Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

আন্দোলনরত শিক্ষার্থীদের ছবি নিয়ে বিভ্রান্তি

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ১৩:১০

ফেসবুকে শিক্ষার্থীদের আন্দোলনের একটি ছবি ভাইরাল হয়েছে। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট বাসের ভাড়া অর্ধেক করার দাবিতে চলমান শিক্ষার্থীদের আন্দোলনের একটি ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে। সেই ছবিতে দেখা যাচ্ছে শিক্ষার্থীরা একটি প্ল্যাকার্ডে ‘লাইসেন্স বিহীন সরকার, এই মুহুর্তে বাংলা ছাড়’ বাক্যটি লিখে দাঁড়িয়ে আছে। 

ফ্যাক্টচেক
ভাইরাল হওয়া ছবিটি রিভার্স ইমেজ সার্চ প্রযুক্তিতে অনুসন্ধান করে দেখা যায়, ছবিটি সম্পাদনা করা হয়েছে। মূল ছবিটি বেশ কয়েকটি সংবাদমাধ্যমে খুঁজে পাওয়া যায়।

গত ৫ ডিসেম্বর অনলাইন সংবাদমাধ্যম বিডিনিউজ২৪–এর ইংরেজি সংস্করণে প্রকাশিত একটি প্রতিবেদনে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। ছবিটিতে আন্দোলনরত এক শিক্ষার্থীর হাতে ‘হাফ পাস ভিক্ষা না, আমাদের অধিকার’ লেখা একটি প্ল্যাকার্ড দেখা যায়।

একই ছবি ইংরেজি দৈনিক দ্য ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের অনলাইন সংস্করণে প্রকাশিত আরেকটি প্রতিবেদনেও খুঁজে পাওয়া যায়। এই প্রতিবদনও গত ৫ ডিসেম্বর প্রকাশিত হয়।

মূল ছবিটি বেশ কয়েকটি সংবাদমাধ্যমে খুঁজে পাওয়া যায়। ছবি: সংগৃহীত ভাইরাল হওয়া ছবি ও রিভার্স ইমেজ সার্চে পাওয়া মূল ছবির তুলনামূলক বিশ্লেষণ করে দেখা যায়, দুটি ছবির শিক্ষার্থী, তাঁদের পোশাক, অভিব্যক্তি হুবহু এক। শুধু প্ল্যাকার্ডে লেখা বাক্যটি পরিবর্তিত।

ভাইরাল হওয়া ছবি (ওপরে) ও মূল ছবির (নিচে) তুলনামূলক বিশ্লেষণ। ছবি: সংগৃহীত সিদ্ধান্ত
বাসের ভাড়া অর্ধেক করার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি ছবিতে প্ল্যাকার্ডে ‘লাইসেন্স বিহীন সরকার, এই মুহুর্তে বাংলা ছাড়’ বাক্যটি সম্পাদনা করে বসিয়ে দেওয়া হয়েছে। মূল ছবিতে লেখা ছিল—‘হাফ পাস ভিক্ষা না, আমাদের অধিকার।’

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    ‘ইভিএমে নৌকা ছাড়া মার্কা নেই’ দাবিতে ভাইরাল ভিডিওটি নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ব্যালট পেপার হাতে শামীম ওসমানের ছবিটি আজকের নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ভারতীয় হাইকমিশনারের টিকা গ্রহণকালে পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতি নিয়ে বিভ্রান্তি

    ক্ষেতলালে বাসের চাপায় পিকআপের চালক নিহত

    আনোয়ারায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২

    সিপিবি ময়মনসিংহের নতুন কমিটিতে সভাপতি মিল্লাত, সাধারণ সম্পাদক বাহার

    তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিয়োগ

    রাউজানে অনাথালয় থেকে দুই বোন নিখোঁজ

    পরীক্ষা স্থগিতের প্রতিবাদে ৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ