মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

গিলের রেকর্ড সেঞ্চুরিতে ফাইনালের পুরোনো মঞ্চ

আপডেট : ২৭ মে ২০২৩, ১৩:২১

 এ মৌসুমে এখন পর্যন্ত ৩টি সেঞ্চুরি করেছেন গিল। ছবি: ক্রিকইনফো আইপিএল শুরুর আগে আন্তর্জাতিক সংস্করণে দুর্দান্ত ছন্দে ছিলেন শুভমান গিল। অবিশ্বাস্য ছন্দকে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে অনন্য জায়গায় নিয়েছেন তিনি। একের পর এক ম্যাচ জেতানো ইনিংস খেলে প্রতিপক্ষদের টুর্নামেন্ট থেকে ছিটকে দিয়েছেন উদীয়মান তারকা। যার সর্বশেষ বলি হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। দ্বিতীয় কোয়ালিফায়ারে গিলের দুর্দান্ত সেঞ্চুরিতে প্রতিপক্ষকে ৬২ রানে হারিয়ে এবারের সংস্করণের ফাইনাল নিশ্চিত করেছে গুজরাট টাইটানস। এতে করে শিরোপা ধরে রাখার সুযোগ পাচ্ছে হার্দিক পান্ডিয়ার দল।

 ৬০ বলে ১২৯ রানের টর্নেডো ইনিংসে রেকর্ডও গড়েছেন গিল। আইপিএলের ইতিহাসে তাঁর ইনিংসটি প্লে অফে সর্বোচ্চ। এর আগের রেকর্ডটি ছিল বীরেন্দ্র শেবাগের। ২০১৪ সালে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ১২২ রানের ইনিংস খেলেছিলেন কিংস ইলিভেন পাঞ্চাবের ওপেনার।

বিশ্বের সব ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট মিলিয়ে এটি তৃতীয় সর্বোচ্চ। শীর্ষ দুই ইনিংসই হচ্ছে বিপিএলের। ২০১৭ সালে রংপুর রাইডার্সের হয়ে সর্বোচ্চ ১৪৬ রানের অপরাজিত ইনিংস খেলেছেন ক্রিস গেইল। ইউনিভার্স বসের পরেই ২০১৯ সালে ১৪১ রানের অপরাজিত ইনিংস খেলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তামিম ইকবাল আছেন দ্বিতীয় স্থানে। দুটি ইনিংসেই এসেছে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে।

ইনিংসে আইপিএলে শীর্ষে হলেও এক সংস্করণে সেঞ্চুরি ও সর্বোচ্চ রানের তালিকায় তিনে আছেন গিল। এবারের টুর্নামেন্টে গতকাল তৃতীয় সেঞ্চুরি করেছেন তিনি। ২০১৬ ও ২০২২ সালে বিরাট কোহলি ও জস বাটলার ৪ সেঞ্চুরি হাঁকিয়ে যৌথভাবে শীর্ষে রয়েছেন। সেঞ্চুরির মতোই মোট রানের তালিকায় অভিজ্ঞ দুই ব্যাটারের পরেই আছেন গিল। ৮৫১ রানে এবারের সংস্করণে শীর্ষে থাকলে সব মিলিয়ে তিনে আছেন তিনি। অন্যদিকে গত বছর ৮৬৩ রানে দুইয়ে আছেন বাটলার। আর ৯৭৩ রানে সবার শীর্ষে আছেন ‘রানের মেশিন’ নামে পরিচিত কোহলি।

গিলের সেঞ্চুরিতে সর্বশেষ টুর্নামেন্টের পুরোনো মঞ্চে ফিরে এসেছে গুজরাট। গতবার আহমেদাবাদের ফাইনালে রাজস্থান রয়্যালসকে ৭ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা উদ্‌যাপন করে গুজরাট। আগামীকাল আবারও সেই উপলক্ষের সুযোগ পাচ্ছে তারা। তবে কাজটা এবার তাদের সহজ হবে না। মাহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন দল দুর্দান্ত ছন্দে রয়েছে টুর্নামেন্টে। প্রথম কোয়ালিফায়ারে তাদের হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ধোনিরা। সঙ্গে এই মৌসুমে শেষে ব্যাট-প্যাড তুলে রাখার সম্ভাবনা থাকায় শেষটাও রাঙাতে চাইবেন ভারতের হয়ে টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপজয়ী অধিনায়ক।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ভক্তদের কাছে ক্ষমা চাইলেন শান্ত

    সেমিফাইনাল করতে করতে ম্যাচই হারল বাংলাদেশ, আফগানরা গড়ল ইতিহাস

    বৃষ্টি আনতে গুলবাদিনের অভিনয়, লিটনের মজা

    ‘বিপদে’ সাহায্য চাওয়া অস্ট্রেলিয়া বাংলাদেশকে ডাকে না ১৬ বছর

    কোপা আমেরিকার শুরুটা সুখকর হলো না ব্রাজিলের 

    বাংলাদেশের বোলিংয়ে উন্নতি চোখের প্রশান্তি, অনুপ্রেরণাদায়ক

    ভক্তদের কাছে ক্ষমা চাইলেন শান্ত

    ঝিনাইদহে রেলস্টেশনের কাছে পড়ে ছিল যুবকের দ্বিখণ্ডিত মরদেহ

    শেখ হাসিনা দেশকে বিক্রি করে না —সমালোচনার জবাবে প্রধানমন্ত্রী

    আদালতে আত্মসমর্পণ করে জামিন পেলেন পরীমণি 

    উত্তরা ব্যাংকে চাকরির সুযোগ

    যে শঙ্কায় বিয়ে করছেন না সালমান, জানালেন বাবা সেলিম খান