সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 
পুঁজিবাজার

পরিস্থিতি পর্যবেক্ষণে বিনিয়োগকারীরা

আপডেট : ০৮ এপ্রিল ২০২৪, ১১:২৮

ফাইল ছবি একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের কর্মকর্তা মো. নুরুজ্জামান। পুঁজিবাজারে গত আড়াই মাসের দরপতনে তিনি প্রায় লাখ টাকার মতো পুঁজি হারিয়েছেন। পোর্টফোলিওতে থাকা শেয়ার বিক্রি করা বা নতুন শেয়ার কিনছেন না এই বিনিয়োগকারী। ঈদের পর পুঁজিবাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিনিয়োগের সিদ্ধান্ত নেবেন।

নুরুজ্জামানের মতো অসংখ্য বিনিয়োগকারী ঈদের পরে পুঁজিবাজার কোন দিকে যায়, তা দেখার অপেক্ষায় রয়েছেন। বর্তমানে বিনিয়োগকারীদের সিংহভাগই লোকসানের কারণে শেয়ার বিক্রি এবং নতুন করে শেয়ার কিনতে পারছেন না। ঈদ-পরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণের পরই বিনিয়োগের সিদ্ধান্ত নেবেন তাঁরা। 

বিনিয়োগকারীরা বলছেন, বাজার ঘুরে দাঁড়ালে নতুন করে বিনিয়োগ বা পুঁজিবাজারে থাকবেন। আর তা না হলে অনেকেই পুঁজিবাজার ত্যাগের সিদ্ধান্ত নেবেন। এ বিষয়ে নুরুজ্জামান বলেন, ঈদের পর কী হয়, অপেক্ষায় আছি। পরিস্থিতি ভালো না হলে শেয়ার বিক্রি করে দেব। এ ছাড়া তো উপায় নেই। ভালো হলে অবশ্যই নতুন কিছু বিনিয়োগের চেষ্টা করব। 

আরেক বিনিয়োগকারী ফিদুল বিশ্বাস বলেন, ‘বিনিয়োগকারীরা ভয় থেকে শেয়ার ছেড়ে দিচ্ছেন। গ্যাম্বলাররাও (জুয়াড়ি) শেয়ার ছেড়ে দিচ্ছে, এসব কারণে বাজার খারাপ হচ্ছে। সাধারণ বিনিয়োগকারীরা এমন পর্যায়ে চলে গেছে যে বিক্রিও করতে পারছে না, কিনতেও পারছে না। ঈদের পর কী হবে তা অনিশ্চয়তার মধ্যে। তারপরই হয়তো সবাই সিদ্ধান্ত নেবেন। আমি মনে করি, গ্যাম্বলাররা না তুললে বাজার ওপরে উঠবে না।’ 

এ বিষয়ে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সাইফুল ইসলাম আজকের পত্রিকাকে বলেন, ‘ঈদের আগে বা পরে বলে নয়, এ রকম পরিস্থিতি দীর্ঘ সময় ধরে চলুক, এটা আমরা চাই না। গতিশীল ব্যবসার ধর্মই হলো কেউ চলে যাবে, নতুন করে কেউ আসবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচ ভারতে সবচেয়ে বেশি

    ভারতের নিষেধাজ্ঞার মধ্যে চাল রপ্তানিতে পাকিস্তানের রেকর্ড

    শাহ জামালকে এনআরবি ইসলামিক লাইফ ইনস্যুরেন্সের সিইও পুনর্নিয়োগে নিষেধাজ্ঞা

    জাপানি ইয়েনে ঋণ নেবে বাংলাদেশ

    সোনালী ব্যাংককে কোটি রুপি জরিমানা করল ভারতের কেন্দ্রীয় ব্যাংক

    ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে নগদে

    ঈদ সাধারণ মানুষের জন্য আনন্দের বার্তা আনেনি: মির্জা ফখরুল

    দখলদারদের পেটে ২০ হাজার পুকুর-দিঘি, হারাচ্ছে আসকারদীঘি-বলুয়ারদীঘিও

    পাটকেলঘাটায় বিদ্যুতায়িত হয়ে শ্রমিকনেতার মৃত্যু 

    সাবধানে মাংস কাটাকাটি করতে অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

    ‘বাড়ি বদলেছি ২১ বার, ভাঙন দেখতে দেখতে চুল সাদা হয়ে গেল’