Alexa
রোববার, ২৯ মে ২০২২

সেকশন

epaper
 

অ্যাপ দেখে ত্বক চর্চা

আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ০৯:৪১

ছবি: রনি বাউল, মডেল: লারা লোটাস, মেকআপ: হেয়ারোবিকস  ত্বক সুন্দর রাখার জন্য কত কিছুই না করতে হয়। চা থেকে চিনি বাদ দেওয়া, শাকসবজি বেশি খাওয়া, প্রচুর পানি পান করা–এসবই নিজের ত্বক টানটান রাখার সাধারণ কৌশল। তবে প্রযুক্তির সহায়তা নিলে নিজের চেহারায় বয়সের ছাপ বা ব্রণের দাগ নিয়ে চিন্তা করতে হবে না। আপনার হয়ে সব চিন্তা অ্যাপই করবে।

ফেস ইয়োগা এক্সারসাইজেস
ত্বকের মাংসপেশি টানটান ও শক্ত রাখতে অ্যাপটি দেখে কয়েক ধরনের ইয়োগা করতে পারেন। ইয়োগা স্ট্রেচেস ত্বকের নমনীয়তা বাড়ায়। এতে রক্ত চলাচল বাড়ে। ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। বলি রেখা ঠেকাতে চোখ, চোয়াল, চিবুক, গাল ও ঠোঁটের জন্য আছে আলাদা ব্যায়াম। মুখের চর্বি কমাতে সহায়তা করবে এমন ব্যায়ামও দেখানো হয়েছে এতে। ত্বকে তারুণ্যভাব ধরে রাখতে নারী-পুরুষের জন্য আছে আলাদা আলাদা ব্যায়াম। নিজের ওজন, উচ্চতা, বয়সসহ আরও কিছু তথ্য দিলে অ্যাপই আপনার উপযোগী পরিকল্পনা কোনটি তা বলে দেবে। ৩০ দিনের ব্যায়াম শেষে আপনিই পার্থক্য বুঝতে পারবেন। অ্যাপটি ডাউনলোড করা যাবে গুগল প্লে স্টোর থেকে।

ওয়াটার ড্রিংক রিমাইন্ডার
দাগহীন ত্বক চাইলে প্রচুর পানি পান করতে হবে। শুধু ওজন জানালেই ওয়াটার ড্রিংক রিমাইন্ডার অ্যাপটি আপনাকে বলে দেবে ঠিক কতটুকু পানি আপনার শরীরের জন্য প্রয়োজন। পানি পান করতে যেন ভুলে না যান তা নিশ্চিতে নিয়মিত বিরতিতে রিমাইন্ডার পাঠাবে অ্যাপটি। এই অ্যাপের তথ্যগুলো স্মার্ট ওয়াচের সঙ্গেও সিঙ্ক করা যাবে। ৩০টি দেশে সবচেয়ে জনপ্রিয় হেলথ অ্যাপ এটি। শুধু ত্বক নয়, কিডনির সুরক্ষার জন্যও অ্যাপটি ডাউনলোড করতে পারেন। অ্যাপটি গুগল প্লে স্টোর ও অ্যাপ স্টোরে পাওয়া যাবে।

কিয়োর অ্যাকনি
এই অ্যাপ কোনো রকম কেমিক্যাল ছাড়াই ৩০ দিনের মধ্যে আপনার ব্রণ দূর করার টোটকা বলে দেবে। ‘কিয়োর অ্যাকনি (ব্রণ) ইন ৩০ ডেইজ-নো কেমিক্যাল’ নামের অ্যাপটি নারী-পুরুষ সবাই ব্যবহার করতে পারবেন। ঝকঝকে ত্বক পেতে প্রতিদিন নতুন কিছু করতে বলা হবে এখানে। প্রথম দিন ত্বক পরিষ্কার, দ্বিতীয় দিন অ্যান্টি-অ্যাকনি মাস্ক, তৃতীয় দিন ওয়াটার ডিটক্স–এভাবে ৩০ দিন ৩০ রকমভাবে ত্বকের যত্ন নিতে বলবে অ্যাপটি।

অ্যাপটি খুলেই প্রথম দিন ত্বক পরিষ্কারের উপকরণ দেখতে পারবেন। এগুলো দিয়ে প্যাক বানিয়ে কতক্ষণ মুখে লাগিয়ে রাখবেন তা জানতে টাইমার সেট করতে হবে। শুকানোর পর ধুয়ে ফেললে মার্ক কমপ্লিটেড অপশনে ক্লিক করতে হবে। কীভাবে আরও ভালো ফল পাবেন, সে বিষয়ে বিভিন্ন টিপসও জানতে পারবেন। অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

হোম মেড বিউটি টিপস
মুখ, চুল, চোখ, ত্বক ও হাত-পায়ের যত্ন নেওয়া শেখাতে ৫টি আলাদা বিভাগ আছে এতে। প্রতি বিভাগে রয়েছে বেশ কয়েকটি টিপস। যেমন ঘরোয়া উপাদান ব্যবহার করে চুলের আগা ফাটা রোধ করা বিষয়ে ১৯টি টিপস আছে এতে। তেমনি স্ট্রেচ মার্কস (ত্বক ফাটা দাগ) দূর করার জন্য রয়েছে ২০টি উপায়। এখানে যেসব প্যাক বা উপকরণ বানানোর কৌশল বলা হয়েছে, সবই প্রাকৃতিক।

গ্লো ফেস টিপস
উজ্জ্বল ত্বক পেতে কোন কোন খাবার খেতে হবে, তা জানাবে অ্যাপটি। ত্বকের যত্নে কী করবেন আর কী করবেন না, তা স্পষ্টভাবে বলা আছে এতে। হলুদ, নারকেলের তেল, অ্যালোভেরা, বেকিং সোডা, লেবু, পেঁপে, শসা, মধু, উপটান, অলিভ অয়েল, গ্রিন টি, কর্ড লিভার অয়েল, গোলাপজল, জাফরান, দুধ, কলা ও কমলার ছাল দিয়ে কীভাবে ফেসপ্যাক তৈরি করতে হয় এবং সপ্তাহে কয় দিন ব্যবহার করা উচিত, তা স্পষ্ট করে লেখা আছে।
এ ছাড়া গাজর, কমলা, আপেল ও শসার জুস সপ্তাহে কয় দিন খেতে হবে, খেলে কী কী উপকার পাবেন, তা উল্লেখ আছে। অ্যাপটি শুধু গুগল প্লে স্টোরে পাওয়া যাবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    জাম

    কটনবাডের ছাপে ল্যাভেন্ডার

    চা ও কফির দাগ তুলতে

    গরমে তৈলাক্ত ত্বকের ক্লিনজিং

    দামি গয়না

    স্বপ্ন ও বাস্তবতার গল্প

    দেখে নিন লিভারপুল-রিয়াল ফাইনালের একাদশ

    বিদেশে প্রশিক্ষণে গিয়ে উধাও কনস্টেবল, উৎকণ্ঠায় বাবা-মা

    ট্র্যাকিং সিস্টেম থেকে একের পর এক উধাও হচ্ছে রুশ প্রমোদতরী

    বিধবা নারীকে বাজারে প্রকাশ্যে লাঠিপেটা, যুবক গ্রেপ্তার

    বোরহানউদ্দিনে ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার-ফার্মেসিতে অভিযান, ৭৭ হাজার টাকা জরিমানা

    ফরিদপুরে অবৈধ ২০ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম বন্ধ