Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

প্রেয়সীর জন্য নিজের সব দাঁত তুলে নেকলেস বানিয়েছেন যুবক?

আপডেট : ১২ নভেম্বর ২০২১, ১৯:০২

ফেসবুকে রটেছে, মিসরের এক যুবক নিজের সব দাঁত তুলে সেটি দিয়ে নেকলেস বানিয়ে প্রেয়সীকে উপহার দিয়েছেন। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট সম্প্রতি ফেসবুকে রটেছে, মিসরের এক যুবক নিজের সব দাঁত তুলে সেটি দিয়ে নেকলেস বানিয়ে প্রেয়সীকে উপহার দিয়েছেন। দেশ ও দেশের বাইরের অসংখ্য ফেসবুক আইডি থেকে গত দুসপ্তাহ ধরে দুটি ছবি পোস্ট করতে দেখা যাচ্ছে। দাবি করা হচ্ছে, এর একটি ওই যুবকের ছবি, অন্যটি তাঁর দাঁত দিয়ে তৈরি নেকলেসের ছবি।

ছবিগুলোতে দেখা যাচ্ছে, হাস্যোজ্জ্বল ওই যুবকের মুখে কোনো দাঁত নেই। আর মালাটির সঙ্গে ঝুলছে কয়েকটি দাঁত। ফেসবুক পোস্টগুলোতে লেখা ক্যাপশনের সঙ্গে ছবি দুটো সঙ্গতিপূর্ণ হওয়ায় অনেকেই তথ্যটি বিশ্বাস করে শেয়ার করছেন। সঙ্গে গাইছেন ভালোবাসার জয়গান।

ছবির সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে একটি বাক্য। তাতে লেখা—‘এই লোক নিজের সব দাঁত তুলে ফেলে, নিজের গার্লফ্রেন্ড এর জন্য দাঁত দিয়ে নেকলেস বানিয়েছে। ভালোবাসা মানুষকে শুধু অন্ধ না ফোকলাও বানিয়ে দেয়।’

গত ৩১ অক্টোবর দাঁতের নেকলেসের সঙ্গে ফোকলা মুখের ছবিটি নিজের ফেসবুক আইডিতে পোস্ট করেন মিসরের অভিনেতা মোস্তফা সলিমান এল সায়েদ। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট ফ্যাক্টচেক
রিভার্স ইমেজ সার্চ পদ্ধতিতে অনুসন্ধান করে দেখা যায়, ছবি দুটির উৎস পৃথক। গত ৩১ অক্টোবর দাঁতের নেকলেসের সঙ্গে ফোকলা মুখের ছবিটি নিজের ভেরিফায়েড ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটার আইডিতে পোস্ট করেন মিসরের তরুণ অভিনেতা মোস্তফা সলিমান এল সায়েদ।

আরবি ভাষায় লেখা ক্যপশন গুগল ট্রান্সলেটরের মাধ্যমে অনুবাদ করলে দাঁড়ায়—‘সত্যি, আমার দেখা ভালোবাসার অন্যতম সুন্দর অর্থ হলো, তুমি তোমার সব দাঁত খুলে ভালোবাসার মানুষকে দিয়ে দাও।’ মিসরের ওই অভিনেতার পোস্ট দ্রুত সামাজিক মাধ্যমে ভাইরাল হয়।

ওই পোস্টে ছবি সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য লেখা না হলেও কমেন্টগুলো পড়ে ধারণা করা যায়, নিছক মজা করেই ছবি দুটি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছিলেন মোস্তফা সলিমান।

সলিমান গত ২ ও ৫ নভেম্বর দুটি স্ক্রিনশট দিয়ে ফেসবুকে স্যাটায়ার পোস্ট করেন। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট ফেসবুকে ছবি দুটি ভাইরাল হলে সলিমান গত ২ ও ৫ নভেম্বর দুটি স্ক্রিনশট দিয়ে স্যাটায়ার পোস্ট করেন। পোস্টগুলোতে প্রায় শতভাগ ‘হা হা’ রিঅ্যাক্ট পড়েছে।

৩১ অক্টোবরের আগে ও পরে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা তাঁর সব ছবিতেই তাঁকে স্বাভাবিক দাঁতসহ দেখা গেছে। ফলে ধারণা করা যায়, মোস্তফা সলিমানের দাঁতহীন মুখের ছবিটি অ্যাপের মাধ্যমে সম্পাদিত।

দাঁত আকৃতির উপাদান দিয়ে তৈরি নেকলেসের ছবিটি মূলত একটি জুয়েলারি পণ্যের ছবির অ্যালবাম থেকে নেওয়া হয়েছে। পিন্টারেস্ট নামের সামাজিক মাধ্যমে রাডার নামের একটি আইডি থেকে উইয়ার্ডকোর নামের অ্যালবামে দাঁতের তৈরি নেকলেসের ছবি পোস্ট করা হয়। ভাইরাল হওয়া নেকলেসটি ছাড়াও দাঁতের তৈরি বেশ কিছু জুয়েলারি পণ্যের ছবি রয়েছে ওই প্রোফাইলে।

দাঁত আকৃতির উপাদান দিয়ে তৈরি নেকলেসের ছবিটি মূলত একটি জুয়েলারি পণ্যের ছবির অ্যালবাম থেকে নেওয়া হয়েছে। ছবি: পিন্টারেস্ট থেকে স্ক্রিনশট সলিমান নিছক মজা করার উদ্দেশ্যে পোস্ট করলেও ফেসবুক ব্যবহারকারীদের অনেকেই বিষয়টি তাঁদের ওয়ালে সত্যি ঘটনা দাবি করে পোস্ট করেছেন। ঘটনাটিকে হাস্যরসের বদলে ভালোবাসার নিদর্শন হিসেবে উপস্থাপনের প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে ফেসবুকে।

বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীরা আরেক কাঠি সরেস। এখানে ছবির সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে একটি বাক্য—‘এই লোক নিজের সব দাঁত তুলে ফেলে, নিজের গার্লফ্রেন্ড এর জন্য দাঁত দিয়ে নেকলেস বানিয়েছে। ভালোবাসা মানুষকে শুধু অন্ধ না ফোকলাও বানিয়ে দেয়।’ সেই ছবিই বাংলাদেশে হাজার হাজার আইডি থেকে পোস্ট করা হয়েছে।

সিদ্ধান্ত
প্রেয়সীকে নিজের দাঁত খুলে নেকলেস বানিয়ে দিয়েছেন, ফেসবুকে এমন দাবিতে ভাইরাল হওয়া ছবি দুটি নিছক মজা করে পোস্ট করেছিলেন মিসরের এক তরুণ অভিনেতা। এটি বাস্তব কোনো ঘটনা নয়।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    ‘ইভিএমে নৌকা ছাড়া মার্কা নেই’ দাবিতে ভাইরাল ভিডিওটি নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ব্যালট পেপার হাতে শামীম ওসমানের ছবিটি আজকের নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ভারতীয় হাইকমিশনারের টিকা গ্রহণকালে পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতি নিয়ে বিভ্রান্তি

    ফ্যাক্টচেক

    আইভীর মাথায় শামীম ওসমানের হাত রাখার ছবিটি সাম্প্রতিক নয়

    দুই পাখির ‘বিয়ের আগের ছবি’

    শ্রীবরদীতে সারের কৃত্রিম সংকট, বেশি দামে বিক্রি

    মঠবাড়িয়ায় সড়ক দুর্ঘটনায় যুবক নিহত

    কর্ম জবস সিনিয়র এক্সিকিউটিভ নেবে

    আদমদীঘি ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ১ 

    ঝিকরগাছায় গরু ব্যবসায়ীর মরদেহ উদ্ধার