অনুকরণীয় হয়ে থাকবে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘কেউ আর বলতে পারবে না যে বিশ্বের কোথাও আনলিমিটেড মেয়াদে মোবাইল ডাটা ব্যবহারের সুযোগ নেই। এই বিষয়ে বলতে গেলে বলতে হবে, বাংলাদেশে আনলিমিটেড মেয়াদে মোবাইল ডাটা ব্যবহারের সুযোগ আছে।’ 

বক্তব্যে মোবাইল অপারেটর কোম্পানিগুলোকে ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমাদের ডাকে সাড়া দিয়ে মোবাইল অপারেটরগুলো আন্তরিকতার পরিচয় দিয়েছেন। তাঁদের সহযোগিতায় আমাদের গ্রাহকেরা অল্প টাকায় বেশি দিন ইন্টারনেট ব্যবহার করতে পারবে। ব্যবসায়িক স্বার্থ ত্যাগ করে এমন উদ্যোগের সঙ্গে থাকায় তাঁদের সাধুবাদ জানাই।’ 

৩১মের মধ্যে আরও দুইটি আনলিমিটেড ডাটা প্যাকেজ আনবে গ্রামীণফোন। এর মধ্যে থাকবে ৫১২ এমবি এবং ২ জিবির দুটি প্যাকেজ। বাংলালিংকের থাকবে ২ জিবির একটি প্যাক। এ ছাড়া নিরবচ্ছিন্ন প্যাকেজে যুক্ত হচ্ছে গ্রামীণফোনের আরও একটি প্যাক। এই প্যাকেজে দৈনিক ১ জিবি ব্যবহারের শর্তে মেয়াদ থাকবে এক বছর। দৈনিক ২ জিবি ব্যবহারের শর্তে রবি ও বাংলালিংকও আনবে মাসব্যাপী নিরবচ্ছিন্ন প্যাক। মাসিক নিরবচ্ছিন্ন প্যাকে দৈনিক ১, ২, ৩ ও ৫ জিবি ব্যবহারের শর্তে টেলিটক আনবে ৪টি আনলিমিটেড ডাটা প্যাকেজ। বিটিআরসি এসব প্যাকেজ অনুমোদন দিলেও এখনো দাম জানানো হয়নি। 

এক বছর ব্যবহার করা যাবে এমন শর্তে ১৫ জিবি ডাটার দাম ১ হাজার ৯৯ টাকা বেশি কি-না? এমন প্রশ্নের জবাবে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার বলেন, ‘ডাটার পরিমাণ হিসেব করলে এই টাকা বেশি এটা স্বীকার করি। তবে শুধু ডাটার পরিমাণ দেখলে তো হবে না, মেয়াদটাও দেখতে হবে। এক বছর মেয়াদের বিষয়টা ভেবে দেখলে এটা পৃথিবীর সব থেকে কম মূল্যে ডাটা প্যাকেজ কেনার সুযোগ আমাদের দেশে।’ 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র। টেলিটক বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শাহাবুদ্দিন আহমেদসহ অন্যান্য মোবাইল ফোন অপারেটর দায়িত্বশীল ব্যক্তিবর্গ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ও নানা স্তরের কর্মকর্তাবৃন্দ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    নৌপরিবহন খাতে বিনিয়োগে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর প্রতি বাংলাদেশের আহ্বান

    জ্বালানি সংশ্লিষ্টদের নিয়ে বসবেন প্রধানমন্ত্রী

    ডেঙ্গুতে মৃত্যু নেই, হাসপাতালে ভর্তি ৯২ 

    করোনায় আরও একজনের মৃত্যু, শনাক্ত ১৯৮ 

    চার বছরের অচলায়তন ভেঙেছে, মালয়েশিয়ায় পৌঁছেছেন ৫৩ জন কর্মী

    সরকারবিরোধী আন্দোলনের ঘোষণা দিয়ে ‘গণতন্ত্র মঞ্চের’ আত্মপ্রকাশ

    ৩৬ সিসি ক্যামেরার নজরদারিতে পদ্মা সেতু

    কেন্দ্রীয় তদন্ত সংস্থাগুলোর পক্ষপাতের অভিযোগে বিক্ষোভ তৃণমূলের

    একজন শিক্ষক সবসময় মাথা উঁচু করে চলবেন: খুবি উপাচার্য 

    আগামীকাল ‘খ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা

    অভিযুক্ত চিকিৎসকের নিবন্ধন বাতিলের দাবি বিএইচআরএফের 

    পুরোনো প্রেম নিয়ে পন্ত-উর্বশীর কাদা ছোড়াছুড়ি