Alexa
বুধবার, ২২ মার্চ ২০২৩

সেকশন

epaper
 

নাসার পুরস্কার জিতলেন মনীষা

আপডেট : ১৫ মার্চ ২০২৩, ০৮:২৮

মনীষা দাস চৈতী। বাংলাদেশের বিজ্ঞানী মনীষা দাস চৈতী। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা থেকে তরুণ শিক্ষার্থীদের নিয়ে গঠিত ‘ল্যান্ডস্যাট ক্যালিব্রেশন/ ভ্যালিডেশন’ দলের হয়ে রবার্ট এইচ গডার্ড পুরস্কার-২০২২ পেয়েছেন তিনি। মহাকাশবিজ্ঞান ও প্রযুক্তিতে এ পুরস্কারকে সবচেয়ে মর্যাদাপূর্ণ বিবেচনা করা হয়। গুরুত্বপূর্ণ অবদান ও ব্যতিক্রমী কৃতিত্বের জন্য গডার্ড স্পেস ফ্লাইট সেন্টার ১৯৬১ সাল থেকে রবার্ট এইচ গডার্ড পুরস্কার দিয়ে আসছে।

দলটি নাসা গডার্ড স্পেস ফ্লাইট সেন্টার, ইউএস জিওলজিক্যাল সার্ভে আর্থ রিসোর্সেস অবজারভেশন অ্যান্ড সায়েন্স সেন্টার (ইআরওএস), সাউথ ডাকোটা স্টেট ইউনিভার্সিটি, রচেস্টার ইনস্টিটিউট অব টেকনোলজি, ইউনিভার্সিটি অব অ্যারিজোনা এবং নাসা জেট প্রপালশন ল্যাবরেটরি নিয়ে গঠিত।

নরসিংদী জেলার রায়পুরা থানার তাত্তাকান্দা গ্রামের মেয়ে মনীষা দাস চৈতী। তাঁর বেড়ে ওঠা নরসিংদী শহরে। বর্তমানে চৈতী রচেস্টার ইনস্টিটিউট অব টেকনোলজিতে পিএইচডি করছেন। তিনি একটি অ্যাবসলিউট ক্যালিব্রেশন মডেল তৈরির মাধ্যমে এই প্রকল্পে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এটি সর্বোচ্চ স্তরে সক্রিয় ল্যান্ডস্যাট স্যাটেলাইট ডেটার গুণমান বজায় রাখতে এবং ল্যান্ডস্যাট স্যাটেলাইট মিশনের কর্মক্ষমতা পরিমাপ করার ক্ষেত্রে ক্যালিব্রেশন/ভ্যালিডেশন টিমের সক্ষমতা বাড়িয়েছে। ল্যান্ডস্যাট স্যাটেলাইট ডেটা পণ্যটি নগর-পরিকল্পনা থেকে শুরু করে জলবায়ু পরিবর্তন পর্যবেক্ষণসহ বিশ্বব্যাপী বিভিন্ন খাতে ব্যবহৃত হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    সুগন্ধ দিবস

    বিচিত্র গন্ধ, বিচিত্র অনুভূতি

    আজকের রাশিফল

    সুখ দিবস

    প্রিয়জনকে সুখী করতে পারে যে ৫টি কাজ

    রূপ বটিকা: ওজন কমাতে সুষম খাবার খান

    চিন্তাধারায় এগিয়ে চলাই আধুনিকতা

    হয়ে গেল এফডিসিবি বাংলাদেশ ফ্যাশন সপ্তাহ

    স্বর্ণের দাম এক লাফে সাড়ে ৭ হাজার টাকা বাড়ানোর পর কমল ১১০০

    ভাস্কর শামীম শিকদার আর নেই

    ১২ দফা নিয়ে আলোচনার আশ্বাস

    র‍্যাপার ব্যাড বানির বিরুদ্ধে ৪০ মিলিয়ন ডলারের মামলা করল তাঁর প্রাক্তন

    সিঙ্গারের ফ্রি এসি ক্লিনিং সার্ভিস আবারও চালু 

    বাঁশখালীতে হরিণ শিকারের পর জবাই, ৫ জনের কারাদণ্ড