শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সেকশন

 

পঞ্চদশ সংশোধনীতে অবৈধ ক্ষমতা দখলের পথ বন্ধ হয়েছে: প্রধানমন্ত্রী

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩, ১৯:২৮

প্রধানমন্ত্রীর কার্যালয়ে রংপুর সিটি করপোরেশনের (আরপিসিসি) নবনির্বাচিত মেয়র, ওয়ার্ড কাউন্সিলরসহ সংরক্ষিত মহিলা আসনের কাউন্সিলরদের শপথ অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী। ছবি: পিআইডি  সংবিধানের পঞ্চদশ সংশোধনী দেশের গণতন্ত্রকে শক্তিশালী এবং অবৈধভাবে ক্ষমতা দখলের পথ বন্ধ করেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, পঞ্চদশ সংশোধনী আনয়নের ফলে দেশে একটা স্থিতিশীলতা এসেছে। কারণ, দীর্ঘদিন গণতান্ত্রিক ধারাটা অব্যাহত আছে। এখন আর অনির্বাচিত কেউ অবৈধভাবে ক্ষমতা দখল করতে পারছে না। 

আজ মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে রংপুর সিটি করপোরেশনের (আরপিসিসি) নবনির্বাচিত মেয়র, ওয়ার্ড কাউন্সিলরসহ সংরক্ষিত মহিলা আসনের কাউন্সিলরদের শপথ অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। 

‘মার্শাল ল’ জারি করে ক্ষমতা দখলকে উচ্চ আদালত অবৈধ হিসেবে ঘোষণা দিয়েছেন বলে জানিয়ে শেখ হাসিনা বলেন, ফলে আজকে বাংলাদেশের মানুষের ভোটের অধিকার, গণতান্ত্রিক অধিকার নিশ্চিত হয়েছে। 

প্রধানমন্ত্রী বলেন, ‘এই ঘোষণার পরিপ্রেক্ষিতে আমাদের সংবিধানে পঞ্চদশ সংশোধনী নিয়ে এসে গণতন্ত্রকে সুসংহত করেছি। এই গণতন্ত্র হচ্ছে জনগণের শক্তিকে আরও দৃঢ় করা এবং ক্ষমতায় কে যাবে না যাবে, জনগণই যেন তা নির্ধারণ করতে পারে, তা নিশ্চিত করা।’ 

ক্ষমতা দখলের পথ বন্ধ হওয়ায় একশ্রেণির বুদ্ধিজীবীর মনঃকষ্টের কারণ মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, ‘যদিও সেটা দেশের তথাকথিত একশ্রেণির বুদ্ধিজীবীদের অন্তর্জ্বালার কারণ। তাঁরা কোনো দিন ভোটে জিততে পারবেন না আর রাজনীতি করতে পারবেন না বা জনগণের মুখোমুখি দাঁড়াবার মতো সাহস যাঁদের নেই। কোনোমতে ক্ষমতায় কীভাবে যাবে, তাই তারা সব সময় এই গণতান্ত্রিক ধারাটাকে ব্যর্থ করার চেষ্টা করে। তাদের এই প্রচেষ্টা আমরা যুগ যুগ ধরে দেখে আসছি।’

শেখ হাসিনা বলেন, ’৯৬ থেকে ২০০১ মেয়াদে ২১ বছর পর সরকারে এসে আওয়ামী লীগ ৫ বছর দেশ পরিচালনার পর শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর করেছিল। আর যেটি ছিল বাংলাদেশের ইতিহাসে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের একমাত্র ঘটনা। এ ছাড়া অবৈধভাবে ক্ষমতা দখল, ইমার্জেন্সি বা ‘মার্শাল ল’ নানা ধরনের ঘটনায় বাংলাদেশের মানুষের ভাগ্যের কোনো পরিবর্তনই হয়নি।
নির্বাচন প্রক্রিয়াকে স্বচ্ছ ও জবাবদিহিমূলক করতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের প্রস্তাবে নির্বাচন পদ্ধতিতে সংস্কার, ১ কোটি ২৩ লাখ ভুয়া ভোটারকে বাদ দিয়ে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন, স্বচ্ছ ব্যালট বাক্স, স্বাধীন নির্বাচন কমিশন গঠনে নির্বাচন কমিশন আইন পাসসহ নির্বাচন কমিশনের ব্যয় নির্বাহের বিষয়টাও স্বাধীন করে দেওয়া তাঁর সরকারের পদক্ষেপ বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। 

প্রধানমন্ত্রী নবনির্বাচিত রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফাকে শপথবাক্য পাঠ করান এবং নবনির্বাচিত কাউন্সিলরদের শপথবাক্য পাঠ করান এলজিআরডি ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। গত ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচনে জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী মোস্তফা টানা দ্বিতীয়বারের মতো মেয়র পদে জয়ী হন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সফরে থাইল্যান্ড যাচ্ছেন

    ঢাকা সফরে আসছেন ভারতের পররাষ্ট্রসচিব

    মধ্যপ্রাচ্যের অস্থিরতার দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

    ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

    প্রধানমন্ত্রীর সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল

    কিশোর গ্যাং মোকাবিলায় নির্দেশনা প্রধানমন্ত্রীর

    ভাষানটেকে অগ্নিদগ্ধ আরও একজনের মৃত্যু, নিহত বেড়ে ৪

    বন্ধুত্বের প্রমাণ দিলেন শিল্পা শেঠি

    কোম্পানীগঞ্জে বিদ্যুতায়িত হয়ে শ্রমিকের মৃত্যু

    বাংলাদেশে পালিয়ে এল মিয়ানমারের বিজিপির আরও ১৩ সদস্য 

    টঙ্গীর তুরাগ নদ থেকে অজ্ঞাতপরিচয় যুবকের লাশ উদ্ধার

    সালাহর গোলের রাতে ক্লপের কীসের আক্ষেপ