Alexa
শনিবার, ০২ জুলাই ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

মোদির জনসভার ছবি দিয়ে ভারত-বাংলাদেশ সীমান্তে রেড অ্যালার্ট জারির বিভ্রান্তি

আপডেট : ২৭ মার্চ ২০২২, ১৯:৪৪

ফেসবুকে ছড়িয়েছে ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকাগুলোতে রেড অ্যালার্ট জারির বিভ্রান্তি। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট ফেসবুকে একটি ছবি ও ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে, বাংলাদেশ ও ভারতের আসাম সীমান্তে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকাগুলোতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

১৮ সেকেন্ড দৈর্ঘ্যের ভিডিওটিতে দেখা যায়, একটি জনসমাবেশে হিন্দি ভাষায় স্লোগান দেওয়া হচ্ছে। পোস্ট করা ছবিটিও ওই সমাবেশ থেকেই নেওয়া।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা ছবির সঙ্গে সম্প্রতি ভাইরাল ছবিটির মিল পাওয়া যায়। ছবি: নরেন্দ্র মোদির টুইট

ফ্যাক্টচেক
রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে দেখা যাচ্ছে, ছবিটি পুরোনো। ২০১৩ সালের ১৩ এপ্রিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা চারটি ছবির সঙ্গে সম্প্রতি ভাইরাল ছবিটির মিল পাওয়া যায়।

ওই পোস্টের সঙ্গে লেখা ক্যাপশন থেকে কি-ওয়ার্ড অনুসন্ধান করে জানা যায়, ভারতের লোকসভা নির্বাচন উপলক্ষে ২০১৯ সালের ১৩ এপ্রিলে কর্ণাটকের মাঙ্গালুরুর নেহেরু ময়দানে একটি জনসভার আয়োজন করে বিজেপি। নরেন্দ্র মোদি সেই জনসভায় উপস্থিত হয়ে বক্তব্য দিয়েছিলেন। জনসভাটি বিজেপির ভেরিফায়েড অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে সরাসরি সম্প্রচার করা হয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি, দ্য হিন্দুমাঙ্গালুরু টুডেতে জনসভাটি নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়।

সাম্প্রতিককালে বাংলাদেশে সাম্প্রদায়িক উত্তেজনার মধ্যে ভারত-বাংলাদেশ সীমানায় রেড অ্যালার্ট জারি হওয়া-সংক্রান্ত তথ্য কোনো বিশ্বস্ত সংবাদমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি।

ভারতের বিভিন্ন রাজ্যে এই সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত ১৮ অক্টোবর ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, আসামের কাছাড়, করিমগঞ্জ এবং হাইলাকান্দি শহরে ছোট আকারে সমাবেশ হয়েছে।

গত ১৮ অক্টোবর করিমগঞ্জে বাংলাদেশ সীমান্তবর্তী কুশিয়ারা নদীর তীরে একটি সমাবেশে ৩ হাজার বিক্ষুব্ধ নাগরিক সমাবেশে অংশ নেন। তবে ফেসবুকে ভাইরাল ছবিটি সেই সমাবেশের নয়।

সিদ্ধান্ত
ফেসবুকে বাংলাদেশ ও ভারতের আসাম সীমান্তে তীব্র উত্তেজনা ও রেড অ্যালার্ট জারি করার তথ্যসহ যে ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে, সেটি ২০১৯ সালে বিজেপি আয়োজিত এক জনসভার। 

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    পদ্মা সেতু: লড়তে হয়েছে গুজবের সঙ্গেও

    ফ্যাক্টচেক

    মঞ্চ ভেঙে শিল্পী অদৃশ্য: কোক স্টুডিও বাংলা কনসার্টে নয়

    ফ্যাক্টচেক

    পুরোটাই গুজব: পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান স্থগিত

    ফ্যাক্টচেক

    ওই সাত শিশু এক মায়ের নয়

    ফ্যাক্টচেক

    মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার ভিডিওটি টিভি নাটকের দৃশ্য

    ফ্যাক্টচেক

    আইয়ুব আলীর কি সত্যিই সবুজ নামে ছেলে আছে

    ‘বই নষ্ট হয়ে গেছে, পড়ব কী’

    সহযোদ্ধার শেষ বিদায়ে কাঁদলেন খাদ্যমন্ত্রী

    বুয়েটে ভর্তির সুযোগ পেলেন সৈয়দপুরের এক কলেজের ১৬ শিক্ষার্থী

    আবেদনের ৮ বছর পর লিখিত পরীক্ষার জন্য ডেকেছে বাপেক্স

    ছয় দফাকে কবর দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হয় না: গণফোরাম

    ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার, পরিবার বলছে প্রেমের কারণে আত্মহত্যা