Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ট্রুডোর বিরুদ্ধে ‘একান্ত বৈঠকের কথা’ ফাঁসের অভিযোগ সির

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ১৩:০৪

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও চীনের প্রেসিডেন্ট সি চিনপিংয়ের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময় হয়েছে। ছবি: টুইটার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিরুদ্ধে ‘গোপন কথা ফাঁসের’ অভিযোগ তুলেছেন চীনের প্রেসিডেন্ট সি চিনপিং। তিনি বলেছেন, বালিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের বৈঠকের গোপন কথা জাস্টিন ট্রুডো গণমাধ্যমে ফাঁস করে দিয়েছেন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট সি কানাডার প্রধানমন্ত্রীকে একজন অনুবাদকের মাধ্যমে বলেছেন, ‘এ ধরনের কাজ করা ঠিক নয়।’ ট্রুডোর মধ্যে আন্তরিকতার অভাব রয়েছে বলেও অভিযোগ করেছেন তিনি। 

ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত বৈঠকে কানাডার নির্বাচনে কথিত চীনা গুপ্তচরবৃত্তি ও হস্তক্ষেপ নিয়ে আলোচনা করেছিলেন ট্রুডো। সেই আলোচনা ফাঁসের কথাই সম্ভবত চীনা প্রেসিডেন্ট বলেছেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। 

বালির এই বৈঠককে বলা হচ্ছে চীনা প্রেসিডেন্ট ও কানাডার প্রধানমন্ত্রীর মধ্যে এ বছরের প্রথম রুদ্ধদ্বার বৈঠক। সাংবাদিকদের ধারণ করা একটি ভিডিওতে দেখা গেছে, সি চিনপিং ও জাস্টিন ট্রুডো একে অপরের কাছাকাছি দাঁড়িয়ে একজন অনুবাদকের মাধ্যমে কথা বলছেন। 

প্রেসিডেন্ট সি মান্দারিন ভাষায় ট্রুডোকে বলেছেন, ‘আমাদের রুদ্ধদ্বার বৈঠকে আমরা যা আলোচনা করেছি, তার সবকিছুই খবরের কাগজে ফাঁস হয়েছে। এটি ঠিক নয়।’ 

এর উত্তরে হাসতে হাসতে মাথা নেড়ে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো বলেছেন, ‘কানাডায় আমরা অবাধ ও উন্মুক্ত আলোচনায় বিশ্বাস করি এবং আমাদের এই চর্চা অব্যাহত থাকবে।’ ট্রুডো আরও বলেন, ‘আমরা একসঙ্গে গঠনমূলক কাজ করার চেষ্টা চালিয়ে যাব। তবে কিছু কিছু বিষয়ে আমাদের দ্বিমতও থাকবে।’ 

তবে ট্রুডোর কথা শেষ হওয়ার আগেই চীনা প্রেসিডেন্ট বলেন, ‘আপনি আগে সেই ধরনের পরিস্থিতি (মুক্ত সংলাপের) তৈরি করুন।’ তারপর করমর্দন করে চলে যান। 

চীন ও কানাডার এ দুই শীর্ষ নেতার আপাতত উত্তপ্ত কথোপকথন দুই দেশের উত্তেজনাপূর্ণ সম্পর্ককে প্রকাশ্যে এনেছে। হুয়াওয়ে টেকনোলজিসের নির্বাহী মেং ওয়ানঝুকে ২০১৮ সালে আটক করেছিল কানাডা সরকার। এর পরিপ্রেক্ষিতে দুই কানাডীয়কে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার করেছিল বেইজিং। পরে অবশ্য এই তিনজনকেই ছেড়ে দেওয়া হয়েছে। কিন্তু সম্প্রতি হাইড্রো-কুইবেকের একজন কর্মী ইউয়েশেং ওয়াংকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার করেছে কানাডা। এতে দুই দেশের মধ্যে উত্তেজনা আবারও উজ্জীবিত হয়েছে। 

কানাডার পুলিশ এক বিবৃতিতে বলেছে, ইউয়েশেং ওয়াং কানাডার অর্থনৈতিক স্বার্থের ক্ষতি করার জন্য এবং চীনকে লাভবান করার জন্য বাণিজ্যবিষয়ক কিছু গোপনীয়তা হস্তগত করেছিলেন। 

ওয়াংকে যখন গ্রেপ্তার করা হয়েছে, তখন ট্রুডো এবং সি ইন্দোনেশিয়ার বালি দ্বীপে জি-২০ সম্মেলনে ছিলেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    চীনের সিচুয়ানে ইচ্ছেমতো সন্তান নিতে পারবেন দম্পতিরা 

    যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যু: মেমফিস পুলিশের ‘স্করপিয়ন’ ইউনিট বিলুপ্ত 

    জাতীয় সংগীত গাইতে না পেরে তামিলনাড়ুতে বাংলাদেশি গ্রেপ্তার

    পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রীকে আটকের অভিযোগ 

    মোহে শহরের তাপমাত্রা মাইনাস ৫৩ ডিগ্রি, চীনের ইতিহাসে সর্বনিম্ন

    পেরুতে বিক্ষোভ: অনির্দিষ্টকালের জন্য বন্ধ মাচুপিচু, লিমায় গ্রেপ্তার ২০০ 

    এরশাদের সঙ্গে বেইমানি করে ২০১৪ সালের নির্বাচনে গিয়েছিলাম: সংসদে চুন্নু

    সিংড়ায় ৩২ কেজির প্রাচীন বিষ্ণুমূর্তি উদ্ধার

    সাতক্ষীরায় কেন্দ্রীয় নেতার সামনে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিপেটা, আহত ২০ 

    ভুল তথ্যে র‍্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা: সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

    পিএসএল থাকায় বাংলাদেশ সিরিজে নেই হেলস

    ‘পাঠান’ নিয়ে টুইটারে মুখোমুখি কঙ্গনা রনৌত আর উরফি জাভেদ