সোমবার, ২৭ মে ২০২৪

সেকশন

 

কম্পিউটারে হোয়াটসঅ্যাপের গ্রুপ কলে এসেছে নতুন সুবিধা 

আপডেট : ২৫ মার্চ ২০২৩, ১৩:৪২

নতুন সংস্করণে ‘কল শিডিউল’ সুবিধাও কাজ করবে। ছবি: সংগৃহীত বিগত বেশ কদিন যাবৎ প্ল্যাটফর্মে নিত্য নতুন সুবিধা ও ফিচার নিয়ে আসছে টেক জায়ান্ট মেটার মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। অ্যান্ড্রয়েডের পাশাপাশি আইওএস অপারেটিং সিস্টেমের জন্যও নানান সুবিধা নিয়ে এসেছে এই প্ল্যাটফর্ম। এবার মোবাইল ফোনের পাশাপাশি হোয়াটসঅ্যাপের ডেস্কটপ সংস্করণেও নজর দিয়েছে প্ল্যাটফর্মটি। ডেস্কটপ সংস্করণ ব্যবহারকারীদের জন্য নিজেদের অ্যাপ হালনাগাদ করেছে হোয়াটসঅ্যাপ। নতুন সংস্করণটিতে কম্পিউটার থেকে সর্বোচ্চ ৩২ জনের সঙ্গে অডিও কল এবং ৮ জনের সঙ্গে ভিডিও কল করা যাবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড অথোরিটির প্রতিবেদন অনুযায়ী, এক ব্লগ বার্তায় মেটা জানিয়েছে, ফোনের মতো ডেস্কটপ সংস্করণেও ব্যবহারকারীরা এখন থেকে সব মেসেজ ও অডিও-ভিডিও কলে অ্যান্ড টু অ্যান্ড নিরাপত্তাসুবিধা পাবেন। এ ছাড়া সর্বোচ্চ ৩২ জনের সঙ্গে অডিও কল এবং ৮ জনের সঙ্গে ভিডিও কল করা যাবে। ফলে ব্যবহারকারীরা নিরাপদে বার্তা আদান-প্রদানের পাশাপাশি কথাও বলতে পারবেন।

নতুন সংস্করণে ‘কল শিডিউল’ সুবিধাও কাজ করবে। ফলে নির্দিষ্ট ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে আগে থেকেই ভিডিও কলের লিংক পাঠানো যাবে। ফলে আমন্ত্রিত ব্যক্তিরা নির্দিষ্ট সময়ে লিংকে ক্লিক করে সরাসরি ভিডিও কলে অংশ নিতে পারবেন। হোয়াটসঅ্যাপ আশা করছে, এই সুবিধা চালুর ফলে কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা আরও বাড়বে। 

এদিকে গ্রুপের লিংকে ক্লিক করে নতুন সদস্য যুক্তের আগে গ্রুপের এডমিনের যাচাইয়ের সুবিধা নিয়ে আসে হোয়াটসঅ্যাপ। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপ জানায়, হোয়াটসঅ্যাপ গ্রুপ অ্যাডমিনদের অনেকেই গ্রুপে যুক্ত হতে আগ্রহী ব্যক্তিদের জন্য লিংক উন্মুক্ত করেন। এই লিংকে ক্লিক করে আগ্রহী ব্যক্তিরা গ্রুপের সদস্য হতে পারেন। এতে অনেক সময় দেখা যায় অবাঞ্ছিত ব্যক্তিরাও গ্রুপের সদস্য হয়ে পড়েন। ফলে অনেক সময়ই বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হওয়ার পাশাপাশি গ্রুপের পরিবেশও নষ্ট হয়। এ সমস্যার সমাধানে লিংকের মাধ্যমে আবেদন করা ব্যক্তিদের পরিচয় যাচাই করে গ্রুপে যুক্ত করার সুবিধা চালু করেছে প্ল্যাটফর্মটি। 

সম্প্রতি হোয়াটসঅ্যাপ ডেভেলপমেন্ট টিম ‘পুশ নেম’ নামের নতুন এক ফিচার নিয়ে কাজ করছে। ফোনে কারও কন্টাক্ট সংরক্ষণ না করা থাকলে হোয়াটসঅ্যাপের গ্রুপ চ্যাটে সংশ্লিষ্ট ব্যবহারকারীর মেসেজ এলে নামের পরিবর্তে নম্বর দেখায়। তবে নতুন এই ফিচারের কারণে এখন থেকে নম্বরের পরিবর্তে নাম দেখাবে। নতুন এই আপডেট এলে গ্রুপ চ্যাটের সদস্যদের চিনতে সুবিধা হবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের। 

গিজচায়নার প্রতিবেদন অনুযায়ী, কন্টাক্ট লিস্টে কারও নম্বর সংরক্ষণ করা না থাকলে অনেক সময়েই গ্রুপ চ্যাটে অপরিচিত মেসেজ দেখে তার পরিচয় জানতে হলে গ্রুপ ইনফোতে যেতে হয়। তবে নতুন এই ফিচার এলে এই ঝামেলা থেকে মুক্তি পাবে ব্যবহারকারীরা। 

তবে আপাতত অ্যাপল আইওএস প্ল্যাটফর্মের বেটা সংস্করণে পাওয়া যাবে এই সুবিধা। পরবর্তী সময়ে বেটা ব্যবহারকারীদের জন্য চালু করা হবে স্টেবল বেটা ভার্সন। এ দুই পর্ব শেষ হওয়ার পর সাধারণ ব্যবহারকারীদের জন্য চালু হবে পুশ নেম ফিচার। ধারণা করা হচ্ছে, আগামী কয়েক মাসের মধ্যেই এই সুবিধা পাবেন সাধারণ ব্যবহারকারীরা। 

এর আগে পাঠিয়ে দেওয়া মেসেজ এডিটের সুবিধা আনে হোয়াটসঅ্যাপ। প্রযুক্তবিষয়ক ওয়েবসাইট টেকগ্যাজেটসের প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানোর পর তাতে ভুল চোখে পড়লে সেটি এডিট করার উপায় থাকে না। মেসেজটি ডিলিট করে নতুন করে আবার টাইপ করে পাঠাতে হয়। এই সমস্যারই সমাধান করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এরই মধ্যে আইফোনের বেটা সংস্করণে এই ফিচারটি এসেছে। এবার অ্যান্ড্রয়েডেও এই সুবিধা আসছে।

সব ব্যবহারকারী কবে থেকে এই ফিচার ব্যবহার করতে পারবেন, সে বিষয়ে এখনো স্পষ্ট করে কিছু জানা যায়নি। টেক্সট এডিটের জন্য ব্যবহারকারী পাবেন মোট ১৫ মিনিট। অর্থাৎ, কাউকে মেসেজ পাঠানোর ১৫ মিনিটের মধ্যে যদি কোনো ভুল ধরা পড়ে, তাহলে তা এডিট করা যাবে। মেসেজের প্রাপক শুধু জানতে পারবেন যে মেসেজটি এডিট করা হয়েছে। তবে কী এডিট করেছেন, তা জানতে পারবেন না।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ইউটিউব মিউজিক থেকে গান শুনাবে জেমিনি

    কার্ভ ডিসপ্লেসহ রেনো ১২ ও রেনো ১২ প্রো স্মার্টফোন আনল অপো

    ইনস্টাগ্রামের ফিল্টার খুঁজে পাবেন যেভাবে

    নম্বর সেভ না করেই হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠাবেন যেভাবে 

    পিজ্জায় আঠা লাগানোর পরামর্শ দিল গুগল সার্চের এইআই, ইন্টারনেটে তোলপাড়

    বারাক ওবামাকে ‘মুসলিম’ বলল গুগল এআই 

    ১০২ কিমি বেগে উপকূলে ঘূর্ণিঝড় রিমালের আঘাত, জোয়ার-জলোচ্ছ্বাসে প্লাবণ

    উপকূল জুড়ে চলছে রিমালের তাণ্ডব

    এবার কাতার এয়ারওয়েজের বিমান ঝোড়ো বাতাসের কবলে, আহত ১২

    শর্ত পূরণ না করায় সহজ ডটকমের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ সংসদীয় কমিটির

    চলতি বছর ডেঙ্গু দেশের জন্য অশনিসংকেত

    এমআরসিপিতে সর্বোচ্চ নম্বরের রেকর্ড গড়লেন ডা. হালিম