Alexa
শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

ওমিক্রন কি বিশ্বের অর্থনীতি পুনরুদ্ধারের পথে বাধা হবে?

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ১৫:৩৯

ওমিক্রন বিশ্বের অর্থনীতি পুনরুদ্ধারের গতি মন্থর করে দিতে পারে । ছবি: রয়টার্স  বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে করোনার নতুন ধরন ওমিক্রন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বের ৩৮টি দেশে ছড়িয়েছে এই ভাইরাস। আশঙ্কা করা হচ্ছে, আগামী ছয় মাসে এটি পুরো বিশ্বে প্রভাব বিস্তার করবে। এর মধ্যে আরেকটি আশঙ্কাও তৈরি হয়েছে। সেটি হলো করোনা বিশ্বের অর্থনীতি পুনরুদ্ধারের পথে বাধা তৈরি করতে পারে। দ্য নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এমন আশঙ্কার কথা উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের অভিনেতা মারিশা ওয়ালেসের পরিকল্পনা ছিল চলতি বছরের ডিসেম্বরে তিনি ছুটি কাটাতে সুইজারল্যান্ডে যাবেন। তবে ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে হঠাৎই আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য ১০ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করে সুইস সরকার। এ কারণে তিনি নির্ধারিত সময়ে লন্ডনে বাড়ি ফিরে যেতে পারবেন না। এ নিয়ে অভিনেতা ওয়ালেস বলেন, ‘আমি এই অবস্থায় পরিকল্পনা করতে পারব না। পুরো বিশ্বেই এখন এমন হচ্ছে।’

অক্সফোর্ড ইকোনমিকসের ইউরোপিয়ান ইকোনমিকস বিভাগের প্রধান অ্যাঞ্জেল তালাভেরা বলেন, কত খারাপ পরিস্থিতি হবে, সেটি এখনো বলা যাচ্ছে না।

অক্সফোর্ড ইকোনমিকসের পক্ষ থেকে তিনটি সম্ভাব্য পরিস্থিতির কথা উল্লেখ করা হয়েছে, যার মধ্যে একটিতে অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপর কোনো স্পষ্ট প্রভাবের ভবিষ্যদ্বাণী করা হয়নি। তবে এটি বুঝতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছে এই সংস্থা।

গত বুধবার অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার (ওইসিডি) পক্ষ থেকে বলা হয়, যেমনটি ধারণা করা হয়েছিল, তার চেয়ে বেশি দ্রুত ঘুরে দাঁড়িয়েছিল বিশ্ব অর্থনীতি। তবে এই তথ্য সংগ্রহ করা হয়েছিল ওমিক্রন সংক্রমণের আগে। ওই সময় অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার পক্ষ থেকে জানানো হয়, অর্থনৈতিক নীতিতে জনগণকে টিকা দেওয়ার বিষয়টি গুরুত্ব দিতে হবে।  

ওমিক্রন শনাক্ত হওয়ার আগেই ইউরোপে করোনার সংক্রমণ বেড়েছিল। নেদারল্যান্ডস ও অস্ট্রিয়ায় করোনার সংক্রমণ বাড়ায় লকডাউন জারি করা হয়েছিল। 

করোনা মহামারির শুরুতে সরকারি সহায়তা সংস্থাগুলো ট্রিলিয়ন ডলার সহায়তা দিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান অর্থনীতিকে সচল রেখেছিল।  এটি কিছু অপ্রত্যাশিত পার্শ্বপ্রতিক্রিয়াও এনেছে।  এই সহায়তা শ্রম ও উপকরণের ঘাটতি তৈরি করেছে। এ ছাড়া ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি তৈরি করতে সহায়তা করেছে এটি।

ফ্রান্সের নিস শহরে লুনা পার্কে এই সপ্তাহের শেষে মাসব্যাপী একটি মেলা শুরু হওয়ার কথা ছিল।  তবে ফ্রান্স সরকার ওই মেলা বন্ধ করে দিয়েছে। ওই মেলার স্থানে সরকার জরুরিভাবে একটি টিকা প্রয়োগকেন্দ্র করেছে।

পার্কটির মালিক সার্জ পাইলন বলেন, ‘আমার কোম্পানিকে বাঁচাতে হবে। আমি জানি না পারব কি না। পাইলন জানান, ৫ লাখ ৬৬ হাজার ডলার তিনি ওই মেলার জন্য বিনিয়োগ করেছেন।’ 

ইসরায়েলে ওমিক্রন শনাক্ত হওয়ার পর দেশটির সীমান্ত বিদেশিদের জন্য দুই সপ্তাহের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। এতে চলতি মাসে প্রায় ৪০ হাজারের মতো পর্যটক হারাবে দেশটি। 

করোনার নতুন ধরন ওমিক্রনের কারণে বিশ্বের অর্থনৈতিক পুনরুদ্ধার বাধাগ্রস্ত হবে বলে সতর্ক করে দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। গতকাল শুক্রবার আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জর্জিভা বলেন, এই নতুন ধরনের আগমনের আগেও অর্থনীতি পুনরুদ্ধার নিয়ে আমরা উদ্বিগ্ন ছিলাম। একটি অতিসংক্রামক ধরন আত্মবিশ্বাসকে নষ্ট করতে পারে।

দক্ষিণ আফ্রিকার একটি গবেষণায় দেখা গেছে, করোনার ডেলটা অথবা বেটা ধরনের চেয়ে ওমিক্রনের পুনঃসংক্রমিত করার ক্ষমতা তিন গুণ বেশি। গত ২৪ আগস্ট দক্ষিণ আফ্রিকা প্রথম ওমিক্রন ধরনের কথা জানায়। আর রেডক্রসের প্রধান ফ্রান্সেসকা রোকা বলেছেন, ওমিক্রনের উত্থানই বিশ্বে টিকার অসম বণ্টনের প্রমাণ।

বিশেষজ্ঞদের মতে, ওমিক্রনের কারণে বিশ্ব অর্থনীতি নিয়ে এখনো তেমন পূর্বাভাস দেওয়া পুরোপুরি সম্ভব নয়। যেহেতু এটি পুরো বিশ্বে পুরোপুরি ছড়িয়ে পড়েনি। তবে ধরনটি ছড়িয়ে পড়লে তা সাপ্লাই চেইনে ব্যাঘাত তৈরি করবে এবং পুরো বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে মন্থর করে দেবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সাকিবের ব্যাংকের আবেদন বাতিল

    ৭০০ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক

    ব্যাংককর্মীদের সর্বনিম্ন বেতন বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক

    আমদানিতে ব্যয় বাড়ল ২০ শতাংশ

    ঢাকা ব্যাংক থেকে অ্যাড মানি করতে পারবেন ‘নগদ’ গ্রাহকেরা

    ৬৮ বিলিয়ন ডলারে জিএসকে অধিগ্রহণের প্রচেষ্টা ইউনিলিভারের

    ‘বাহে এবার জারোত থাকি মুই বাঁচিম বাবা’

    গৃহযুদ্ধের কিনারায় যুক্তরাষ্ট্র!

    দক্ষিণখানে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণার অভিযোগে মেম্বর প্রার্থী গ্রেপ্তার 

    দক্ষিণখানে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

    রাবিতে সশরীরেই চলবে ক্লাস-পরীক্ষা