Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

মোহে শহরের তাপমাত্রা মাইনাস ৫৩ ডিগ্রি, চীনের ইতিহাসে সর্বনিম্ন

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ০০:১৭

চীনের মোহে শহরে তাপমাত্রা মাইনাস ৫৩ ডিগ্রি রেকর্ড করা হয়েছে চীনের উত্তরাঞ্চলীয় শহর মোহেতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শহরটিতে স্থানীয় সময় রোববার সকাল ৭টায় মাইনাস ৫৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া স্টেশন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মোহে শহরটি ‘চীনের উত্তর মেরু’ নামে পরিচিত। এটি রুশ সীমান্তের কাছে হেইলংজিয়াং প্রদেশে অবস্থিত। এর আগে ১৯৬৯ সালে একবার এই শহরের তাপমাত্রা মাইনাস ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছিল। তবে ২০০৯ সালের ডিসেম্বরে চীনের গেনহে শহরে সর্বনিম্ন মাইনাস ৫৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

স্থানীয় সংবাদমাধ্যম চায়না ডেইলি বলেছে, মোহে চীনের সবচেয়ে ঠান্ডা আবহাওয়ার শহর হিসেবে পরিচিত। এই শহরে শীতকাল সাধারণত আট মাস স্থায়ী হয়। শহরটিতে রয়েছে বরফ ও তুষার পার্ক। এটি পর্যটকদের কাছে বিশেষভাবে আকর্ষণীয়। গত কয়েক বছর ধরে এখানে শীতকালীন ম্যারাথনের আয়োজন করা হচ্ছে। অন্যান্য বছর এই সময়ে মোহের গড় তাপমাত্রা সাধারণত মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াস থাকে।

সম্প্রতি তাপমাত্রা কমে যাওয়ার কারণে গত সপ্তাহে চীনের আবহাওয়া অফিস এ অঞ্চলে সতর্কতা জারি করেছে। চীনা বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, গত শুক্রবার থেকে টানা তিন দিন মোহের তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি ছিল। এরপর চতুর্থ দিনে তা মাইনাস ৫৩ ডিগ্রিতে নেমে যায়। এটিকে নজিরবিহীন বলছে আবহাওয়া অফিস।

এদিকে তীব্র শীত থেকে বাঁচতে মানুষ প্রচুর কয়লা ব্যবহার করছে। বেইজিং নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, শহরে কয়লার ব্যবহার এক-তৃতীয়াংশ বেড়েছে। স্থানীয় একজন বাসিন্দা বলেছেন, তিনি ঘরের বাইরে পা রাখার ১০ সেকেন্ডর মধ্যে হাত-পা অসাড় হয়ে গিয়েছিল। মাত্র ১০০ মিটার দূরেরও কিছু দেখা যাচ্ছিল না।

গত বছরেও চীনে তীব্র শীত দেখা গিয়েছিল। আবার গরমের সময়েও তাপমাত্রা সর্বোচ্চ পর্যায়ে উঠে যাচ্ছে। বার্তা সংস্থা সিনহুয়া বলেছে, গত ৬০ বছরের মধ্যে চীনে সবচেয়ে উষ্ণ গ্রীষ্মকাল রেকর্ড করা হয়েছে। পরিবেশবিদেরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণেই এসব অসামঞ্জস্যতা দেখা দিচ্ছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    তুরস্ক থেকে হাইতি: যেসব বিধ্বংসী ভূমিকম্প বিশ্ববাসীকে কাঁদিয়েছে

    চিলিতে দাবানলে ২৩ জনের প্রাণহানি

    ৫৮ বছরের নারীকে ধর্ষণের পর হত্যা করল কিশোর

    পারভেজ মোশাররফ: সেনাশাসক থেকে বিস্মৃত এক রাজনীতিক

    পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ মারা গেছেন

    নোয়াখালীতে ট্রলি-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

    সিএনজি চালিয়ে হাতে ফোসকা পড়েছে শ্যামল মাওলার

    দেবাশীষের বিজলী হচ্ছেন বুবলী

    মেলায় আছেন হ‌ুমায়ূনও

    ফারসি ভাষা শিখল কারা

    মাউশির প্রকল্প: কাজ শুরুর আগেই গচ্চা ১১৬ কোটি