Alexa
শনিবার, ০১ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

দুই জেলায় স্বল্পমেয়াদি বন্যার শঙ্কা

আপডেট : ০১ আগস্ট ২০২২, ২১:০৩

দুই জেলায় স্বল্পমেয়াদি বন্যার শঙ্কা দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীগুলোর পানির উচ্চতা বাড়ছে। উজানে ও দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টির কারণে আগামী ২৪ ঘণ্টার মধ্যে রংপুরের নীলফামারীর ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে। এতে দেখা দিতে পারে উত্তরাঞ্চলের লালমনিরহাট ও নীলফামারী জেলায় স্বল্পমেয়াদি বন্যা। 

আজ সোমবার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এ তথ্য জানিয়েছে। এতে আরও বলা হয়, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদীর পানি বাড়ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 

এদিকে সোমবার বিকেল ৩টা থেকে রাত ১টা পর্যন্ত নদীবন্দরগুলোয় এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি বলছে, রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেটের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হতে পারে। 

এ ছাড়া দেশের আট বিভাগে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি বলছে, সারা দেশে মাঝারি থেকে কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে। তবে বৃষ্টিপাত হলেও তাপমাত্রা অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক আজকের পত্রিকাকে বলেন, ‘আগামী দু-তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা একই রকম থাকবে। ফলে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।’ 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল রোববার (৩১ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে সোমবার (১ আগস্ট) সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সব বিভাগে কম-বেশি বৃষ্টিপাত হয়েছে। এ সময় ময়মনসিংহে সর্বোচ্চ ১১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। রাজধানী ঢাকায় এ সময় ১০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সোমবার সকালে দেশের দুই জেলায় বজ্রপাতে দুজনের মৃত্যুর খবরও পাওয়া গেছে। মাঠে কাজ করতে গিয়ে মেহেরপুর সদর উপজেলার উজুলপুরে বজ্রপাতে সুন্নত আলী (৪৫) নামের এক কৃষক নিহত হয়েছেন। অন্যদিকে নাটোরের বাগাতিপাড়ায় চায়ের দোকানে বসে আড্ডা দেওয়ার সময় হঠাৎ বজ্রপাতে আশিক আলী (২৩) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। এ সময় তাঁর বাবাসহ আরও সাতজন আহত হয়েছেন। 

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মোংলায় ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর নেত্রকোনায় সর্বনিম্ন তাপমাত্রা ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। 

সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দুর্গাপূজার সময় বৃষ্টি বাড়ার সম্ভাবনা

    দেশের সব বিভাগে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

    ফের লঘুচাপ, সারা দেশে বাড়বে বৃষ্টির প্রবণতা

    বাংলাদেশের কাছ থেকে বন্যাকবলিত পাকিস্তানের শেখা উচিত, দ্য ইকোনমিস্টের প্রতিবেদন

    বৃহস্পতিবারও দিনভর বৃষ্টির সম্ভাবনা 

    বিশ্বজুড়ে দাবদাহ-বন্যা-খরার নেপথ্যে কী  

    রাশিয়ার পকেটে ইউক্রেনের ১৫ শতাংশ, কোন দিকে যাচ্ছে যুদ্ধ

    চাকরিজীবী ছাত্রলীগ নেতা হলে থাকেন এসি লাগিয়ে

    পুতিনের সমালোচনায় বিদ্ধ পশ্চিমা মূল্যবোধ

    দলের লাগাম থাকছে গান্ধী পরিবারের হাতেই 

    রাশিয়ার কাছে ৪ অঞ্চল হারানোর দিনে ন্যাটোর সদস্য হতে ইউক্রেনের আবেদন 

    ৯ মাস ধরে নিখোঁজ ছায়েদ