মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

সেকশন

 

চিকিৎসা খাতে অবদান রাখছে রোবট

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩, ০৯:১৮

বর্তমানে হাসপাতালের চিকিৎসাসেবায়ও ব্যবহার হচ্ছে রোবট। ছবি: সংগৃহীত গত কয়েক দশকে রোবটিক প্রযুক্তি শিল্পে এসেছে নতুনত্ব। প্রতিনিয়ত এ শিল্পটি যেমন বিকাশ লাভ করছে, তেমনি জটিল থেকে জটিলতর কাজে ব্যবহারের জন্য তৈরি হয়েছে নতুন সম্ভাবনা। গত কয়েক বছরে স্বাস্থ্যসেবার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রেও রোবটিকস রেখেছে গুরুত্বপূর্ণ অবদান। 

ওষুধ নিয়ে হাজির হচ্ছে রোবট
যুক্তরাজ্যের মিলটন কিনেস ইউনিভার্সিটি হাসপাতালের রোগীদের কাছে নির্দিষ্ট সময়ে ওষুধ নিয়ে হাজির হচ্ছে রোবট। স্বয়ংক্রিয় যানবাহনের মতো একই প্রযুক্তি ব্যবহার করে কাজ করছে এটি। কর্মীদের ওপর চাপ কমাতে পরীক্ষামূলকভাবে এ রোবট ব্যবহার শুরু করেছে হাসপাতালটি।

এই রোবট তৈরি করেছে যুক্তরাজ্যের প্রযুক্তি প্রতিষ্ঠান একাডেমি অব রোবটিকস। প্রতিষ্ঠানটি নিজেদের স্বয়ংক্রিয় গাড়ি ‘কার-গো’তে ব্যবহৃত ‘সোনার’ ও ‘লিডার’ প্রযুক্তি ব্যবহার করেছে রোবটটিতে। ফলে হাসপাতালের ভেতরে মানুষ, হুইলচেয়ার ও বিছানার মতো বাধাগুলো এড়িয়ে চলতে পারে। এতে হাসপাতালে অন্যদের চলাচলে কোনো সমস্যার সৃষ্টি করে না এটি।

ক্যানসার চিকিৎসায় রোবট
রোবটের নাম ‘কোবরা’। দেখতে সাপের মতো। জেট ইঞ্জিনিয়ারিং ও পারমাণবিক প্ল্যান্টের কাজে এর আগে ব্যবহার করা হয়েছে এটি! এই রোবট আগামী ১০ বছরের মধ্যে ক্যানসার সার্জারিতে ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছেন চিকিৎসা বিশেষজ্ঞরা। রোবটটি তৈরি করেছে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

ছবি: সংগৃহীত নটিংহাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষণা দলের প্রধান ড্রাগোস অ্যাক্সিন্টে জানিয়েছেন, রোবটটি অস্ত্রোপচারে সক্ষম কি না, তা দেখার জন্য প্রাথমিক পরীক্ষা শুরু হয়েছে। মূলত গলার ক্যানসার ও আঘাতের অস্ত্রোপচারে এই রোবট সাপ ব্যবহার করার পরিকল্পনা করা হয়েছে। রোবটটির উচ্চতা ১৬ ফুট, যার পুরুত্ব ৯ মিলিমিটার। এটি সহজেই আঁটসাঁট জায়গা এবং বৃত্তাকার বাঁকের মধ্য দিয়ে চলতে সক্ষম।

রোবট সাপটির চিকিৎসায় ব্যবহারের উপযোগিতা পরীক্ষা করেছেন ইউনিভার্সিটি হসপিটালস অব লিসেস্টার এনএইচএস ট্রাস্টের কান, নাক, গলারোগ বিশেষজ্ঞ ও রোবটিক সার্জন ডা. ওলাদেজো ওলালে। রোবটটি একটি মানব ডামিতে পরীক্ষা করা হয়েছে। একে ডামির মুখ দিয়ে প্রবেশ করিয়ে গলার পেছনের অংশে পৌঁছানো গেছে। গলার এই অংশে চিকিৎসা করতে হলে সাধারণত অত্যন্ত গভীর অস্ত্রোপচারের প্রয়োজন হয়।

হাসপাতালে রোবট নার্স 
জ্বর মাপা, ওষুধ খাওয়ানো থেকে শুরু করে রোগীর বিভিন্ন নমুনা সংগ্রহসহ অনেক কাজই করতে সক্ষম এই রোবট নার্স। এই রোবট নার্সের যাত্রা শুরু হয়েছে ভারতের উত্তর চব্বিশ পরগনার মধ্যমগ্রামের একটি বেসরকারি হাসপাতালে।

ভারতের একটি বেসরকারি কলেজের শিক্ষার্থীরা প্রায় দেড় বছর ধরে এই রোবট উদ্ভাবনে কাজ করেছেন। ৫ ফুট উচ্চতার এই রোবট উদ্ভাবন দলের নেতৃত্বে ছিলেন বিজ্ঞানী ড. অঙ্কুশ ঘোষ। তিনি জানিয়েছেন, সাধারণ নার্সের মতো প্রায় সবকিছুই করতে সক্ষম এই রোবট নার্স। রোগীকে খাওয়ানো, সময়মতো ওষুধ সরবরাহ করাসহ মাপতে পারবে জ্বরও।

রোবটটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে রোগীর চিকিৎসা-সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তরও দিতে সক্ষম। এ ছাড়া হাসপাতাল কর্তৃপক্ষ চাইলে রোবট নার্সের মাধ্যমে রোগীর সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারবে। 

সূত্র: বিবিসি, এনডিটিভি, ডেইলি মেইল

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    কয়েক ডজন মামলা থেকে আদালতে রেহাই পেলেন মার্ক জাকারবার্গ

    এক্স প্ল্যাটফর্মে পোস্ট করতে নতুনদের দিতে হবে ফি

    ভুয়া গল্পের জন্য শাস্তির মুখে চীনের জনপ্রিয় ইনফ্লুয়েন্সার

    ফেসবুকে আবারও বিভ্রাট

    বিনামূল্যে ম্যাজিক এডিটর আনছে গুগল ফটোজ 

    নতুনভাবে আসছে অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ১৫

    লন্ডনের স্কুলে নামাজে নিষেধাজ্ঞার চ্যালেঞ্জে হেরে গেলেন মুসলিম শিক্ষার্থী

    খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: জামিন পেলেন হাসপাতাল মালিক

    থানায় হামলা: স্বেচ্ছাসেবক লীগ নেতাসহ ৯ জন ৬ দিনের রিমান্ডে

    চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় বিদেশি শিক্ষার্থীর মৃত্যু

    পেনাল্টি নিয়ে ক্যাঁচাল করায় শিষ্যদের সতর্ক করলেন চেলসি কোচ 

    ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল