Alexa
বুধবার, ৩০ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

২০ গুণীজন পাচ্ছেন শিল্পকলা পদক

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২, ১৮:১৩

আজ দুপুরে সংবাদ সম্মেলনে ঘোষণা করা হয় শিল্পকলা পদকের জন্য মনোনীতদের নাম। ছবি: সংগৃহীত দেশের শিল্প-সংস্কৃতিতে অবদানের জন্য ২০১৩ সাল থেকে গুণীজনদের শিল্পকলা পদক দিয়ে আসছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এ ধারাবাহিকতায় ২০১৯ ও ২০২০ সালের জন্য ২০ জন গুণীকে ‘শিল্পকলা পদক’ দেওয়ার ঘোষণা করা হয়েছে।

২২ সেপ্টেম্বর বিকাল ৪টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে পদক বিতরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

বিশেষ অতিথি থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রি কে.এম খালিদ। স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনা ও পদক প্রদান শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। করোনা মহামারির কারনে শিল্পকলা পদক স্থগিত থাকায় এ বছর ২০১৯ ও ২০২০—দুই বছরের পদক একসঙ্গে প্রদান করা হবে।

নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। শিল্পকলা পদকের জন্য মনোনীত ব্যক্তি প্রত্যেকে পাবেন একটি স্বর্ণপদক, সনদপত্র এবং এক লাখ টাকার চেক।

যাঁরা পাচ্ছেন শিল্পকলা পদক
২০১৯ সাল:
মাসুদ আলী খান (নাট্যকলা), হাসিনা মমতাজ (কণ্ঠসংগীত), আবদুল মান্নান (চারুকলা), অনুপম হায়াৎ (চলচ্চিত্র), লুবনা মারিয়াম (নৃত্যকলা), শম্ভু আচার্য (লোকসংস্কৃতি), মো. মনিরুজ্জামান (যন্ত্রসংগীত), এম এ তাহের (ফটোগ্রাফি), হাসান আরিফ (আবৃত্তি), ছায়ানট (সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন)।

২০২০ সাল: মলয় ভৌমিক (নাট্যকলা), মাহমুদুর রহমান বেণু (কণ্ঠসংগীত), শহিদ কবীর (চারুকলা), শামীম আখতার (চলচ্চিত্র), শিবলী মোহাম্মদ (নৃত্যকলা), শাহ আলম সরকার (লোকসংস্কৃতি), মো. সামসুর রহমান (যন্ত্রসংগীত), আ ন ম শফিকুল ইসলাম স্বপন (ফটোগ্রাফি), ডালিয়া আহমেদ (আবৃত্তি), দিনাজপুর নাট্য সমিতি (সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন)।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অস্কার মঞ্চে ক্রিস রককে চড়, আট মাস পর যা বললেন উইল স্মিথ

    ‘কাশ্মীর ফাইলস’ সিনেমাকে অশ্লীল বলে বিতর্ক উসকে দিলেন জুরিপ্রধান

    নুহাশ হুমায়ূনের ‘মশারি’ প্রযোজনা করবেন দুই অস্কারজয়ী

    সাত পাকে বাঁধা পড়লেন গৌতম ও মানজিমা

    সাইফ পুত্র ইব্রাহিমের প্রথম চলচ্চিত্রে কাজল

    শাহরুখের বাড়ির সামনে ভক্ত আয়ুষ্মান

    দুই ওভারের আক্ষেপে ম্যাচ জিততে পারল না নিউজিল্যান্ড

    বাড্ডায় শিশুকে ধর্ষণের পর খুনের মামলার একজনকে মৃত্যুদণ্ড

    অস্ত্র মামলায় ভারতীয় দম্পতির কারাদণ্ড

    স্কুলছাত্রীর আপত্তিকর ভিডিও ফেসবুকে, যুবক গ্রেপ্তার

    ‘নারী নির্যাতন বন্ধে চাই সহমর্মিতা ও আইনের প্রয়োগ’

    ককটেল বিস্ফোরণ: আ.লীগ নেতার মামলায় বিএনপির ৫ জন গ্রেপ্তার