শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১

সেকশন

 
ফ্যাক্টচেক

অসুস্থ শিশুটির জন্য সাহায্য পাঠিয়ে প্রতারিত হবেন না

আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২১, ১৭:৫৯

ফেসবুকে একটি শিশুর ছবি পোস্ট করে সাহায্য চাওয়া হচ্ছে। ছবি: সংগৃহীত একটি শিশুর ছবি ফেসবুকে পোস্ট করে চিকিৎসার জন্য অর্থ সহায়তা চাওয়া হচ্ছে। ফেসবুকে বিভিন্ন পেজ, আইডি ও গ্রুপ থেকে বিকাশ বা নগদ নম্বরসহ পোস্ট দেওয়া হচ্ছে।

গত মার্চে তাহমিনা আক্তার ঐশী নামের একটি আইডি থেকে বেশ কিছু গ্রুপে ছবি ও সাহায্যের আবেদন পোস্ট করতে দেখা যায়। এরপর বিভিন্ন আইডিতে পোস্টটি শেয়ার করেন নেটাগরিকেরা। সম্প্রতি আরও বেশ কিছু আইডি থেকে বিভিন্ন গ্রুপে পোস্ট করায় এটি ভাইরাল হয়েছে।  

ক্যাপশনে লেখা হয়েছে, ‘হাত জোড় করে বলছি কেউ এড়িয়ে যাবেন না, সাহায্য করতে না পারলেও দয়া করে পোস্টটি শেয়ার করুন যাতে কোনো দানশীল ব্যক্তির নজরে আসে।’

পোস্টে দাবি করা হয়,  মো. আরাফাত নামে পাঁচ মাস বয়সী শিশুটি মলদ্বারে টিউমার নিয়ে জন্মগ্রহণ করেছে। টিউমারটি ক্রমেই বড় হচ্ছে। শিশুটির চিকিৎসার জন্য ৩ লাখ ৫০ হাজার টাকা প্রয়োজন।

শিশুটি নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার উত্তর রূপসী তারাব পৌরসভা এলাকার মোহাম্মদ জোবায়ের হোসেনের একমাত্র সন্তান বলে পোস্টে দাবি করা হচ্ছে।

স্থানীয়ভাবে এলাকাবাসী ও আত্মীয়-স্বজনের মাধ্যমে প্রায় ১ লাখ টাকার ব্যবস্থা হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে ওই পোস্টে।

টাকা পাঠানোর জন্য পোস্টগুলোতে একটি মোবাইল নম্বর উল্লেখ করা হয়েছে। বিকাশ (পার্সোনাল) ও নগদ নম্বর হিসেবে ০১৬২৮৬০০৪২৯ নম্বরটি দেওয়া হয়েছে।

সম্প্রতি গোলাম রাব্বানী নামের আরেকটি আইডি থেকে একই ছবি ও তথ্যসহ ছবিটি পোস্ট করে অর্থ সাহায্য চাওয়া হচ্ছে। তবে সেখানে টাকা পাঠানোর নম্বরটি আলাদা- ০১৯৬৮৬০১৭৮২।

এছাড়া একই ছবি পোস্ট করে ০১৩০৬৩১৩১৬৪ নম্বর দিয়ে সাহায্য চাওয়া হচ্ছে।

এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানেএখানে

হেল্প ফান্ড বেবি হোপ সার্জারি নামে ফেসবুকে ইভেন্ট পেজ খুলে থেকে সাহায্য সংগ্রহ করা হয়। ছবি: সংগৃহীত ফ্যাক্টচেক
গুগল রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে দেখা গেল, ছবিটি বাংলাদেশের কোনো শিশুর নয়। গত ৩ মার্চ ছবির এই শিশুর জন্য অর্থ সাহায্য চেয়ে ‘হেল্প ফান্ড বেবি হোপ সার্জারি’ নামে ফেসবুকে একটি ইভেন্ট পেজ খোলা হয়েছিল। ওই পেজে দেওয়া তথ্য অনুযায়ী শিশুটির চিকিৎসার জন্য প্রায় ৩ লাখ ৮৯ হাজার ৫১২ ডলার জোগাড় হয়েছিল। প্রায় ১৫ হাজার ৭০০টি আইডি থেকে অর্থ সাহায্য পাঠানো হয়। সার্জারির জন্য প্রয়োজনীয় ৫ লাখ ৪ হাজার ৬৭২ ডলার ওঠার আগেই ইভেন্টটির সমাপ্তি ঘোষণা করা হয়েছে। 

‘নো বেবি ব্লিস্টারস’ নামের আরেকটি ফান্ড রেইজিং ওয়েবসাইটে এই শিশুর জন্য সাহায্য তুলতে দেখা যায়। ওই ওয়েবসাইটেও শিশুটিকে ‘বেবি হোপ’ অভিহিত করে লেখা হয়, জন্মগতভাবেই সে এক ধরনের বিরল টিউমারে (sacrococcygeal teratoma) আক্রান্ত।

বেবি হোপের বিস্তারিত ব্যক্তিগত তথ্য না পাওয়া গেলেও ওই ওয়েবসাইটের ঠিকানা হিসেবে যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের কথা উল্লেখ করা হয়েছে। ফলে শিশুটি যে বাংলাদেশের নয়, সেটি নিশ্চিত।

‘নো বেবি ব্লিস্টারস’ নামের আরেকটি ফান্ড রেইজিং ওয়েবসাইটে এই শিশুর জন্য সাহায্য তুলতে দেখা যায়। ছবি: সংগৃহীত পোস্টগুলোতে দেওয়া নম্বরগুলোতে ফোন করা হলে ০১৩০৬৩১৩১৬৪ নম্বরটি বন্ধ পাওয়া যায়। অন্য নম্বর দুটিতে নম্বর সক্রিয় থাকলেও কেউ সাড়া দেননি।

সম্প্রতি ফেসবুকে মানবিক পোস্টের মাধ্যমে অর্থ সাহায্য জোগাড়ের বেশ কিছু প্রতারণামূলক ঘটনা আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগে প্রতিবেদন আকারে প্রকাশিত হয়েছে। এরকম কিছু প্রতিবেদন পড়তে ক্লিক করুন- নোয়াখালীতে এ ধরনের কোনো রোগীর খোঁজ মেলেনি, মেসির পায়ে জখম, চিকিৎসায় টাকা পাঠাতে চান?

সিদ্ধান্ত
অর্থ সাহায্য চেয়ে যে শিশুটির ছবি ব্যবহার করা হচ্ছে, সেটি বাংলাদেশের নয়। মানবিক আবেদনের আড়ালে প্রতারণামূলক উদ্দেশ্য নিয়েই একটি গোষ্ঠী ফেসবুকের মতো সামাজিক মাধ্যমকে অসৎ উদ্দেশ্যে ব্যবহার করছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    মসজিদে ভয়াবহ আগুনের ছবিটি বাংলাদেশের নয়
    ফ্যাক্টচেক

    মসজিদে ভয়াবহ আগুনের ছবিটি বাংলাদেশের নয়

    উড়োজাহাজ ঠেলে সরানোর ঘটনাটি দিল্লির নয়
    ফ্যাক্টচেক

    উড়োজাহাজ ঠেলে সরানোর ঘটনাটি দিল্লির নয়

    প্রতিবেশী দুই পক্ষের সংঘর্ষ থামাতে গিয়ে বৃদ্ধা নিহত

    প্রতিবেশী দুই পক্ষের সংঘর্ষ থামাতে গিয়ে বৃদ্ধা নিহত

    দুর্গাপুরে তরুণীকে আটকে রেখে দেহব্যবসা, অভিযুক্ত গ্রেপ্তার

    দুর্গাপুরে তরুণীকে আটকে রেখে দেহব্যবসা, অভিযুক্ত গ্রেপ্তার

    নারী শিক্ষার্থী ছাড়াই চালু হচ্ছে আফগানিস্তানের মাধ্যমিক স্কুল

    নারী শিক্ষার্থী ছাড়াই চালু হচ্ছে আফগানিস্তানের মাধ্যমিক স্কুল

    দুর্নীতির মামলায় বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন সু চি 

    দুর্নীতির মামলায় বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন সু চি 

    জঙ্গি নয় সেদিন নিহত হন ১০ বেসামরিক আফগান নাগরিক 

    জঙ্গি নয় সেদিন নিহত হন ১০ বেসামরিক আফগান নাগরিক 

    নাটোরে যুবলীগের বর্ধিত সভায় চেয়ার ছোড়াছুড়ি

    নাটোরে যুবলীগের বর্ধিত সভায় চেয়ার ছোড়াছুড়ি