Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

১০০ কোটি ডলার তহবিল বাড়িয়েছে টেসলা

আপডেট : ২৭ জুলাই ২০২২, ১৯:৪৬

খরচের পরিকল্পনায় ১০০ কোটি ডলার তহবিল বাড়িয়েছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। ছবি: রয়টার্স মূলধন খরচের পরিকল্পনায় ১০০ কোটি ডলার তহবিল বাড়িয়েছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। গত সোমবারের (২৫ জুলাই) নিয়ন্ত্রক ফাইলিংয়ে নিজেদের দ্বিতীয় ‘সমন’ পাওয়ার বিষয়টি প্রকাশ করেছে টেসলা, যা ২০১৮ সালে কোম্পানির সিইও ইলন মাস্কের ‘গো-প্রাইভেট’ টুইট-সম্পর্কিত। 

চলতি বছর ও পরবর্তী দুই বছরের প্রতিটিতে ৬০০ থেকে ৮০০ কোটি ডলার খরচের পরিকল্পনা করছে টেসলা। আগে পরিকল্পনা ছিল ৫০০ থেকে ৭০০ কোটি ডলারের। এ ছাড়া টেক্সাস ও বার্লিনের নতুন দুই কারখানায় উৎপাদন বাড়ানোর পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। জুন মাসে মাস্ক বলেছেন, করোনাকালীন বিধিনিষেধের কারণে চীনের বন্দরজনিত সমস্যা ও ব্যাটারি ঘাটতির কারণে উৎপাদন বাড়াতে ব্যর্থ হওয়ায় শত শত কোটি ডলার হারাচ্ছে ওই সব কারখানা। 

নিজের ‘গো-প্রাইভেট’ টুইট নিয়ে এসইসির করা এক মামলার নিষ্পত্তি করেছেন মাস্ক, যেখানে কোম্পানি-সম্পর্কিত বিভিন্ন তথ্য টুইট করার আগে আইনজীবীদের অনুমতি নেওয়ার শর্তে রাজি হয়েছিলেন তিনি।

গত জুনে ইলন মাস্ক জানান, বিলিয়ন ডলার লোকসানের মুখে তাঁর প্রতিষ্ঠান। ছবি: রয়টার্স টেসলা বলছে, তারা কর্তৃপক্ষকে সহযোগিতা করবে। এই প্রসঙ্গে কোনো মন্তব্য করতে রাজি হয়নি এসইসি। নভেম্বরে ওই মামলার নিষ্পত্তির বিষয়ে টেসলাকে প্রথমবার সমন পাঠায় তারা।

গত জুনে ইলন মাস্ক জানান, বিলিয়ন ডলার লোকসানের মুখে তাঁর প্রতিষ্ঠান। চীনের ব্যাটারির ঘাটতি ও সরবরাহ ব্যাহত হওয়ায় বিলিয়ন ডলার হারাচ্ছে জার্মানি ও যুক্তরাষ্ট্রে টেসলার নতুন কারখানাগুলো। চলতি বছরও করোনার কারণে লকডাউন ছিল চীনের বড় কয়েকটি এলাকায়। ফলে সাংহাইয়ে থাকা টেসলার বৃহৎ কারখানাটিতে নির্মাতাদের পক্ষে কাজ করা অনেকটা কঠিন হয়ে পড়ে। যে কারণেই বড় ধরনের আর্থিক সমস্যার মুখে পড়তে হয়েছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটিকে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    টুইটার ব্লু টিক পেতে বাড়তি টাকা দিতে হবে অ্যাপলের গ্রাহকদের

    মাস্ককে টুইটারে ‘সময় নষ্ট’ না করার পরামর্শ টেসলার বিনিয়োগকারীদের

    হ্যাকিং থেকে বাঁচতে হলে

    শিশুর নিরাপদ ইন্টারনেট ব্যবহার

    অ্যাপল আইপ্যাড টেন জেন

    ৫-জির পর এবার ৬-জি পরিষেবা

    ফুটবল বিশ্বকাপ

    রোমাঞ্চকর জয়ে সেমিতে মেসির আর্জেন্টিনা

    বিএনপির সমাবেশ: গোলাপবাগ মাঠেই তৈরী হচ্ছে ব্যানার-ফেস্টুন 

    ফুটবল বিশ্বকাপ

    পদত্যাগ করলেন তিতে

    বিএনপির সমাবেশ: মধ্যরাতেও উজ্জীবিত গোলাপবাগ মাঠ, স্লোগানে সরব নেতা-কর্মীরা

    ফুটবল বিশ্বকাপ

    টাইব্রেকারে ব্রাজিলকে কাঁদিয়ে সেমিফাইনালে ক্রোয়েশিয়া

    কারাগারে কোয়ারেন্টিনে মির্জা ফখরুল ও আব্বাস