Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

নতুন কারিকুলাম বাস্তবায়নে নজরদারিতে আসছেন মাঠপর্যায়ের কর্মকর্তারা 

আপডেট : ১২ মার্চ ২০২২, ১৭:৫৪

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি নতুন কারিকুলাম বাস্তবায়নে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নিয়মিত নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী নতুন কারিকুলামে শিক্ষকেরা সঠিক পন্থায় শিক্ষার্থীদের পাঠদান করছে কি না সেটা নজরদারি করার নির্দেশ দিয়েছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

আজ শনিবার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) উপজেলা ও জেলা শিক্ষা কর্মকর্তাদের নতুন কারিকুলামের ওপর ওরিয়েন্টেশন অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে শিক্ষামন্ত্রী এই নির্দেশ দেন। 

জেলা শিক্ষা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের উদ্দেশ্য করে শিক্ষামন্ত্রী বলেন, কারিকুলাম তৈরি করার চেয়ে বাস্তবায়ন করাটা অনেক কঠিন। নিয়মিত সেটি মনিটরিং আপনাদের করতে হবে। নির্দেশনা মোতাবেক শিক্ষকেরা শিক্ষার্থীদের পাঠদান দিচ্ছে কি না সেটার ওপর গুরুত্ব দিতে হবে। সেখানে কি ঘটছে তার নিয়মিত ফিডব্যাক আমাদের জানাতে হবে। 

এর আগে শনিবার সকাল ৯টা থেকে নতুন কারিকুলামে পাইলটিং চালু হওয়া জেলা ও উপজেলা কর্মকর্তাদের নিয়ে এনসিটিবিতে একটি কর্মশালা হয়। সেখানে চারটি সেশনে কর্মকর্তাদের নতুন কারিকুলামের বিভিন্ন বিষয়ে ধারণা দেওয়া হয়। তার মধ্যে নতুন সিলেবাস আর পুরোনো সিলেবাসের মধ্যে পার্থক্য, আগের ও নতুন শিক্ষাক্রমের মধ্যে পরিবর্তন, হাতেকলমে শেখার কৌশল, শিক্ষার্থীদের গাইড নির্ভর না হওয়াসহ শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির ওপর আলোচনা করা হয়। 

কর্মশালায় অংশ নেওয়া দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার শমসের আলী মণ্ডল আজকের পত্রিকাকে বলেন, যেসব উপজেলায় ষষ্ঠ শ্রেণিতে পাইলটিং শুরু হয়েছে সেসব উপজেলার শিক্ষা কর্মকর্তাদের নিয়ে কর্মশালা হয়েছে। কর্মশালায় শিক্ষা কর্মকর্তাদের নতুন কারিকুলাম বিষয়ে ধারণা দেওয়া হয়েছে। শিক্ষকেরা কীভাবে শিক্ষক নির্দেশিকা বাস্তবায়ন করবে এবং এই কার্যক্রম কীভাবে কর্মকর্তারা মনিটরিং করবে সেটা শেখানো হয়েছে। 

কর্মশালায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. নেহাল আহমেদ বলেন, নতুন এই শিক্ষাক্রম বাস্তবায়ন ছাড়া ২০৪১ সালের উন্নত দেশ গঠন সম্ভব নয়। এটি সেই শিক্ষা যার মাধ্যমে আমরা শিক্ষার্থীদের সঠিক শিক্ষা দিতে পারব। সেটির পাইলটিং শুরু হয়েছে। সেটাকে নিবিড়ভাবে আপনাদের পর্যবেক্ষণ করতে হবে। 

কর্মকর্তাদের তিনি আরও বলেন, আপনারা কী কী করছেন সেটাও মনিটরিং করা হবে। যার যা দায়িত্ব তা পালন করছেন কি না তাও দেখা হবে। জেলা উপজেলায় যাদের বিরুদ্ধে অভিযোগের খবর আসছে আমরা তাদের বিষয়ে খোঁজ নিচ্ছি। 

এনসিটিবির সদস্য মশিউজ্জামান বলেন, নতুন কারিকুলাম সরকারের একটি নির্বাচনী ইশতেহার। এটা সরকারের আরেকটা পদ্মাসেতু।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এ বছর ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন যাঁরা

    র‍্যাগ ডের নামে অশ্লীলতা বন্ধে ইউজিসির নির্দেশনা

    ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৮.৫৮ শতাংশ

    চবিতে ৯ খাতে আর্থিক অনিয়ম পেয়েছে ইউজিসি

    ভারতের বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

    ঢাবির ‘ক’ ইউনিটে প্রথম নটর ডেমের আসীর আনজুম, পাসের হার ১০.৩৯%

    বিএম ডিপো থেকে পণ্যভর্তি অক্ষত কনটেইনার সরানো শুরু

    পতেঙ্গা কনটেইনার টার্মিনাল চালু হচ্ছে এ মাসেই

    কিশোরী নেতৃত্ব এবং কর্মশালাবিষয়ক সেমিনার

    পুলিশের গুলিতে নিহত জেল্যান্ড ওয়াকারের মরদেহে পরানো হয়েছিল হাতকড়া

    পাবনায় স্বামীর বিরুদ্ধে ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার অভিযোগ

    সিলেটে ব্লগার অনন্ত হত্যা: বেঙ্গালুরুতে গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল