Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপ বাছাই

সিঙ্গাপুরের ২ গোলে জিতল বাংলাদেশ

আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ০৯:৫২

সিঙ্গাপুরের দুই আত্মঘাতী গোলে জয় পেয়েছে বাংলাদেশের যুবারা। ছবি: বাফুফে  শেষ সময়ে নিজে শট নিতে এগিয়ে এলেন বাংলাদেশ গোলরক্ষক সোহানুর রহমান। গোল করতে প্রায় সব রকমই চেষ্টা করেছে বাংলাদেশ, কিন্তু হয়নি। শেষ পর্যন্ত সহযোগিতা এল সম্পূর্ণ আরেক দিক থেকে। ম্যাচের অন্তিম সময়ে সিঙ্গাপুরের আত্মঘাতী গোলে মহামূল্যবান ৩ পয়েন্ট পেল বাংলাদেশ।

ম্যাচে গোল হয়েছে ৩টি। সবকটি গোলই করেছে সিঙ্গাপুর। ২ গোল নিজেদের জালে, অন্যটি বাংলাদেশের জালে। সিঙ্গাপুরের ২ আত্মঘাতী গোলে এএফসি অনূর্ধ্ব-১৭ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে সিঙ্গাপুরের বিপক্ষে ২-১ গোলে জয় পেয়েছে বাংলাদেশ।

স্বাগতিক বাংলাদেশ নিজে কোনো গোল না পেলেও সিঙ্গাপুরের বদ্যানতায় ‘ই’ গ্রুপ থেকে বাঁচিয়ে রেখেছে এশিয়ান কাপের মূল পর্বে খেলার সম্ভাবনা। ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের পায়ে রাখলেও আক্রমণে নিয়ন্ত্রণ না থাকায় বাংলাদেশকে বাঁচিয়ে দিয়েছে সিঙ্গাপুর।

ঘরের মাঠ কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামটা হাতের তালুর মতো চেনা বাংলাদেশ দলের ফুটবলারদের। এই মাঠেই নিয়মিত অনুশীলন করেন যুব ফুটবলাররা। অথচ সিঙ্গাপুরের বিপক্ষে নিজেদের মাঠের কোনো সুবিধাই তুলতে পারেননি ইমরান খানরা। ম্যাচে জয় এলেও তা এল ভাগ্যের জোরে।

ম্যাচের তৃতীয় মিনিটে সিঙ্গাপুরের গোলরক্ষক আইজ্যাক লি বাধা হয়ে না দাঁড়ালে এগিয়ে যেতে পারত বাংলাদেশ। ফরোয়ার্ড নাজিম উদ্দিনের শট আটকে যায় প্রতিপক্ষ গোলরক্ষকের গায়ে। 

অবশ্য ১০ মিনিটেই সাফল্য তুলে নেয় বাংলাদেশের যুবারা। বক্সের বাইরে থেকে নাজিম উদ্দিন ক্রস করেছিলেন বক্সে থাকা মিরাজুল ইসলামের দিকে। নাজিমের সেই ক্রস বিপদমুক্ত করতে গিয়ে উল্টো নিজেদের জালে বল জড়ান সিঙ্গাপুরের ডিফেন্ডার ব্রেয়ডেন গোহ।

১৫ মিনিটে আবার সুযোগ বাংলাদেশের সামনে। ডান প্রান্ত থেকে মিরাজুলে কোনাকুনি শট ঠেকান প্রতিপক্ষ গোলরক্ষক।

২০ মিনিটে অল্পে রক্ষা বাংলাদেশের। সিঙ্গাপুরের মিডফিল্ডার জোনান টানের কাটব্যাক বাংলাদেশের অধিনায়ক ইমরান খানের পায়ে লেগে পোস্টে ঢোকার মুখে হেডে বিপদমুক্ত করেন সিরাজুল ইসলাম রানা।

২৬ মিনিটে মিরাজুলের বাঁকানো ফ্রিকিক অল্পের জন্য খুঁজে পায়নি জাল। পরের মিনিটে মিরাজের আরেকটি শট ফেরান সিঙ্গাপুরের গোলরক্ষক। 

বাংলাদেশের আক্রমণ ঠেকিয়ে প্রতি-আক্রমণে পরের মিনিটে সমতায় ফেরে সিঙ্গাপুর। রাসুল রামলির পাস থেকে ২৮ মিনিটে মুহাম্মদ শাইজোয়ানের দূরপাল্লার শটে হার মানেন বাংলাদেশ গোলরক্ষক সোহান।

দ্বিতীয়ার্ধ শুরু হতেই দুই পক্ষে উত্তেজনা।। আগ্রাসী হয়ে হলুদ কার্ড দেখেন মিরাজুল ইসলাম। রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে কার্ড দেখেন সিঙ্গাপুরের কোচ আনহেল তোলেডানোও।

এই অর্ধের ৭৮ মিনিটে বেশ জোরের সঙ্গেই এক শট নিয়েছিলেন মুর্শেদ আলী। মুর্শেদের বাঁ পায়ের জোরালো শট অল্পের জন্য হয় লক্ষ্যভ্রষ্ট। পরের মিনিটেই চোট নিয়ে বাংলাদেশ অধিনায়ক ইমরান খান। 

নির্ধারিত ৯০ মিনিট শেষে অতিরিক্ত ৮ মিনিটের মাথায় আত্মঘাতী গোলের দেখা পায় বাংলাদেশ। রাতুলের লম্বা থ্রো থেকে সিঙ্গাপুরের এক ফুটবলারের মাথায় লেগে বল যাচ্ছিল পোস্টের দিকে। সিঙ্গাপুর গোলকিপার আইজ্যাক লি হাওয়ায় ভাসানো বল গ্রিপে নিতে না পারায় বল চলে যায় জালে। এতে আনন্দে ভাসে বাংলাদেশের যুবারা। এই জয়ে এশিয়ান কাপ বাছাইয়ের মূল পর্বে যাওয়ার আশা জিইয়ে রাখল বাংলাদেশ। দিনের প্রথম ম্যাচে ভুটানকে ৮-০ গোলে উড়িয়ে দিয়েছে ইয়েমেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফুটবল বিশ্বকাপ

    রোমাঞ্চকর জয়ে সেমিতে মেসির আর্জেন্টিনা

    ফুটবল বিশ্বকাপ

    পদত্যাগ করলেন তিতে

    ফুটবল বিশ্বকাপ

    টাইব্রেকারে ব্রাজিলকে কাঁদিয়ে সেমিফাইনালে ক্রোয়েশিয়া

    ফুটবল বিশ্বকাপ

    ‘মেসিকে মোমের মূর্তির মতো লাগছিল’

    ফুটবল বিশ্বকাপ

    অপরিবর্তিত দল নিয়ে নামছে ব্রাজিল

    ফুটবল বিশ্বকাপ

    চোখের পানিতে মেসির বিদায় দেখতে চান সাবেক ব্রাজিল তারকা 

    ফুটবল বিশ্বকাপ

    রোমাঞ্চকর জয়ে সেমিতে মেসির আর্জেন্টিনা

    বিএনপির সমাবেশ: গোলাপবাগ মাঠেই তৈরী হচ্ছে ব্যানার-ফেস্টুন 

    ফুটবল বিশ্বকাপ

    পদত্যাগ করলেন তিতে

    বিএনপির সমাবেশ: মধ্যরাতেও উজ্জীবিত গোলাপবাগ মাঠ, স্লোগানে সরব নেতা-কর্মীরা

    ফুটবল বিশ্বকাপ

    টাইব্রেকারে ব্রাজিলকে কাঁদিয়ে সেমিফাইনালে ক্রোয়েশিয়া

    কারাগারে কোয়ারেন্টিনে মির্জা ফখরুল ও আব্বাস