Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

বিনামূল্যে অনলাইনে ছবি সম্পাদনের সেরা ৫ ওয়েবসাইট

আপডেট : ১৪ নভেম্বর ২০২২, ১০:৪৬

বিনামূল্যে অনলাইনে ছবি সম্পাদনের সেরা ৫ ওয়েবসাইট সোশ্যাল মিডিয়ায় আপলোড থেকে শুরু করে দৈনন্দিন নানা কাজে আমাদের ছবি সম্পাদনা করতেই হয়। অনেক ক্ষেত্রেই দেখা যায় ছবি সম্পাদনা করার জন্য টাকা খরচ করে অ্যাপ বা ওয়েবসাইটের সাবস্ক্রিপশন নিতে হয়। তবে এখন অনেক ফ্রি ওয়েবসাইট রয়েছে যেখানে বিনা খরচে ছবি সম্পাদনা করা যায়। সেই সঙ্গে বড় সুবিধা হচ্ছে, মোবাইল কিংবা কম্পিউটারে অ্যাপ বা সফটওয়্যার ইনস্টল করারও প্রয়োজন হয় না। এমন পাঁচটি ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হলো—

ক্যানভা
অনলাইনে বিনা মূল্যে ছবি সম্পাদনের অন্যতম জনপ্রিয় একটি ওয়েবসাইট ক্যানভা। ক্যানভার অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপও রয়েছে। ছবি সম্পাদনার পাশাপাশি ক্যানভার মাধ্যমে বানানো যাবে পোস্টার, ব্যানার, লোগোসহ প্রয়োজনীয় বিভিন্ন গ্রাফিক কনটেন্ট। বিনা মূল্যে ক্যানভা ব্যবহারের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা আছে। অনেক টুল এবং এলিমেন্ট ব্যবহার করতে হলে নিতে হবে ‘ক্যানভা প্রো’ এর সাবস্ক্রিপশন সেবা। তবে দৈনন্দিন ব্যবহারের জন্য বিনা মূল্যে সংস্করণই যথেষ্ট। 

বিফাঙ্কি
বিফাঙ্কি এমন একটি ওয়েবসাইট যার মাধ্যমে ছবি সম্পাদনার অনেক কঠিন কাজও সহজেই করা যায়। এই ওয়েবসাইটেরও ফ্রি এবং প্রো–দুটি ভার্সনই রয়েছে। তবে ফ্রি ভার্সনেও আপনি পেয়ে যাবেন অনেক গুরুত্বপূর্ণ টুল। এই ওয়েবসাইটের মাধ্যমে সহজেই যে কোনো বস্তুর ব্যাকগ্রাউন্ড ডিএসএলআর এ তোলা ছবির মতো ঝাপসা করা যায়। ছবির নির্দিষ্ট কোনো অংশ ঠিক করার জন্যও রয়েছে আলাদা আলাদা টুল। একটি উল্লেখযোগ্য টুল হলো, ‘রেড আই রিডাকশন’। এই টুল ব্যবহার করে সহজেই ছবিতে চোখের লাল স্পট মুছে ফেলা যায়। 

পিস্কআর্ট
পিক্সআর্টের মাধ্যমে অনেক বিশেষ ইফেক্ট ব্যবহার করে ছবি সম্পাদনা করা যায়। এইচডিআর ইফেক্ট, নয়েজ ইফেক্ট ইত্যাদি ব্যবহারের পাশাপাশি কয়েকটি টুল ব্যবহার করে ছবিকে বানানো যায় পেইন্টিংয়ের মতো। এ ছাড়া স্যাচুরেশন, কনট্রাস্ট, ক্ল্যারিটি ইত্যাদি সম্পাদনার সুযোগ তো থাকছেই। পিক্সআর্টের ওয়েবসাইটে ছবি সম্পাদনার পাশাপাশি মোবাইল অ্যাপ ডাউনলোড করারও সুযোগ আছে। অ্যান্ড্রয়েড এবং আইওএস—দুই অপারেটিং সিস্টেমের জন্যই রয়েছে অ্যাপ। 

ফটোপিয়া
এই তালিকায় যে ওয়েবসাইটটিতে ছবি সম্পাদনার সবচেয়ে বেশি টুল রয়েছে সেটি হচ্ছে ফটোপিয়া। ফটোপিয়ার ওয়েবসাইটটি খুললে হঠাৎ মনে হতে পারে এডোবি ফটোশপে কাজ করছেন। ইন্টারফেস এবং ওয়েবসাইটটির ডিজাইন প্রায় একই। ফটোপিয়া শুধু দেখতেই ফটোশপের মতো তাই নয়, এর নানাবিধ টুল, সম্পাদনার সুবিধাও আপনাকে সন্তুষ্ট করবে। এই ওয়েবসাইটে মাত্র এক ক্লিকে টোন, কালার এবং কন্ট্রাস্ট ঠিক করতে পারবেন। ছবিতে নানা রকমের ফিল্টারও যুক্ত করার সুবিধা রয়েছে এই অনলাইন এডিটরে। 

স্টেনসিল
ছবি সম্পাদনার পাশাপাশি গ্রাফিক ডিজাইনের জন্য স্টেনসিল এরই মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই ওয়েবসাইটের মাধ্যমে ছবি ক্রপ, রিসাইজ, ফিল্টার এবং লেখা যুক্ত করাসহ করতে পারবেন ছবি সম্পাদনার নানা কাজ। এই ওয়েবসাইটে ছবি সম্পাদনা করতে হলে প্রথমে স্টেনসিলের ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট খুলে নিতে হবে। প্রতি মাসে আপনি বিনা মূল্যে সর্বোচ্চ ১০টি ছবি সম্পাদনার পর সেভ করতে পারবেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    জানেন কি

    পৃথিবীর প্রথম ওয়েবসাইটটি এখনো সচল

    এআর-ভিআর প্রযুক্তির হেডসেট আনছে স্যামসাং

    পুরোনো ফোন কেনার সময় যে ৫টি বিষয় যাচাই জরুরি

    অ্যাসাইনমেন্ট মানুষের না চ্যাটজিপিটির, শনাক্তে এল নতুন টুল

    ১০ বছর পর ডিজাইনে পরিবর্তন আনল উইকিপিডিয়া 

    ৪০ কোটি ব্যবহারকারীর তথ্য চুরির ঘটনায় তদন্তের মুখে টুইটার

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ