Alexa
সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

শিকড়ের ডানা: নিজের দলের প্রতি বিশ্বাস রাখুন

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১২:১৭

অ্যাপল ইনকরপোরেটের প্রধান নির্বাহী কর্মকর্তা টিমোথি ডোনাল্ড কুক টিমোথি ডোনাল্ড কুক একজন আমেরিকান ব্যবসায়িক নির্বাহী, যিনি ২০১১ সাল থেকে অ্যাপল ইনকরপোরেটের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োজিত। ২০১১ সালের আগস্টে অ্যাপলের সিইও মনোনীত হওয়ার আগে টিম কুক কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবসের অধীনে প্রধান অপারেটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছেন। পেশাগত জীবনে সফল এই ব্যক্তিত্বের সাফল্যের পেছনে রয়েছে কিছু সহজ সুন্দর নীতি, যা তিনি নিজের জীবনে সব সময়ই মেনে চলেন। সেগুলোই আজ তুলে ধরা হলো—

ঝুঁকি নিতে ভয় পাবেন না
নেতৃস্থানীয় ব্যক্তিদের কাছ থেকে শেখা একটি বড় জিনিস হলো, কোনো কাজই সহজ নয়। ঝুঁকি নেওয়াও কাজেরই একটি অংশ। কোনো কাজের ফলাফলকে বিভিন্নভাবে প্রভাবিত করতে পারে, এমন ঝুঁকি নেওয়াটা কাজে সফল হওয়ার সম্ভাবনাকেও বাড়িয়ে তোলে। কিন্তু ঝুঁকি না নিয়ে কোনো কাজের জন্য ভালো কোনো ফল আশা করা যায় না। টিম কুক বলেন, ‘আমরা ঝুঁকি নিই, কারণ জানি যে কাজটায় ব্যর্থও হতে পারি। কিন্তু ব্যর্থ হওয়ার ঝুঁকি নেওয়া ছাড়া কোনো কাজে সফল হওয়ার সম্ভাবনা আশা করা যায় না।’ 

স্বকীয়তা বজায় রাখুন
টিম কুকের একটি অনন্য বৈশিষ্ট্য হলো, তিনি সব সময়ই অন্যদের ভালো কাজের প্রশংসা করেন; কিন্তু তিনি নিজে কখনই ঠিক সেই মানুষটা হতে চান না। টিম বিশ্বাস করেন, প্রতিটি মানুষেরই তার নিজস্ব উপলব্ধি এবং ধ্যানধারণা আছে। কোনো লক্ষ্যে পৌঁছানোর জন্য এবং উদ্দেশ্য পূরণের জন্য মানুষের নিজের মতো করে কাজ করা জরুরি। প্রতিটি মানুষের কাজের ধরন, দৃষ্টিভঙ্গি আলাদা এবং সবার উচিত নিজের স্বকীয়তা বজায় রাখা। 

একজন ভালো শ্রোতা হোন
একজন ভালো বক্তা সব সময় একজন ভালো শ্রোতা না-ও হতে পারেন। টিম কুক নিজেকে একজন ভালো বক্তার চেয়ে বেশি ভালো শ্রোতা মনে করেন। তিনি মনোযোগ দিয়ে অন্যের কথা শোনেন এবং কথোপকথনকে মূল স্রোত থেকে সরে যেতে দেন না। এটি একজন ভালো শ্রোতার লক্ষণ। একজন ভালো বক্তা হতে হলে প্রথমে অন্যদের বক্তব্য শোনার অভ্যাস করতে হবে। একজন ভালো শ্রোতাই পারেন যেকোনো কথোপকথন থেকে কার্যকরী কোনো চিন্তাকে বের করে আনতে।

নিজের ভুল স্বীকার করুন
নিজের ভুল স্বীকার করতে পারা একটি মহৎ গুণ। টিম কুক কখনই নিজের ভুলকে পাশ কাটিয়ে যান না। তিনি নিজের করা যেকোনো ভুলের দায়ভার গ্রহণ করেন এবং যথাসাধ্য চেষ্টা করেন ভুল সংশোধন করার জন্য। নিজের পেশাগত জীবনে টিম তাঁর করা ভুলগুলোকে সব সময় স্বীকার করেছেন, ভুল থেকে শিক্ষা গ্রহণ করেছেন এবং পরবর্তীকালে সতর্ক থেকেছেন ভুল থেকে বিরত থাকার জন্য। 

নিজের দলের প্রতি বিশ্বাস রাখুন
টিম কুকের সবচেয়ে ভালো গুণের মধ্যে একটি হলো, তিনি তাঁর চারপাশের সবার প্রতি আস্থা রাখেন। নেতৃস্থানীয় ব্যক্তির আস্থাশীলতা দলের বাকি সদস্যদের কাজের প্রতি উৎসাহকে বাড়িয়ে দেয়। একজন দলনেতার জন্য এটা জানা অপরিহার্য, একজন ব্যক্তি সবকিছু একসঙ্গে পরিচালনা করতে পারেন না; কিন্তু দলগত কাজ একটি প্রতিষ্ঠানকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারে। 

তথ্যসূত্র: টেকগিগ ডটকম
অনুবাদ: যারীন তাসনিম

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    জুনিয়র কর্মী নিচ্ছে ডিবিএল, অনভিজ্ঞরাও আবেদন করতে পারবেন

    পাইলট ও ইঞ্জিনিয়ার নিয়োগ দেবে ইউএস-বাংলা এয়ারলাইনস

    অভিজ্ঞতা ছাড়া চাকরির সুযোগ দেবে আইপিডিসি

    জনবল নিয়োগ দেবে ইউএস-বাংলা গ্রুপ

    বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিতে চাকরির সুযোগ

    যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে বিভিন্ন পদে চাকরির সুযোগ

    তুরস্কে এক বাংলাদেশি শিক্ষার্থী নিখোঁজ 

    থানা হাজত থেকে ছাড়ার পর সড়কে মৃত্যু, গাফিলতির কথা স্বীকার করল পুলিশ

    নারী ইউপি সদস্যর নামে ৩ সহায়তার কার্ড! 

    নারী ইউপি সদস্যকে জুতাপেটা, বিচার দাবিতে সড়ক অবরোধ

    হিরো আলমকে তাচ্ছিল্য করা রাজনৈতিক শিষ্ঠাচার বহির্ভূত ও বৈষম্যমূলক: টিআইবি

    জাবির মাদকবাহী অ্যাম্বুলেন্সের ধাক্কায় রিকশাচালক নিহত, গর্ভের সন্তান হারালেন নারী