সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

পাকিস্তানকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস

আপডেট : ২৫ মার্চ ২০২৩, ১৩:০০

প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে জয় পেয়েছে আফগানিস্তান। ছবি: ক্রিকইনফো শারজায় ইতিহাস গড়েছে আফগানিস্তান। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে জয় পেয়েছে তারা। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৬ উইকেটে হারিয়ে ইতিহাস সৃষ্টি করেছে আফগানরা।

এখন পর্যন্ত সব মিলিয়ে আট ম্যাচে মুখোমুখি হয়েছে পাকিস্তান-আফগানিস্তান। গতকালের আগে সব ম্যাচে জয় পেয়েছিল পাকিস্তান। ওয়ানডের ৪ ম্যাচে শতভাগ জয় পাকিস্তানের। আর সমান টি-টোয়েন্টিতে আফগানরা কালকে জেতায় পরিসংখ্যান দাঁড়িয়েছে ৩-১ ব্যবধানে।

৯৩ রানের ছোট লক্ষ্য দিয়েছিল পাকিস্তান। চার-ছক্কার মারকাটারি এই যুগে অবশ্য এই রান করতেই ঘাম ছুটে যাচ্ছিল আফগানিস্তানের। উদ্বোধনী জুটি ২৩ রানের হলেও ৯ রানে ইব্রাহীম জাদরান আউট হওয়ার পর ধাক্কা খায় তারা। ৪৫ রানে ৪ উইকেট হারিয়ে বসে আফগানরা। পরে আর কোনো বিপদ হতে দেননি মোহাম্মদ নবী ও নাজিবুল্লা জাদরান। পঞ্চম উইকেটে ৫৩ রানের জুটি গড়ে প্রতিপক্ষের বিপক্ষে প্রথম জয় এনে দিয়েছেন তাঁরা। 

আফগানদের হয়ে সর্বোচ্চ ৩৮ রান করেছেন অভিজ্ঞ নবী। আর ১৭ রানে তাঁর সঙ্গে অপরাজিত ছিলেন জাদরান। ৩৮ রানের সঙ্গে বোলিংয়ে ২ উইকেট নিয়ে ম্যাচ-সেরা হয়েছেন নবী। পাকিস্তানের হয়ে ১৭ রানে ২ উইকেট নিয়েছেন অভিষিক্ত পেসার ইহসানউল্লাহ।

দীর্ঘকায় পেসার ইহসানউল্লাহর সঙ্গে গতকাল পাকিস্তানের আরও তিন ক্রিকেটারের অভিষেক হয়েছে। দুই ব্যাটার সাইম আইয়ুব ও তায়েব তাহিরের সঙ্গে শ্রীলঙ্কার কিংবদন্তি পেসার লাসিথ মালিঙ্গার মতো বল করা জামান খান। 

এর আগে শারজায় গতকাল টস জিতে ব্যাটিংয়ে নেমে ৯২ রানে অলআউট হয় পাকিস্তান। পিএসএলে ভালো পারফরম্যান্স করেছে এমন ক্রিকেটারদের নিয়ে সাজানো দল সিরিজের শুরুতেই হোঁচট খেয়েছে। ফ্র্যাঞ্চাইজি লিগের সঙ্গে যে আন্তর্জাতিক ম্যাচের পার্থক্য বিশাল, তা হাড়ে হাড়ে টের পেয়েছেন পাকিস্তানের হয়ে গতকালের অভিষিক্ত ক্রিকেটাররা।

শুরু থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে পাকিস্তান। নিয়মিত উইকেট হারালেও অলআউট হয়নি তারা। নির্ধারিত ওভারে ৯ উইকেটে ৯২ রান করে তারা। দলটির সর্বোচ্চ জুটি ছিল ১৯ রানের। ষষ্ঠ উইকেটে জুটিটি গড়েছিলেন ইমাদ ওয়াসিম ও শাদাব খান। সর্বোচ্চ ১৮ রানে ইনিংস খেলেন ইমাদ। ৯ রানে ২ উইকেট নিয়ে সেরা বোলার মুজিব উর রহমান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    নেপালের বিপক্ষেও বাংলাদেশের সেই কাঁপাকাঁপি

    সান্ত্বনা নিয়ে বিশ্বকাপ শেষ করতে পাকিস্তানের লক্ষ্য ১০৭ 

    প্রবাসে ঈদ, হৃদয়ের আবেগঘন পোস্ট

    এখনো বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার আশঙ্কা বাংলাদেশের

    পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় হতাশ তামিম

    সৌদির সঙ্গে মিলিয়ে একদিন আগেই সাকিবদের ঈদ উদযাপন

    বাংলাদেশে সাগরের পানি বৃদ্ধির হার বিশ্বের অন্যতম দ্রুততম

    নেপালের বিপক্ষেও বাংলাদেশের সেই কাঁপাকাঁপি

    সান্ত্বনা নিয়ে বিশ্বকাপ শেষ করতে পাকিস্তানের লক্ষ্য ১০৭ 

    সেন্ট মার্টিনের কাছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্ট গার্ডের টহল 

    চিনি ছিনতাইয়ের ঘটনায় ছাত্রলীগ নেতা জাহিদুল গ্রেপ্তার, রিমান্ড চায় পুলিশ 

    ফুলবাড়ীতে বিদ্যুতায়িত হয়ে কৃষকের মৃত্যু