Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

এই ছবি মুরাদ হাসানের নয়

আপডেট : ২৪ মার্চ ২০২২, ১৮:০৪

ফেসবুকে কয়েক হাজার আইডি থেকে একটি ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, সদ্য পদত্যাগ করা তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসানের দুবাই বিমানবন্দরে তোলা ছবি এটি। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট গত কয়েক ঘণ্টায় ফেসবুকে একটি ছবি ছড়িয়ে পড়েছে। ছবিতে দেখা যাচ্ছে কোনো একটি জায়গায় এক ব্যক্তি শুয়ে আছেন। ওই ব্যক্তির পরনে কালো জ্যাকেট ও জিনস প্যান্ট। মাথার কাছে একটি ট্রলি।

ফেসবুকে কয়েক হাজার আইডি থেকে ছবিটি পোস্ট করতে দেখা গেছে, যেখানে দাবি করা হচ্ছে সদ্য পদত্যাগ করা তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসানের দুবাই বিমানবন্দরে তোলা ছবি এটি।

ফ্যাক্টচেক
গতকাল (১১ ডিসেম্বর) দুরবিন নামের একটি ইউটিউব চ্যানেলে প্রকাশিত ভিডিওতে প্রচ্ছদ ছবি (থাম্বনেইল) হিসেবে এই ছবি ব্যবহার করা হয়।

মুরাদ হাসান দাবি করে দুবাই বিমানবন্দরে অপেক্ষারত এক ব্যক্তির একটি ভিডিও ইউটিউবে পোস্ট করা হয়েছে। ছবি: ইউটিউব থেকে স্ক্রিনশট এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ১৮ ঘণ্টায় ৩ লাখের বেশিবার ভিডিওটি দেখা হয়েছে। ভিডিওতে ব্যবহার করা থাম্বলেইনটিই ফেসবুকে ভাইরাল হয়েছে

রিভার্স ইমেজ সার্চে পদ্ধতিতে অনুসন্ধান করে জানা যায়, ছবিটি মুরাদ হাসানের নয়। ছবি কেনাবেচার ওয়েবসাইট শাটারস্টকে থাইল্যান্ডের ফটোগ্রাফার চানিয়ানুচ ওয়ানাসিনলাপিনের আইডিতে ছবিটি পাওয়া যায়।

ওই ওয়েবসাইটে ছবিটির একটি আইডি নম্বরও আছে—৬৯৫৭৩৩০২৯। ফ্লাইট দেরি হওয়ার কারণে যাত্রীর অবস্থার বর্ণনা করার ‘কনসেপ্ট’ হিসেবে ছবিটি তোলা হয়। অর্থাৎ, এটি পরিকল্পিত ফটোগ্রাফি।

ভাইরাল ছবিটি মূলত কয়েক বছর আগে থাইল্যান্ডের এক আলোকচিত্রীর তোলা, যা শাটারস্টক নামের ছবি কেনাবেচার সাইটে বেশ আগেই তোলা হয়েছিল। ছবি: শাটারস্টকের ওয়েবসাইট থেকে শাটারস্টকে ওই ছবি বেশ আগে আপলোড করা হয়। ফলে এটি সাম্প্রতিক কোনো ছবি নয়, মুরাদ হাসানের তো নয়ই।

মুরাদ হাসান সম্প্রতি দেশ ছাড়লে তাঁর অন্য আরেকটি ছবি ভাইরাল হয়। সেটিও পুরোনো ছবি। আজকের পত্রিকা ফ্যাক্টচেক বিভাগে প্রকাশিত প্রতিবেদনটি পড়ুন এখানে

সম্প্রতি বিতর্কের মুখে পদত্যাগ করা মুরাদ হাসানকে নিয়ে জনমনে প্রবল আগ্রহ থাকলেও পুরোনো বা ভিন্ন বিষয়ের ছবি প্রচার করে তাঁর অবস্থা বর্ণনা করা একরকমের সাইবার অপরাধ।

সিদ্ধান্ত
দুবাই বিমানবন্দরে মুরাদ হাসান শুয়ে আছেন, ফেসবুকে এই দাবিতে যে ছবিটি ভাইরাল হয়েছে, সেটি তাঁর ছবি নয়। এটি একজন থাই ফটোগ্রাফারের তোলা পুরোনো ছবি।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা— [email protected]

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    পদ্মা সেতু: লড়তে হয়েছে গুজবের সঙ্গেও

    ফ্যাক্টচেক

    মঞ্চ ভেঙে শিল্পী অদৃশ্য: কোক স্টুডিও বাংলা কনসার্টে নয়

    ফ্যাক্টচেক

    পুরোটাই গুজব: পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান স্থগিত

    ফ্যাক্টচেক

    ওই সাত শিশু এক মায়ের নয়

    ফ্যাক্টচেক

    মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার ভিডিওটি টিভি নাটকের দৃশ্য

    ফ্যাক্টচেক

    আইয়ুব আলীর কি সত্যিই সবুজ নামে ছেলে আছে

    বিএম ডিপো থেকে পণ্যভর্তি অক্ষত কনটেইনার সরানো শুরু

    পতেঙ্গা কনটেইনার টার্মিনাল চালু হচ্ছে এ মাসেই

    কিশোরী নেতৃত্ব এবং কর্মশালাবিষয়ক সেমিনার

    পুলিশের গুলিতে নিহত জেল্যান্ড ওয়াকারের মরদেহে পরানো হয়েছিল হাতকড়া

    পাবনায় স্বামীর বিরুদ্ধে ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার অভিযোগ

    সিলেটে ব্লগার অনন্ত হত্যা: বেঙ্গালুরুতে গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল