Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

আফগানিস্তান কি মোহাম্মদ নবীর টাকায় বিশ্বকাপ খেলতে গিয়েছিল

আপডেট : ১৬ নভেম্বর ২০২১, ১৭:০০

টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান ক্রিকেট দলের অর্থের উৎস নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে ফেসবুকে। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর সমালোচনার মুখে পড়ে বাংলাদেশ ক্রিকেট দল। সমালোচনার জবাবে ক্রিকেটারদের প্রতিক্রিয়াকে কেন্দ্র করে সরব হয়ে ওঠে সামাজিক যোগাযোগমাধ্যম। ক্রিকেটার ও বোর্ডের নানা কর্মকাণ্ডের সমালোচনা করে তৈরি হয় স্যাটায়ার।

এরই অংশ হিসেবে এবারের বিশ্বকাপে আফগানিস্তান ক্রিকেট দলের অর্থের উৎস নিয়ে একটি তথ্য ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে ফেসবুকে। অনেকেই দাবি করেন, তালেবান স্পনসর না করায় মোহাম্মদ নবীর টাকায় টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ খেলতে গেছে আফগানিস্তান ক্রিকেট দল।

ফ্যাক্টচেক
কি-ওয়ার্ড দিয়ে অনুসন্ধান করে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের অফিশিয়াল ফেসবুক পেজ ও টুইটার অ্যাকাউন্টে এ-সংক্রান্ত পোস্ট খুঁজে পাওয়া যায়। গত ১৪ অক্টোবর করা পোস্ট থেকে জানা যায়, আফগানিস্তান ক্রিকেট দলের অফিশিয়াল স্পনসর সেডিকি গ্রুপ (Sediki Group)। ৪ লাখ ৫০ হাজার ডলারের চুক্তি হয় গ্রুপটির সঙ্গে।

সেডিকি গ্রুপের ওয়েবসাইট থেকে জানা যায়, ২০১০ সালে প্রতিষ্ঠিত আফগানিস্তানের ব্যবসাপ্রতিষ্ঠানটির কাজ মূলত সম্পত্তি ক্রয়, বিক্রয়, নির্মাণ ও আমদানি-রপ্তানি। বর্তমানে দুবাই, চীন, সুইজারল্যান্ড, তুরস্কেও প্রতিষ্ঠানটির শাখা রয়েছে।

গত ১৭ জুন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে আফগানিস্তান ক্রিকেট দলের স্পনসরশিপের জন্য দরপত্র আহ্বান করা হয়। গত ২৭ সেপ্টেম্বর একই দরপত্র পুনরায় আহ্বান করা হয়।

বিশ্বকাপে আফগানিস্তান ক্রিকেট দলের জার্সিতেও সেডিকি গ্রুপের লোগো দেখা গেছে।

বিশ্বকাপে আফগানিস্তান ক্রিকেট দলের জার্সিতে সেডিকি গ্রুপের লোগো দেখা গেছে। ছবি: ইএসপিএন ক্রিকইনফোর সৌজন্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে জয়ের পর তালেবান সরকারের অন্যতম মুখপাত্র সুহাইল শাহিন তাঁর টুইটার অ্যাকাউন্টে ক্রিকেট দলকে অভিনন্দন জানান।

বিশ্বকাপে ক্রিকেট দলের কিছু খরচ আইসিসিই বহন করে
টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এ অংশগ্রহণকারী প্রতিটি দলে ১৫ জন ক্রিকেটার ও ৮ জন অফিশিয়াল রাখার অনুমতি দিয়েছিল আইসিসি। বিশ্বকাপ ভেন্যুতে এই ২৩ জনের খরচ আইসিসিই বহন করে

বিভ্রান্তির উৎস
ধারণা করা যায়, আফগানিস্তানের জার্সিতে এমএন-৭ (MN7)-এর লোগো থাকায় মোহাম্মদ নবী আফগানিস্তান দলের স্পনসর—এমন বিভ্রান্তি ছড়িয়েছে। প্রসঙ্গত, আফগান ক্রিকেটার মোহাম্মদ নবীর জার্সি নম্বর ৭। ফলে দুই মিলিয়ে এ বিভ্রান্তি ছড়ায়। আদতে এমএন-৭ ক্রিকেটার মোহাম্মদ নবীর স্পোর্টস ইউনিফর্ম কোম্পানি।

 আফগানিস্তানের জার্সিতে এমএন-৭ এর লোগো থাকায় বিভ্রান্তি ছড়িয়েছে। ছবি: ইএসপিএন ক্রিকইনফোর সৌজন্যে গত ১৩ অক্টোবর আফগানিস্তান ক্রিকেট বোর্ডের অফিশিয়াল ফেসবুক পেজে প্রকাশিত একটি বিবৃতি থেকে জানা যায়, টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান দলের কিট স্পনসর কাবুল স্পোর্টস মোহাম্মদ নবীর এমএন-৭-এর সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি করে।

চুক্তি অনুযায়ী আন্তর্জাতিক ম্যাচগুলোর জার্সিতে স্পনসর হিসেবে থাকবে এমএন-৭-এর লোগো। আর ঘরোয়া ম্যাচগুলোতে থাকবে কাবুল স্পোর্টসের লোগো। এ কারণে আফগানিস্তানের বিশ্বকাপ জার্সিতে এমএন-৭-এর লোগো দেখা যাচ্ছে।

কোনো বিশ্বাসযোগ্য সংবাদমাধ্যমে মোহাম্মদ নবীর টাকায় আফগানিস্তান ক্রিকেট দল বিশ্বকাপে খেলতে গেছে—এমন তথ্য সংবাদ হিসেবে প্রকাশিত হতে দেখা যায়নি।

সিদ্ধান্ত
তালেবান সরকারের কাছ থেকে স্পনসর না পাওয়ায় আফগানিস্তান ক্রিকেট দল মোহাম্মদ নবীর টাকায় বিশ্বকাপ খেলতে গেছে, ফেসবুকে প্রচারিত এমন তথ্য সত্য নয়। ৪ লাখ ৫০ হাজার ডলারের চুক্তিতে বিশ্বকাপে আফগানিস্তান ক্রিকেট দলের স্পনসর ছিল সেডিকি গ্রুপ।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে-সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    ‘ইভিএমে নৌকা ছাড়া মার্কা নেই’ দাবিতে ভাইরাল ভিডিওটি নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ব্যালট পেপার হাতে শামীম ওসমানের ছবিটি আজকের নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ভারতীয় হাইকমিশনারের টিকা গ্রহণকালে পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতি নিয়ে বিভ্রান্তি

    ফ্যাক্টচেক

    আইভীর মাথায় শামীম ওসমানের হাত রাখার ছবিটি সাম্প্রতিক নয়

    ফ্যাক্টচেক

    উড়োজাহাজে আগুনের ঘটনাটি একটি মহড়ার

    ময়মনসিংহ মেডিকেলে আরও ৩ জনের মৃত্যু 

    জমি সংক্রান্ত বিরোধে ভাইয়ের ছুরিকাঘাতে ভাই খুন

    চুয়াডাঙ্গায় আইসোলেশন থেকে রোগী পালানোর ঘটনায় ওয়ার্ড বয়কে শোকজ

    রাজশাহী বিভাগে এক দিনে ৪৬৮ জনের করোনা শনাক্ত, মৃত ১ 

    ওয়ারীতে যাত্রীকে ‘বাস থেকে ফেলে হত্যা’

    উদ্বোধনের আগেই ধ্বসে গেছে সেতু, পাঁচ বছর ধরে শুধুই পরিদর্শন