Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

বিজ্ঞান

রোবট জানাবে চাঁদের খবর

আপডেট : ০৬ জুলাই ২০২২, ০৯:২৭

মাউন্ট ইটনার এবড়োখেবড়ো মাটিতে লুনার রোবট। ছবি: রয়টার্স পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ। জোছনা রাতে মোহনীয় রূপ নিয়ে রাতের আকাশ দাপিয়ে বেড়ানো এ চাঁদকে নিয়ে এখনো রয়েছে কত রহস্য। একটু একটু করে এ উপগ্রহকে আমাদের কাছে পরিচিত করে তুলছেন বিজ্ঞানীরা। এবার চাঁদের খবর জানাতে রোবট পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই মধ্যে ইতালিতে সফলতার সঙ্গে প্রথম ট্রায়ালও দিয়েছে রোবটের একটি দল।

মহাকাশ ও জ্যোতির্বিদ্যাবিষয়ক ওয়েবসাইট স্পেস বলছে, লাইটওয়েট রোভার ইউনিট ১ (এলআরইউ ১) নামের দলটির প্রতিটি রোবটের কাজ হবে চাঁদের পাথর সংগ্রহ করে সেগুলো পর্যালোচনা করা। হাত দিয়ে বেসবলের মতো বড় পাথর ধরতে পারবে এরা। এরপর লেজার স্পেকট্রোস্কোপ নামক যন্ত্রের সাহায্যে বিজ্ঞানীরা জানতে পারবেন সেই পাথরের রাসায়নিক গঠন। ডিজাইন করেছেন জার্মানির একদল প্রকৌশলী। পুরো প্রকল্পটি পরিচালনা করছে দেশটির মহাকাশ সংস্থা জার্মান অ্যারোস্পেস সেন্টার (ডিএলআর)। সহায়তায় ইউরোপীয় স্পেস এজেন্সি।

এরই মধ্যে পরীক্ষামূলক কার্যক্রম সম্পন্ন করেছে দলটি। তবে চাঁদের মতো মাটি তো আর পৃথিবীতে পাওয়া সম্ভব নয়। এর কাছাকাছি পরিবেশ হিসেবে ইতালির মাউন্ট ইটনা আগ্নেয়গিরিতে নামানো হয়েছিল এদের। জুনের শেষ সপ্তাহে চালানো হয় এ কার্যক্রম। এ সময় দলটিকে সহায়তা করতে ছিল লাইটওয়েট রোভার ইউনিট ২ নামের আরেকটি রোবটের দল। এদের উল্লেখ করা হয়েছে ‘ব্রাদার’ হিসেবে।

এ সময় ইটনার মাটি নিয়ে পরীক্ষা করা হয়। দুই দলের মধ্যে সমন্বয় ঠিকঠাক আছে কি না, তা দেখা হয়। যুক্ত করা হয়েছিল কম তরঙ্গের রেডিও অ্যানটেনা। এ সময় জ্যোতির্বিদ বিজ্ঞানীর দায়িত্ব পালন করেন অবসরপ্রাপ্ত জার্মান বিজ্ঞানী থমাস রেইটার। ইটনায় বানানো হয় একটি কন্ট্রোল রুম। রোবটগুলো যেখান থেকে কাজ করছিল, সেখান থেকে এটি ছিল ২৩ কিলোমিটার দূরে।

প্রজেক্ট ম্যানেজার আরমিন ওয়েডলার বলেন, ‘এদের আমরা বলছি মোবাইল রোবট। শুধু চাঁদ নয়, মহাকাশের ভবিষ্যৎ অভিযানে এ রোবট দারুণ কাজে দেবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ভরা বর্ষায়ও সেচ দিয়ে আমন চাষ

    বন্ধ হয়ে যাচ্ছে মুরগির খামার

    আমন চাষের শুরুতেই বাড়তি খরচের বোঝা

    তিন দিনে আ.লীগ নেতার ৩ ঘেরে বিষ দিল দুর্বৃত্তরা

    পাঁচ দিনে চিনির দাম বাড়ল ৭ টাকা

    তরুণের মৃত্যুদণ্ড ও কিছু কথা

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২