মঙ্গলবার, ২১ মে ২০২৪

সেকশন

 

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে নিহত অন্তত ২৩

আপডেট : ২৫ মার্চ ২০২৩, ২০:০০

মার্কিন যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্যে টর্নেডোর আঘাতে ক্ষতিগ্রস্ত এলাকা। ছবি: সংগৃহীত যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্যে টর্নেডোর আঘাতে কমপক্ষে ২৩ জনের প্রাণহানি ঘটেছে। স্থানীয় সময় শুক্রবার (২৪ মার্চ) রাতে এ টর্নেডো আঘাত হানে। বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপের নিচে অসংখ্য মানুষ আটকা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মিসিসিপির বেশ কয়েকটি মফস্বল শহরে এ ঘূণিঝড় আঘাত হেনেছে। যেখানে গাছ এবং বিদ্যুতের পিলারগুলো উপড়ে পড়েছে। এতে কয়েক হাজার বাসিন্দা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের আরও কয়েকটি অঙ্গরাজ্যে শক্তিশালী এ ঝড়ের মোকাবিলায় প্রস্তুতি চলছে। 

মিসিসিপির বেশ কয়েকটি এলাকায় ব্যাপক শিলা ও ভারী বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। শিলাগুলোর আকৃতি ছিল গলফ বলের সমান। 

ঠিক কতগুলো টর্নেডো ওই এলাকায় আঘাত হেনেছে তা এখনো স্পষ্ট নয়। যদিও গতকাল জাতীয় আবহাওয়া সার্ভিস দূরবর্তী বেশ কয়েকটি টর্নেডোর পূর্বাভাস দিয়েছিল। 

পশ্চিম মিসিসিপির একটি ছোট শহর রোলিং ফর্কের বাসিন্দারা বলেছেন, একটি টর্নেডো তাঁদের বাড়ির পেছনের জানালাগুলো উড়িয়ে দিয়েছে। এলাকায় বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। 

স্থানীয় বাসিন্দা ব্র্যান্ডি শোয়াহ সিএনএনকে বলেছেন, ‘আমি কখনো এ রকম কিছু দেখিনি...এটা একটা ছোট ও সুন্দর শহর ছিল। এখন আর কিছুই নেই।’

কর্নেল নাইট নামে অপর এক বাসিন্দা মার্কিন বার্তা সংস্থা এপিকে বলেন, ‘স্ত্রী এবং তিন বছর বয়সী মেয়েকে নিয়ে রোলিং ফর্কের এক আত্মীয়ের বাড়িতে ছিলাম। টর্নেডো আঘাত হানার ঠিক আগেও শহরটি বেশ শান্ত ছিল।’

টর্নেডো আঘাত হানার মুহূর্তের পরিস্থিতি বর্ণনায় তিনি বলেন, ‘আকাশ একেবারে অন্ধকারাচ্ছন্ন ছিল। ওই সময় প্রতিটি ট্রান্সফরমারে বিস্ফোরণ ঘটে। টর্নেডো আরেকটি আত্মীয়ের বাড়িতে আঘাত হানে, যেখানে একটি দেয়াল ধসে পড়ে এবং ভেতরে বেশ কয়েকজন আটকা পড়ে।’ 

ওকলাহোমা ইউনিভার্সিটির স্কুল অব মেটেরোলজি অধ্যাপক স্যাম এমারসন বলেছেন, ‘এটি অত্যন্ত উচ্চ মাত্রার টর্নেডো ছিল। যা ধ্বংসাবশেষ মাটি থেকে ৩০ হাজার ফুট ওপরে পর্যন্ত তুলছে।’ 

আমেরি শহরে একজন স্থানীয় আবহাওয়ার পূর্বাভাসদাতা টর্নেডো আঘাত হানার পূর্বে শহরের বাসিন্দাদের জন্য প্রার্থনা করার জন্য টিভিতে বিরতি দিয়েছিলেন। 

মিসিসিপির গভর্নর টেট রিভস টুইটারে বলেছেন, অনুসন্ধান ও উদ্ধারকারী দল ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সহায়তা দিচ্ছে। আপনারা আবহাওয়ার খবরে কান রাখুন এবং সতর্ক থাকুন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    জনসংখ্যার হ্রাস নিয়ে উদ্বেগে পৃথিবীর দুই-তৃতীয়াংশ দেশ, বিশেষজ্ঞদের পরামর্শ

    এইডস আক্রান্ত জেনেও দুই শতাধিক খদ্দের ধরেন মার্কিন যৌনকর্মী, সতর্কতা জারি

    নেতানিয়াহু-গ্যালান্ত ও ৩ হামাস নেতাকে গ্রেপ্তারের আবেদন আইসিসিতে

    রাইসির জন্য আমরা এক ফোঁটা অশ্রুও ফেলব না: ইসরায়েলি রাজনীতিক

    আমরা জড়িত নই: রাইসির মৃত্যু নিয়ে ইসরায়েলি কর্মকর্তা

    স্ত্রীকে জীবন্ত মাটিচাপা দেওয়ার সাত বছর পর দায় স্বীকার, আমৃত্যু কারাদণ্ড 

    দুঃস্বপ্ন দেখলে পাঁচ করণীয়

    ভূমধ্যসাগরে ভাসতে থাকা ৩৫ বাংলাদেশি উদ্ধার

    সিলেটে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ, ৩টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ

    রেইনড্যান্স চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ছবি ‘ডেথ অ্যান্ড ল্যান্ডস্কেপ’

    সপ্তাহে ২৫০-৫০০০ টাকা পর্যন্ত সেভিংস খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে

    রাইসির মৃত্যুতে তেল ও সোনার বাজারে প্রভাবের শঙ্কা