Alexa
শুক্রবার, ১৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

স্ক্র্যাব হোক ঘরে বসে

আপডেট : ২৯ জুন ২০২২, ১৭:৪৬

ত্বকের যত্নে ঘরেই বানানো যায় স্ক্র্যাব। মডেল: নীলা। ছবি: রনি বাউল গরম, ঘাম, ধুলাবালি ও দূষণের কারণে ত্বক নির্জীব হতে শুরু করে। রোমকূপে ময়লা জমে পোরসগুলো বন্ধ হতে শুরু করে। দিনের পর দিন ত্বকে ময়লা জমতে থাকলে ত্বকে ব্ল্যাকহেডস দেখা দেয়। এসব সাধারণ সমস্যা থেকে মুক্তি পেতে ঘরেই স্ক্র্যাব করতে পারেন।

  • ত্বক কোমল রাখতে নারকেল তেল ও চিনি মিশিয়ে স্ক্র্যাব করতে পারেন। এতে থুতনি, নাক ও মুখের মরা চামড়া দূর হয়ে যাবে। নাক ও শরীরের অন্যান্য অংশের ব্ল্যাকহেডস দূর হয়ে যাবে। নারকেল তেলের পরিবর্তে অলিভ ওয়েল ব্যবহার করতে পারেন। ত্বক সতেজ রাখতে তেল ভালো কাজ করে। 
  • যাঁদের হাতের কনুই, ঠোঁট, পায়ের চামড়া সব সময় রুক্ষ থাকে তাঁরা লেবুর সাহায্যে ত্বকের যত্ন নিতে পারেন। রুক্ষতা দূর করতে একটি লেবুকে দুই ভাগ করে কেটে নিন। এরপর লেবুতে প্রয়োজনমতো চিনি মিশিয়ে কনুই, ঠোঁট কিংবা অন্যান্য অংশে ম্যাসাজ করুন পাঁচ মিনিট। এরপর ধুয়ে ভালো মানের ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে নিন। চিনি ভালো এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। এর ব্যবহারে ত্বক কোমল হবে। 
  • বেকিং সোডা রূপচর্চায় ব্যবহৃত একটি পরিচিত উপাদান। এটি সবার রান্নাঘরেই থাকে। এটি এক্সফোলিয়েটর হিসেবে ভালো কাজ করে। ত্বকের মৃত কোষ, তেল ও ময়লা দূর করে বেকিং সোডা। দুই টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে দুই টেবিল চামচ পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এটি দিয়ে নাকের ডগাসহ পুরো মুখে ম্যাসাজ করুন। তারপর কিছুক্ষণ রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর মুখ মুছে ভালো মানের ময়েশ্চারাইজার লাগান। সপ্তাহে দুই তিনবারের বেশি এটি ব্যবহার করবেন না। 
  • গ্রিন টি ত্বকের তেল কমাতে সাহায্য করে। এক চা-চামচ সবুজ চায়ের পাতার সঙ্গে এক চা-চামচ পানি মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ রেখে ম্যাসাজ করতে করতে তুলে ফেলুন। এতে ত্বকের রুক্ষতা দূর হবে এবং নাকের ব্ল্যাকহেডস তথা শাল দূর হবে। 
  • পুরো শরীরে স্ক্র্যাব করার জন্য কফির দানার সঙ্গে ব্রাউন সুগার ও পানি মিশিয়ে নিন। এই মিশ্রণটির সাহায্যে হাত, পা ও শরীরে ম্যাসাজ করুন। এতে মৃত কোষ দূর হবে এবং ত্বক কোমল হয়ে উঠবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ১৩ বছরে দেশীদশ

    যুদ্ধে নারী এক বিস্মরণের গল্প

    পোশাকে শরতের প্রশান্তি

    শ্রীলঙ্কায় দারুচিনি অভিযান

    দক্ষিণ কোরিয়ার রঙিন উৎসবে বাংলাদেশের পূজা

    ‘বন্ধু চল রোদ্দুরে’

    লোডশেডিং ও প্রচণ্ড গরমে মারা গেল খামারের ৮০০ মুরগি

    দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে বর্ধিত ভাড়া কার্যকর, পরিবহন চালকদের অসন্তোষ

    বিয়ের ৬ দিনের মাথায় নববধূর আত্মহত্যা

    লক্ষ্মীপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবলীগ নেতাকে পেটানোর অভিযোগ

    সমাধানের লক্ষ্যে ভাবা হচ্ছে কর্মশালার কথা