বুধবার, ২৭ অক্টোবর ২০২১

সেকশন

 

বন্ধ হয়ে যাচ্ছে ভয়েস অব আমেরিকার বাংলা বেতারের সম্প্রচার

আপডেট : ১৪ জুলাই ২০২১, ১৬:০৫

দীর্ঘ ৬৩ বছরের পথচলা শেষে বন্ধ হয়ে যাচ্ছে ভয়েস অব আমেরিকার (ভিওএ) বাংলা বিভাগের বেতার সম্প্রচার কার্যক্রম। ভারতীয় বার্তা সংস্থা পিটিআইর প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

একটি সংবাদ বিজ্ঞপ্তিতে ভয়েস অব আমেরিকার পক্ষ থেকে বলা হয়, বেতারে শ্রোতাগোষ্ঠীর সংখ্যা কমে যাওয়ায় এবং টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে দর্শক-অনুসারীর সংখ্যা বাড়ায় তারা বাংলা এফএম ও শর্টওয়েভে বেতার সম্প্রচার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ১৭ জুলাই এটি বন্ধ হয়ে যাবে।

তবে ভয়েস অব আমেরিকা বলছে, তারা টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলা দর্শক-শ্রোতাগোষ্ঠীর জন্য নতুন অনুষ্ঠান ও আধেয় প্রচার বাড়াবে।

ভিওএর অনুষ্ঠান বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জন লিপম্যান বলেন, ১৯৫৮ সালে ভয়েস অব আমেরিকা যখন বাংলায় সম্প্রচার কার্যক্রম শুরু করে, তখন ‘পূর্ব পাকিস্তান’ হিসেবে পরিচিত ভূখণ্ডটি সামরিক শাসনের অধীনে ছিল এবং কোনো বেসরকারি টেলিভিশন বা বেতার ছিল না সেখানে। ভিওএর স্বল্প তরঙ্গ বেতার সম্প্রচার সেখানকার বাংলাভাষী জনগণের জন্য স্বতন্ত্র উৎস থেকে সংবাদ ও তথ্য পাওয়ার একটি ‘লাইফলাইন’ হিসেবে কাজ করেছে।

বর্তমানে ভয়েস অব আমেরিকার শর্টওয়েভ সার্ভিসের শ্রোতা ১ শতাংশেরও কম, অথচ ভিওএ বাংলা সোশ্যাল মিডিয়ার দর্শক-শ্রোতা সাম্প্রতিক বছরগুলোয় উল্লেখযোগ্য হারে বেড়েছে। জানা গেছে, ভিওএর বাংলা টুইটার অ্যাকাউন্টে ব্যবহারকারীদের সংযোগ বেড়েছে ৫৪ শতাংশ, আর একই সময়ে ইনস্টাগ্রামে ভিডিওর দর্শক বেড়েছে ২৭৪ শতাংশ।

জুনে বিভাগীয় কর্মীদের এক সভায় ভিওএ বাংলা সার্ভিসের ভারপ্রাপ্ত প্রধান শতরূপা বড়ুয়া বলেন, “যে সময় বেতার সংবাদ পাওয়ার মুখ্য উৎস ছিল, সেই সময় থেকেই ভিওএ বাংলা রেডিও সম্প্রচার বিশ্বের বিভিন্ন ঘটনা তার শ্রোতামণ্ডলীর কাছে পৌঁছে দিয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    বউ বিক্রি করে স্মার্টফোন, কিশোর গ্রেপ্তার

    ভারতকে হারানোর রাতে পাকিস্তানিদের বেপরোয়া উদ্‌যাপন, গুলিতে আহত ১২

    কাশ্মীরে পৌঁছেই নিহত পুলিশ ইন্সপেক্টরের বাড়িতে অমিত শাহ

    ৭০ বছর বয়সে মা হলেন এই নারী

    উত্তরাখণ্ডে তুষারঝড়ে ১১ পর্বতারোহীর মৃত্যু 

    ভারত ও নেপালে ভারী বৃষ্টির প্রভাবে দুই শতাধিক প্রাণহানি

    ক্ষমতার দাপট

    সেইটাই তো জাইনতে চাছি।

    নাসিক কাউন্সিলর আলী হোসেন আলা আর নেই

    ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে অটোমেশন সফটওয়্যার উদ্বোধন

    মহালছড়িতে ৪ ইউনিয়নে নৌকার মাঝি হলেন যারা

    সাম্প্রদায়িকতায় নতজানু ‘আমাদের শুক্রবার’