Alexa
সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

নিজ খরচে প্রতিদিন ৩০ মিনিট ‘সরকারের উন্নয়ন’ প্রচার করতে হবে ভারতীয় টিভিগুলোকে

আপডেট : ১০ নভেম্বর ২০২২, ২২:০৭

নিজ খরচে প্রতিদিন ৩০ মিনিট ‘সরকারের উন্নয়ন’ প্রচার করতে হবে ভারতীয় টিভিগুলোকে। ছবি: সংগৃহীত  ভারতে সম্প্রচারিত দেশি-বিদেশি টিভি চ্যানেলগুলোর জন্য প্রতিদিন অন্তত ৩০ মিনিট জাতীয় সরকারের উন্নয়ন অর্থাৎ জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট সংবাদ সম্প্রচার বাধ্যতামূলক করা হয়েছে। এসব আধেয় টিভি চ্যানেলগুলোকে নির্মাণ করতে হবে নিজস্ব খরচায়। ভারতকে প্রতিবেশী দেশগুলোর টিভি চ্যানেলের আপলিংকিং হাব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে অনুমোদিত ‘গাইডলাইন ফর আপলিংকিং অ্যান্ড ডাউনলিংকিং অব টেলিভিশন চ্যানেলস ইন ইন্ডিয়া-২০২২’ নীতিমালার আওতায় এই নির্দেশনা দেওয়া হয়েছে। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় আজ বৃহস্পতিবার ভারতের কেন্দ্রীয় সরকার নির্দেশিকাটির অনুমোদন দেয়। নির্দেশনা অনুসারে ভারতে সম্প্রচারিত দেশি-বিদেশি চ্যানেলগুলোকে দিনে অন্তত ৩০ মিনিট জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট সংবাদ প্রচার করতে হবে। এই নির্দেশিকা বিশেষভাবে বিনোদন চ্যানেলগুলোর জন্য প্রযোজ্য। 

এদিকে, ‘গাইডলাইন ফর আপলিংকিং অ্যান্ড ডাউনলিংকিং অব টেলিভিশন চ্যানেলস ইন ইন্ডিয়া-২০২২’ নীতিমালাও আওতায় এখন থেকে ভারতের প্রতিবেশী বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, নেপাল এবং ভুটানের টিভিগুলো ভারতের মাটি থেকে সম্প্রচার করতে পারবে। এখন এই দেশগুলো সাধারণত তাদের অনুষ্ঠান সিঙ্গাপুর-দক্ষিণ এশিয়ার দেশগুলোর টিভি চ্যানেলের আপলিংকিং হাব হিসেবে কাজ করে দেশটি-থেকে সম্প্রচার করে থাকে। 
 
এনডিটিভির প্রতিবেদন অনুসারে, টিভি চ্যানেলগুলোকে জাতীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয় বা সরকারের উন্নয়ন সংক্রান্ত সংবাদ বিশেষ করে—শিক্ষা, কৃষি, গ্রামীণ উন্নয়ন, স্বাস্থ্য, পরিবার কল্যাণ, বিজ্ঞান ও প্রযুক্তি, নারী কল্যাণ, দরিদ্র শ্রেণির কল্যাণ, পরিবেশ ও সাংস্কৃতিক ঐতিহ্যের সুরক্ষা এবং জাতীয় অন্তর্ভুক্তিমূলক আধেয় প্রচার করতে হবে। 

ভারতের তথ্য ও সম্প্রচার বিষয়ক মন্ত্রণালয়ের সচিব অপূর্ব চন্দ্র বলেছেন, ‘সরকার যে টেলিভিশন চ্যানেলগুলোকে জনস্বার্থের বিষয়বস্তুর আওতায় সম্প্রচারের জন্য কোনো অনুষ্ঠান দেবে তা নয়। তবে নির্দেশিকায় উল্লিখিত বিষয়ে চ্যানেলগুলোকে নিজ উদ্যোগে আধেয় তৈরি করে প্রচার করতে হবে।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সস্তায় রাশিয়ার তেল কিনে যুক্তরাষ্ট্র ও ইউরোপে রপ্তানি করছে ভারত

    ৫৮ বছরের নারীকে ধর্ষণের পর হত্যা করল কিশোর

    ৩ মাসের শিশুকে ৫১ বার গরম রডের সেঁক, অবশেষে মৃত্যু 

    বাল্যবিবাহের অভিযোগে আসামে ১৮০০ পুরুষ গ্রেপ্তার

    আদানির শেয়ার ডুবছে, লোকসভায় তোলপাড়ও চলছে  

    আদানির সঙ্গে বাংলাদেশের চুক্তি সংশোধন প্রশ্নে ভারত বলল— সরকার জড়িত নয়

    প্রিমিয়ার লিগের অভিযোগের সিদ্ধান্তে অবাক ম্যান সিটি 

    দশমিনায় ইউপি সদস্যের বিরুদ্ধে মানববন্ধন-বিক্ষোভ, হামলায় আহত ১

    চারদিকে ধ্বংসস্তূপ আর বাঁচার জন্য চিৎকার

    ফারদিন হত্যা মামলা: বুশরাকে অব্যাহতির সুপারিশ দিয়ে চূড়ান্ত প্রতিবেদন

    চুরির অপবাদে মারধরের পর তিন শিশুর চুল কেটে দিলেন মেয়র

    সংসদ সদস্য মোছলেম উদ্দীনের জানাজায় হাজারো মানুষ