Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

‘মজুত টিকা থেকে দ্বিতীয় ডোজ না নিলে বুস্টার ডোজ নয়’

আপডেট : ০৭ আগস্ট ২০২২, ১৫:৪৭

নিপসমে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী। ছবি: আজকের পত্রিকা করোনা কিছুটা কমেছে। তবে এখনো দু-চারজন মারা যাচ্ছেন। যাঁরা মারা যাচ্ছেন, তাঁদের অধিকাংশই করোনার টিকা নেননি। এখন টিকা না নিলে হাতে মজুত টিকার মেয়াদ দ্রুতই শেষ হয়ে যাবে। মেয়াদ থাকতে দ্বিতীয় ডোজ টিকা না নিলে তাঁরা পরবর্তী সময়ে আর বুস্টার ডোজ নিতে পারবেন না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। 

আজ রোববার সকালে রাজধানীর মহাখালীতে জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী। তিনি বলেন, ‘করোনা এখনো পুরোপুরি বিদায় নেয়নি। অথচ এখনো অনেকেই প্রথম ডোজ নেননি। যেকোনো সময় সংক্রমণ বাড়তে পারে। নিজেকে এবং একই সঙ্গে দেশকে বিপদমুক্ত রাখতে সবার করোনার টিকা নেওয়া উচিত।’ 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য করোনার টিকা কার্যক্রম ১১ আগস্ট পরীক্ষামূলকভাবে এবং ২৬ আগস্ট পুরোদমে শুরু হবে। আমাদের হাতে এই মুহূর্তে শিশুদের জন্য প্রায় ৩০ লাখ ডোজ ভ্যাকসিন আছে। এগুলো দিয়ে আমরা ৫ থেকে ১১ বছর বয়সী মধ্যে ১৫ লাখ শিশুকে টিকা দিতে পারব। পরবর্তী সময়ে শিশুদের জন্য আরও টিকা আনা হবে।’

অনুষ্ঠানে শিশুদের জন্মের পর থেকেই মায়ের দুধ পান করানোর ওপর গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী। দেশে এখন ৭০ ভাগ দুগ্ধজাত শিশু মায়ের দুধ পান করলেও প্রায় ৩০ ভাগ শিশু মায়ের দুধ পান করে না। কেন করছে না সে বিষয়টিতে আরও গুরুত্ব দিতে মন্ত্রী সংশ্লিষ্ট সবাইকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। এক্ষেত্রে বিভিন্ন কল-কারখানায় মায়েদের জন্য ব্রেস্টফিডিং কর্নার চালুর কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর এবং নিপসমের পরিচালক অধ্যাপক ডা. বায়েজিদ খুরশীদ রিয়াজ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    করোনায় আরও ৪ জনের মৃত্যু

    ‘আমরা বীরের জাতি, আমরা কাউকে কাউন্ট করি না’

    বীর নারীদের জয়ে জাতি গর্বিত: প্রধানমন্ত্রী

    মিয়ানমার ইস্যুতে শিগগির সিদ্ধান্ত: স্বরাষ্ট্রমন্ত্রী

    র‍্যাবের ৬ ব্যাটালিয়নে নতুন অধিনায়ক 

    ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও দুই মৃত্যু

    ইভিএম বিরোধিতা রাজনৈতিক কৌশল, অন্তরে ঠিকই বিশ্বাস করে: ইসি আলমগীর

    মরদের রাস্তায় এনে গ্রামবাসীর মানববন্ধন, আসামি গ্রেপ্তারের হুঁশিয়ারি

    মরিয়ম মান্নানকে অনলাইনে ‘হেনস্তাকারীরা’ সিআইডির নজরে

    হাসপাতালে চিকিৎসকের অপেক্ষায় থেকে শিশু মৃত্যুর অভিযোগ, চিকিৎসকসহ আটক ২ 

    মেয়ের জিম্মায় বাড়ি ফিরলেন রহিমা বেগম

    টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, নেই তাসকিন