Alexa
সোমবার, ০৪ জুলাই ২০২২

সেকশন

epaper
 

অন্দর

অন্দরসাজে বাঁশের চিকে

আপডেট : ২৪ মে ২০২২, ১০:০১

অন্দরসজ্জায় বাঁশের চিক আনবে ভিন্ন আমেজ। ছবি: সংগৃহীত অন্দরসজ্জায় বাঁশের চিকে চাকচিক্য না থাকলেও নন্দন আছে ষোলোকলা। গ্রীষ্মের কাঠফাটা রোদ আর গরম থেকে বাঁচতে আমাদের দেশে বাঁশের চিকের ব্যবহার বহুকালের। সময় বদলেছে। এখন চিকের ব্যবহার কেবল প্রয়োজনেই সীমাবদ্ধ নেই। ঘরের সৌন্দর্য বাড়াতেও এর ভূমিকা অনন্য। চিক ব্যবহার করা যেতে পারে বারান্দা, শোয়ার ঘর, খাবার ঘরসহ নানা জায়গায়, নানা আঙ্গিকে।

বারান্দায়
বারান্দায় চিকের ব্যবহার যেমন রোদ, বৃষ্টি ঠেকাবে, তেমনি ঠেকাবে তীব্র আলো। এতে সুরক্ষিত থাকবে ঘর, বারান্দা ও বারান্দা বাগানের গাছগুলোও। আলো-বাতাসের প্রয়োজনে চিক গুটিয়েও রাখা যাবে। এর পাশাপাশি বাঁশের তৈরি মাথাল, সাজি, পোলোসহ নানা রকম গারলেট ব্যবহার করে সাজালে বারান্দার সাজ পাবে ভিন্নমাত্রা।

শোয়ার ঘর
শোয়ার ঘরের জানালায় চিকের ব্যবহারে ঘরের ভেতরে তৈরি হবে মায়াবী আলোছায়ার খেলা। চিকের পাশাপাশি পাতলা যেকোনো কাপড়ের কিংবা গামছা কাপড়ের পর্দার ব্যবহারও ঘরকে দেবে প্রশান্তি। পাশেই টুলের ওপর যদি রাখা থাকে মাটির টেঁপা পুতুল, হাতি-ঘোড়া আর মাটি কিংবা কাঁসার থালায় রাখা থাকে একগুচ্ছ ছড়ানো ফুল, তাহলে তো কথাই নেই। ঘর হয়ে উঠবে মনের মতো।

রান্নাঘর
রান্নাঘর মানেই তেল-মসলার স্বর্গরাজ্য। রান্নাঘরের জানালার কাচ, দেয়ালের টাইলস ইত্যাদি তেলচিটচিটে হয়ে যায় দ্রুতই। এ থেকে রক্ষা পেতে, বিশেষ করে জানালায় বাঁশের চিক ব্যবহার করা যায়। তাতে জানালার কাচ দীর্ঘদিন তেলচিটচিটে হবে না।

খাবার ঘর
খাবার ঘরকেও বদলে দেবে চিকের ব্যবহার। চিকের সঙ্গে জামদানি নকশার পর্দা বা গামছা কাপড়ের কিংবা ডুরে শাড়ি ব্যবহার করা যেতে পারে পর্দা হিসেবে। দুই পাশে ঝুলতে পারে কাপড়, বাঁশ বা কাঠের লম্বা গারলেট। পাশাপাশি দেয়ালে টানানো যেতে পারে টেরাকোটার মুখোশ কিংবা পছন্দের কোনো চিত্রকলা। তবেই না অন্দর হবে চিকের সাজে চাকচিক্যময়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ব্রহ্মপুত্রের ভাঙনে দিশেহারা

    সম্মেলন দ্বিতীয়বার স্থগিত করায় ক্ষোভ নেতা-কর্মীদের

    গবাদিপশুর দাম নিয়ে শঙ্কায় খামারিরা

    বন্যায় ভেসে গেছে ১১০৪ পুকুরের মাছ

    চাচাতো ভাইকে পিটিয়ে হত্যা

    সংসদ সদস্য অবরুদ্ধ কমিটির পর মুক্ত

    কারাগারে দল গঠনের পর মহাসড়কে ডাকাতি করতেন তাঁরা

    প্রথম স্ত্রীকে কুপিয়ে হত্যা, দ্বিতীয় স্ত্রীসহ যুবক গ্রেপ্তার 

    আ.লীগ জনগণের সেবক হয়ে থাকতে চায়: কাদের

    সিধু মুসওয়ালা হত্যাকাণ্ডের অন্যতম শুটারসহ গ্রেপ্তার ২