মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

ফেসবুকে শিশুদের যৌন হয়রানি: মার্কিন কংগ্রেসে তোপের মুখে ক্ষমা চাইলেন মার্ক জাকারবার্গ 

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:১০

এই উত্তেজনামূলক শুনানির এক পর্যায়ে উপস্থিত ক্ষতিগ্রস্ত বাবা–মায়ের দিকে ফিরে ক্ষমা চাইলেন মার্ক জাকারবার্গ। ছবি:এএফপি অনলাইনে শিশুদের সুরক্ষা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের শুনানিতে তোপের মুখে পড়েছেন মেটার প্রধান মার্ক জাকারবার্গ। ফেসবুক ও ইনস্টাগ্রামে যৌন হয়রানির শিকার হয়ে মৃত শিশুদের অভিভাবকদের কাছে ক্ষমা চেয়েছেন তিনি। বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে শিশুদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি নিয়ে গতকাল বুধবার মার্কিন কংগ্রেসের শুনানিতে মেটা, টিকটক ও এক্সের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানের নির্বাহীরা উপস্থিত ছিলেন। পাঁচ নির্বাহীর পেছনে অনলাইনে যৌন নিপীড়ন বা হয়রানির শিকার হয়ে মৃত সন্তানদের ছবি নিয়ে বসে ছিলেন অভিভাবকেরা। উত্তেজনার এক পর্যায়ে ক্ষতিগ্রস্ত বাবা–মায়ের দিকে ফিরে ক্ষমা চাইলেন মার্ক জাকারবার্গ।

অভিভাবকদের কষ্টের সঙ্গে সহানুভূতি প্রকাশ করতে জাকারবার্গ বলেন, ‘আপনারা যে যন্ত্রণাদায়ক অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছেন, সে জন্য আমি দুঃখিত। এটি ভয়ানক অনুভূতি। আপনাদের পরিবার যে ক্ষতির শিকার হয়েছে, এ রকম হওয়া উচিত নয়। কেউ যেন কখনো এই ধরনের পরিস্থিতির মধ্যে দিয়ে না যায়।’

প্রযুক্তি খাতের নেতৃত্বকে প্রশ্ন করার বিরল সুযোগ ছিল এই শুনানি। অনলাইনে শিশুদের সুরক্ষার জন্য প্রযুক্তি নেতারা কি করছেন আইনপ্রণেতারা তা জানতে চান।

জাকারবার্গ ও টিকটকের সিইও শউ জি চিউ স্বেচ্ছায় সাক্ষ্য দিতে রাজি হয়েছিলেন। তবে স্ন্যাপচ্যাট, এক্স (টুইটার) এবং ডিসকর্ডের প্রধানেরা প্রথমে এই শুনানিতে সাক্ষ্য দিতে অসম্মতি জানিয়েছিলেন। পরবর্তীতে সরকার নোটিশ পাঠালে তারা এই শুনানিতে হাজিরা দিতে বাধ্য হন।

যখন সিইওরা আদালতে প্রবেশ করে তখন অভিভাবকেররা মুখ দিয়ে বিদ্রুপমূলক শব্দ করে। আর যখন আইনপ্রণেতারা তাদের তুলোধুনো করছিল তখন বাবা–মায়েরা করতালি দিয়ে সমর্থন করছিল।

অনলাইন যৌন শোষণ থেকে শিশুদের সুরক্ষার বিষয়ে শুনানিতে আলোকপাত করা হয়, তবে একসঙ্গে পাঁচজন শক্তিশালী নির্বাহীকে পেয়ে বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন করেন সিনেটররা।

যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের ডেটা কোম্পানিটি চীন সরকারের সঙ্গে ভাগ করেছে কিনা তা টিকটকের নির্বাহী চিউকে জিজ্ঞাসা করা হয়। তবে  তিনি  তা অস্বীকার করেন।

চিউ বলেন, ‘তিনটি ছোট বাচ্চার বাবা হিসাবে আমি নিজেই জানি, আজকে যে বিষয়গুলো নিয়ে আলোচনা করছি তা ভয়ংকর এবং এসব প্রতিটি বাবা–মায়ের জন্য দুঃস্বপ্ন।’ নিজের সন্তানরাও টিকটক ব্যবহার করে না বলে তিনি  স্বীকার করেন।

মেটার প্রধান নির্বাহী জাকারবার্গ সবচেয়ে বেশি প্রশ্ন করা হয়। কারণ তিনি কংগ্রেসের সামনে অষ্টমবারের মতো সাক্ষ্য দেন।

একপর্যায়ে রিপাবলিকান সিনেটর টেড ক্রুজ, জাকারবার্গকে একটি ইনস্টাগ্রাম পোস্ট দেখান। সেই পোস্টে শিশু যৌন নির্যাতনের কনটেন্ট দেখা যাবে বলে ব্যবহারকারীদের সতর্ক করা হয় কিন্তু তারপরও এটি দেখা যাওয়ার অপশন রাখা হয়।

এ সম্পর্কে মার্ক জাকারবার্গ বলেন, তিনি বিষয়টি ব্যক্তিগতভাবে দেখবেন।

রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহামের জিজ্ঞাসাবাদের এক সময়ে মার্ক জাকারবার্গকে ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে ক্ষমা চাইতে আমন্ত্রণ জানানো হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    ইউটিউবে যুক্ত হচ্ছে নোটস ফিচার 

    ভি সিরিজের ফোন ভি৬০ ও ভি৬০এস উন্মোচন করল রিয়েলমি, স্পেসিফিকেশন ও দাম 

    চীনে এআই সংক্রান্ত যেসব বাধা পেতে পারে অ্যাপল 

    ঘনিষ্ঠ বন্ধুদের জন্য লাইভ করার সুবিধা আনল ইনস্টাগ্রাম

    গুগল মেসেজে ফটোইমোজি তৈরি করবেন যেভাবে 

    উইন্ডোজ ১১–এর স্টার্ট মেনুতে দেখা যাবে অ্যান্ড্রয়েড ফোন 

    জামিনে মুক্তি পেলেন যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়া

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ