মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির সুযোগ 

আপডেট : ২৮ মার্চ ২০২৩, ২১:০২

বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির সুযোগ  বাংলাদেশ নৌবাহিনী ২০২৪-এ অফিসার ক্যাডেট ব্যাচ—জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট নৌকমান্ডো ও সাবমেরিনার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা ২৫ এপ্রিলের মধ্যে অনলাইনে আবেদন করতে পারবেন। 

আবেদনের যোগ্যতা
বয়স: ১ জানুয়ারি ২০২৪ তারিখে সাড়ে ১৬ বছর থেকে ২১ বছর (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর)। তবে এফিডেভিট গ্রহণযোগ্য নয়। 
শারীরিক মান (ন্যূনতম) : পুরুষের ক্ষেত্রে উচ্চতা: ১৬২.৫ সে. মি. (৫ '-৪ ") ; ওজন: ৫০ কেজি; বুকের মাপ স্বাভাবিক ৭৬ সে. মি. (৩০ ") এবং সম্প্রসারিত ৮১ সে. মি. (৩২ ")। মহিলাদের ক্ষেত্রে উচ্চতা: ১৫৭.৪৮ সে. মি. (৫ '-২ ") ; ওজন ৪৭ কেজি; বুকের মাপ স্বাভাবিক ৭১ সে. মি. (২৮) এবং সম্প্রসারিত ৭৬ সে. মি. (৩০ ")। 
উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে। 

শিক্ষাগত যোগ্যতা
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় (বিজ্ঞান বিভাগে) ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে। অথবা, ইংরেজি মাধ্যমের প্রার্থীর জন্য ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩ টিতে A গ্রেড,৩ টিতে B গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় (বিজ্ঞান বিভাগে) ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে। ২০২৩ সালের এইচএসসি/সমমান পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন। 

বৈবাহিক অবস্থা: অবিবাহিত। 
জাতীয়তা: শুধু বাংলাদেশি পুরুষ ও মহিলা নাগরিক। 

মনোনয়ন পদ্ধতি: 

প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের তারিখ ১৩-১৭ মে ২০২৩ (পুরুষ প্রার্থী) ১৮ মে ২০২৩ (মহিলা প্রার্থী)। পরীক্ষার কেন্দ্র হবে নৌবাহিনী কলেজ ঢাকা, মিরপুর-১৪, ঢাকা

প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের তারিখ ১৬,১৭ মে ২০২৩ (পুরুষ প্রার্থী) ১৮ মে ২০২৩ (মহিলা প্রার্থী)। পরীক্ষার কেন্দ্র হবে নৌবাহিনী স্কুল ও কলেজ, বন্দর, চট্টগ্রাম এবং নৌবাহিনী স্কুল ও কলেজ, বয়রা, খুলনা। 

লিখিত পরীক্ষার তারিখ: ২০ মে ২০২৩। লিখিত পরীক্ষার বিষয়—বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণজ্ঞান। 

আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে। 

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা: আইএসএসবি পরীক্ষা চলাকালে প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

চূড়ান্ত মনোনয়ন পর্ষদ: চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্থীদের নৌসদর কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম ডিসেম্বর ২০২৩ এর মধ্যে অনুষ্ঠিত হবে। 

নেভাল একাডেমিতে যোগদান: চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা জানুয়ারি ২০২৪-এর প্রথম সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন। 

প্রশিক্ষণ/কমিশন: বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাসসহ মোট ৩ বছর মেয়াদি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে ‘সাব লেফটেন্যান্ট’ পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে। নেভাল একাডেমিতে পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি এক্সিকিউটিভ শাখার ক্যাডেটদের মেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি (অনার্স) এবং সাপ্লাই শাখার ক্যাডেটদের বিবিএ ডিগ্রি প্রদান করা হবে। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখার ক্যাডেটদের MIST থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হবে। 

বেতন ও ভাতা: সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন ও ভাতা পাবেন। পরবর্তী সময়ে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর উচ্চতর স্কেলে বেতন পাবেন। 

অন্যান্য বিশেষত্ব

 ক্যারিয়ার: বৈচিত্র্যময় ও রোমাঞ্চকর একমাত্র নেভাল ক্যারিয়ারেই রয়েছে সি (আধুনিক যুদ্ধজাহাজ ও সাবমেরিন), এয়ার (নেভাল অ্যাভিয়েশন) এবং ল্যান্ড (নেভাল স্পেশাল ফোর্স/নৌ কমান্ডো)—এ তিনটি মাধ্যমেই চাকরির সুযোগ। 

বিদেশে প্রশিক্ষণ: প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রাপ্তির পর মেধাবী ক্যাডেট এবং অফিসারদের প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ। 

উচ্চতর প্রশিক্ষণ সুবিধা: দেশে-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চতর প্রশিক্ষণের (এমএসসি, এমবিএ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এমএস ইত্যাদি) সুযোগ। 

জাতিসংঘ মিশন: জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক স্বচ্ছলতা অর্জনের সুযোগ। 

বাসস্থান: নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তির সুযোগ

চিকিৎসা: সামরিক হাসপাতালগুলোতে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দুরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে বিধি মোতাবেক নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা। 

অনলাইন আবেদন

আবেদনকারী প্রার্থীরা ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে পারবেন। । 

সূত্র: বিজ্ঞপ্তি

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    বাংলাদেশ রেলওয়ের বিশাল নিয়োগ, নেবে ৩৩৮ জন

    বিজেএস লিখিত পরীক্ষার প্রস্তুতি

    সাক্ষাৎকার

    আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত হতে মুক্তমনা হওয়া জরুরি

    সমাজসেবা অধিদপ্তরে ইউনিয়ন সমাজকর্মী পদে বড় নিয়োগ, নেবে ২০৯ জন

    চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে ৪২ জনের চাকরি

    নাভানা রিয়েল এস্টেট লিমিটেডে চাকরি

    সীমান্তে চিনি চোরাচালানে সিলেট ছাত্রলীগ

    ‘বিপদে’ সাহায্য চাওয়া অস্ট্রেলিয়া বাংলাদেশকে ডাকে না ১৬ বছর

    প্রভাসে আশায় বুক বাঁধছে ভারতীয় বক্স অফিস 

    আশ্রয়ণের ঘর বরাদ্দ আছে, পরিবার নেই

    অবশেষে কারামুক্ত হলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ