Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

বৃহস্পতিবারও দিনভর বৃষ্টির সম্ভাবনা 

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ২১:২৬

রাজধানীসহ দেশের প্রায় সব জায়গায় টানা চতুর্থ দিন বৃহস্পতিবারও (১৫ সেপ্টেম্বর) বৃষ্টি হতে পারে। ফাইল ছবি বঙ্গোপসাগরে লঘুচাপ দুর্বল হয়ে গেলেও মৌসুমি বায়ু সক্রিয় থাকায় রাজধানীসহ দেশের প্রায় সব জায়গায় টানা চতুর্থ দিন বৃহস্পতিবারও (১৫ সেপ্টেম্বর) বৃষ্টি হতে পারে। তবে দেশের প্রধান নদ-নদীর পানি বিপদ সীমা অতিক্রম না করায় আপাতত বন্যার কোনো সম্ভাবনা নেই। 

আবহাওয়া অধিদপ্তর এবং পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ পূর্বাভাস কেন্দ্র থেকে এ সব তথ্য জানানো হয়েছে। 

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যপ্রদেশের মধ্যাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। 

সমুদ্র বন্দরগুলোর জন্য দেওয়া সতর্কবার্তায় বলা হয়েছে, লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে সমুদ্র বন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। 
 
বৃষ্টি টানা চতুর্থ দিনের মতো অব্যাহত থাকলেও আপাতত বন্যার সম্ভাবনা নেই বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া আজকের পত্রিকাকে বলেন, দেশের প্রধান নদীগুলোর পানি বিপদ সীমা অতিক্রম করেনি। তা ছাড়া অভ্যন্তরীণ বৃষ্টিপাতের ফলে বন্যার আশঙ্কা থাকে না। নদনদীর পানিও নিচে নামছে। তাই আপাতত বন্যার কোনো সম্ভাবনা নেই। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সাগরে ঘূর্ণিঝড় ‘মানদৌস’, প্রভাব পড়বে না বাংলাদেশে

    রাতের তাপমাত্রা নামতে পারে ১৪ ডিগ্রিতে

    চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড পঞ্চগড়ে 

    সাগরে লঘুচাপ, রূপ নিতে পারে নিম্নচাপে

    ব্লুমবার্গ অ্যাওয়ার্ড নগরবাসীকে উৎসর্গ করলেন মেয়র আতিক

    ই-বর্জ্য ব্যবস্থাপনায় জোর দেওয়ার তাগিদ

    শুভ-ফারিয়াকে নিয়ে অনমের নতুন সিনেমা

    পায়ে হেঁটে রাজধানীর পথে কর্মজীবী সাধারণ মানুষ 

    সাফাই গাইলেন নায়িকা

    থেমে যাওয়ার শঙ্কায় সেলিন ডিয়ন

    আলো ছড়াচ্ছে পদ্মা গ্রন্থাগার

    বাঙালি মেয়ে ঈশিতার বলিউড সফর