Alexa
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

বড় লোকসানের মুখে টেসলা

আপডেট : ২৩ জুন ২০২২, ১৭:২৩

বিলিয়ন ডলার লোকসানের মুখে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। ছবি: রয়টার্স বিলিয়ন ডলার লোকসানের মুখে বিশ্বখ্যাত বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। চীনের ব্যাটারির ঘাটতি ও সরবরাহ ব্যাহত হওয়ায় বিলিয়ন ডলার হারাচ্ছে জার্মানি ও যুক্তরাষ্ট্রে টেসলার নতুন কারখানাগুলো। 

টেসলার মালিক ইলন মাস্ক নিজে এই তথ্য জানিয়েছেন বলে খবর বিবিসির। ইলন মাস্ক জানান, চলতি বছরও করোনার কারণে লকডাউন ছিল চীনের বড় কয়েকটি এলাকায়। ফলে সাংহাইয়ে থাকা টেসলার বৃহৎ কারখানাটিতে নির্মাতাদের পক্ষে কাজ করা অনেকটা কঠিন হয়ে পড়ে। যে কারণেই বড় ধরনের আর্থিক সমস্যার মুখে পড়তে হয়েছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটিকে। 

লকডাউনের কারণে সাংহাইয়ে থাকা টেসলার বৃহৎ কারখানাটিতে নির্মাতাদের পক্ষে কাজ করা কঠিন হয়ে পড়ে। ছবি: রয়টার্স

সাম্প্রতিক সপ্তাহগুলোয় ইলন মাস্ক তাঁর প্রতিষ্ঠান থেকে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেন। আর্থিক বিপর্যয় ঠেকাতে তিনি কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। 

ইলন মাস্ক বলেন, ‘বার্লিন এবং অস্টিনে থাকা টেসলার কারখানাগুলোকে মনে হচ্ছে আগুনের মধ্যে অর্থ ফেলা হয়েছে। দুটি কারখানায় প্রচুর অর্থ ঢালতে হচ্ছে, যা সত্যিকার অর্থে অনেক কঠিন আমাদের জন্য। এ দুটি কারখানায় আমরা বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছি। কিন্তু সে তুলনায় আউটপুট খুবই সামান্য।’ 

এই ধনকুবের আরও বলেন, তথাকথিত গিগাফ্যাক্টরিগুলো বছরের শুরুতে খোলার পর থেকেই উৎপাদন বাড়াতে লড়াই করছে। কিন্তু সাংহাই লকডাউনের কারণে গিগাফ্যাকটরি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। 

আর্থিক বিপর্যয় ঠেকাতে ইলন মাস্ক তাঁর প্রতিষ্ঠান থেকে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেন। ছবি: রয়টার্স অস্টিনের কারখানায় অল্প পরিমাণে গাড়ি নির্মাণ করছে টেসলা। কারণ, এসব গাড়ি তৈরিতে ব্যবহৃত ব্যাটারি এখনো চীনা বন্দরে আটকে আছে এবং সেগুলো নিয়ে আসার মতোও কেউ নেই। 

করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চীনা কর্তৃপক্ষ চলতি বছরের শুরুতে কয়েকটি শহরে লকডাউন ঘোষণা করে। সাংহাইয়ে যেখানে টেসলার কারখানা রয়েছে সেখানকার আর্থিক, উৎপাদন ও শিপিং হাবসহ জনবহুল প্রতিষ্ঠান চালু রাখার বিষয়েও কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। 

যে কারণেই মূলত বিপাকে পড়ে যায় টেসলা। ব্যাটারি উৎপাদন বন্ধ থাকে। আর যেগুলো তৈরি হয়ে গিয়েছিল, সেগুলোও বন্দরে আটকে যাওয়ায় বিলিয়ন ডলার লোকসানের মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    চাকরি বাঁচাতে দিনে সাড়ে ১২ ঘণ্টা কাজ করেছেন টুইটার কর্মী

    ইলন মাস্ক কি নতুন ফোন আনছেন 

    টুইটারে বেড়েছে রেকর্ড সংখ্যক ব্যবহারকারী

    ‘সাধারণ ক্ষমা’ পেয়ে চালু হচ্ছে টুইটারের স্থগিত অ্যাকাউন্টগুলো

    শিশুদের মোবাইল আসক্তি দূর করার ‘সমাধান’ পেয়েছে চীন

    গাড়ির গতি বাড়াতে বাৎসরিক লাখ টাকায় কিনতে হবে সাবস্ক্রিপশন

    ফুটবল বিশ্বকাপ

    ওয়েলসকে হারানোয় কারাবন্দিদের মুক্তি দিল ইরান

    জামালপুর আ. লীগের সভাপতি বাকী বিল্লাহ, সাধারণ সম্পাদক বিজন 

    মশার কামড়ে কোমায় যুবক, করতে হয়েছে ৩০টি অপারেশন 

    সাত পাকে বাঁধা পড়লেন গৌতম ও মানজিমা

    ফুটবল বিশ্বকাপ

    প্রথমার্ধে জালের দেখা পেল না ব্রাজিল

    ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্নের আহ্বান খামেনির ভাগনির