সোমবার, ২৭ মে ২০২৪

সেকশন

 

সাপ্লাই চেইন লজিস্টিক ব্যয় কমাতে কাজ করবেন প্রফেশনালেরা

আপডেট : ০২ এপ্রিল ২০২৩, ০০:৩১

রাজধানীর রাওয়া কনভেনশন হলে ‘জাতীয় অর্থনীতি ও সরকারি খাতে সাপ্লাই চেইন প্রফেশনালদের অবদান’ শীর্ষক সেশন অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত দেশের সাপ্লাই চেইন লজিস্টিক (পরিবহন, ওয়্যারহাউজ, বন্দর ইত্যাদি) ব্যয় মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৫ দশমিক ৬০ শতাংশ। যা ২০২৫ সাল নাগাদ ১৪ দশমিক ২০ শতাংশে নিয়ে আসতে চায় সরকার। লজিস্টিক খরচ আরও ১ দশমিক ৪০ শতাংশ কমিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে কাজ করবে দেশের সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট প্রফেশনালেরা। 

শনিবার (১ এপ্রিল) বিকেলে রাজধানীর রাওয়া কনভেনশন হলে ‘জাতীয় অর্থনীতি ও সরকারি খাতে সাপ্লাই চেইন প্রফেশনালদের অবদান’ শীর্ষক সেশনে এমনটা জানানো হয়। 

সাপ্লাই চেইন অ্যালামনাই সোসাইটির (এসএএস) উদ্যোগে আয়োজিত সেশনে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট নিয়ে কাজ করা প্রফেশনালদের ৮টি সংগঠনের সদস্যরা অংশ নেন। 

একটি পণ্যের প্রাথমিক উৎস থেকে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে ভোক্তা পর্যন্ত পৌঁছে দেওয়াই হলো সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট। তবে আধুনিককালে শুধু সরবরাহ নয়, পণ্যের মান এবং প্রতিশ্রুত সময় রক্ষা করা পণ্য সরবরাহের গুরুত্বপূর্ণ শর্ত। এমনকি বিক্রয় পরবর্তী সেবাও সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের অন্তর্ভুক্ত। 

সাপ্লাই চেইন অ্যালামনাই সোসাইটির (এসএএস) সভাপতি সৈয়দ আসগর আলী বলেন, ‘আমাদের লজিস্টিক ব্যয় জিডিপির ১৫ দশমিক ৬০ শতাংশ, যা অন্য দেশের তুলনা অনেক বেশি। ভারতে এই ব্যয় ১৩ শতাংশ, জার্মানিতে ৮ দশমিক ১০ শতাংশ।’

তিনি বলেন, ‘বিভিন্ন জায়গায় অদক্ষতার কারণে এই ব্যয় বেশি। আরও অনেক সমস্যা রয়েছে। তারপরও আমাদের কাজ করতে হবে। অনেক ল্যান্ড–ব্লক দেশ রয়েছে। কিন্তু তাদেরও সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কাজ করে। আমাদের সেরকম সমস্যা নেই, কোনো ল্যান্ড-ব্লক নেই।’

লক্ষ্য অর্জনে সরকারি ও বেসরকারি খাতের যৌথ অবদানের ওপর গুরুত্বারোপ করে আসগর আলী বলেন, ‘আমরাও কাজ করতে চাই। সরকার একা করলেই হবে না। আবার শুধু লজিস্টিক অবকাঠামো করলেই হবে না, সঠিক পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে। এর সঙ্গে জনগণকেও শিক্ষিত ও দক্ষ করে তুলতে হবে।’

আলোচনা সেশনে বক্তব্য দেন— বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটি (বিএসসিএমএস) সভাপতি ও সঙ্গীতজ্ঞ নকিব খান, সহ-সভাপতি এজাজুর রহমান, চার্টার্ড ইনস্টিটিউট অফ প্রকিউরমেন্ট অ্যান্ড সাপ্লাই (সিআইপিএস) সভাপতি ওয়াসিম জাব্বার, আইএসসিইএ বাংলাদেশ অ্যালামনাই অ্যাসোসিয়োশন (আইবিএএ) সভাপতি শাখাওয়াত হোসেন, গ্লোবাল সোসাইটি ফর সাপ্লাই চেইন প্রফেশনালস (জিএসএসসিপি) সভাপতি সুরাজিত মুখার্জি, সাপ্লাই-সাইড প্ল্যাটফর্ম (এসএসপি) সভাপতি গোলাম মোর্শেদ এবং সাপ্লাই চেইন অ্যাসিসটেন্স (এসসিএ) সভাপতি নাফিজ ইমতিয়াজ কৌশিক।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ঢাকা বিমানবন্দর এলাকায় ইউনিমার্ট ও শেফস টেবিলের সর্ববৃহৎ শাখা উদ্বোধন

    কাঁচা মরিচের কেজি ২০০ পার

    বিমানের কাছে ৬টি উড়োজাহাজ বিক্রি করতে চায় বোয়িং, অর্থায়নসহ নানা আশ্বাস

    এসএমসির ইলেকট্রোলাইট ড্রিংক প্রত্যাহার করে দুই দিনের মধ্যে জানানোর নির্দেশ

    রংপুরে ঢালাই স্পেশাল সিমেন্টের ডিলার হাউসের উদ্বোধন

    তেল-ডালের মজুত বাড়াচ্ছে সরকার

    উপকূল জুড়ে চলছে রিমালের তাণ্ডব

    এবার কাতার এয়ারওয়েজের বিমান ঝোড়ো বাতাসের কবলে, আহত ১২

    শর্ত পূরণ না করায় সহজ ডটকমের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ সংসদীয় কমিটির

    চলতি বছর ডেঙ্গু দেশের জন্য অশনিসংকেত

    এমআরসিপিতে সর্বোচ্চ নম্বরের রেকর্ড গড়লেন ডা. হালিম

    ঢাকার প্রধান প্রধান সড়কে ব্যাটারিচালিত রিকশা চলবে না: ডিএমপি