কবি ও প্রাবন্ধিক সাখাওয়াত টিপুর কবিতা, সাক্ষাৎকার এবং প্রবন্ধ নিয়ে স্লোভেনিয়ার লুবলিয়ানা থেকে প্রকাশিত বিখ্যাত ‘পোয়েসিস’ ম্যাগাজিন একটি বিশেষ প্রেজেন্টেশন। এটি প্রথম কোনো দেশি কিংবা বিদেশি কবিতা বিষয়ক ম্যাগাজিন, যারা সাখাওয়াত টিপুর লেখাপত্র নিয়ে বিশেষ সংখ্যা করছে।

পত্রিকার সম্পাদক স্লোভাকিয়ার বিখ্যাত কবি, সমালোচক ও প্রাবন্ধিক পিটার সেমোলিচ। ইতোমধ্যেই পত্রিকার ফেসবুক পেইজে ঘোষণাটি এসেছে। সম্পাদকের তরফ থেকে জানানো হয়েছে এক সপ্তাহ ধরে সেখানে সাখাওয়াত টিপুর কবিতা, সাক্ষাৎকার, প্রবন্ধ ও কবিতা ছাপা হবে। ১২ জানুয়ারি, ২০২০ হবে কবিতার প্রথম প্রেজেন্টেশন। ১৮ জানুয়ারি, ২০২০ আবারও কবিতা দিয়ে প্রেজেন্টেশন শেষ হবে।

উল্লেখ্য, সাখাওয়াত টিপু লেখালেখি করছেন প্রায় তিন দশক ধরে। ২০০২ সালে প্রকাশিত হয় তার প্রথম কাব্যগ্রন্থ ‘এলাহি বরষা’। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো- ‘শ্রী চরণে সু’, ‘বুদ্ধিজীবী দেখ সবে’, ‘কার্ল মার্কসের ধর্ম’ প্রভৃতি অন্যতম। উল্লেখযোগ্য সম্পাদনা ও গবেষণা গ্রন্থ হলো- ‘জাতীয় সাহিত্য’ ও ‘চাড়ালনামা’।

সাংবাদিকতা দিয়ে কর্মজীবন শুরু করেন সাখাওয়াত টিপু। পরবর্তীতে দীর্ঘদিন নতুনধারা পত্রিকার নির্বাহী সম্পাদক ও ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। পাশাপাশি এডিটোরিয়াল কন্সালটেন্ট হিসেবে কাজ করেন শিল্প-বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা ডেপার্টে।

আজকের পত্রিকা/সিফাত