Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

দৌলতদিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২১, ১৮:৫২

দৌলতদিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় রয়েছে শত শত যানবাহন। ছবি: আজকের পত্রিকা  রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় রয়েছে শত শত যানবাহন। আজ বৃহস্পতিবার সকাল থেকে ৩ নম্বর ফেরিঘাট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের পদ্মার মোড় পর্যন্ত যানবাহনের দীর্ঘ সারি দেখা যায়। এর মধ্যে যাত্রীবাহী বাস, জরুরি পণ্যের গাড়ি, ট্রাক ও কাভার্ড ভ্যানসহ বিভিন্ন ধরনের যানবাহন রয়েছে। পণ্যবাহী গাড়িগুলোর মধ্যে বেশির ভাগই দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে এসেছে। এসব পণ্যবাহী গাড়ি ১২ ঘণ্টা থেকে ১ দিন আগে ঘাট পারের জন্য আসে। 

যশোর থেকে গ্যাস ও চাল বোঝাই করে ঢাকা যাওয়ার জন্য ঘাটে আসেন ট্রাক চালক ইকবাল খান। তিনি বলেন, গতকাল বুধবার সন্ধ্যার পর যশোর থেকে ঢাকার উদ্দেশে রওনা করেছি। রাত ১২টার দিকে রাজবাড়ীর গোয়ালন্দ মোড়ে এসে পৌঁছালে কর্তব্যরত ট্রাফিক পুলিশ সিরিয়ালে আটকে দেয়। সেখানেও কিছু গাড়ির লাইন রয়েছে। প্রায় ৬ ঘণ্টা মোড়ে আটকে থাকার পর আজ ভোর ৬টার দিকে আমাকে দৌলতদিয়া ফেরিঘাটের দিকে যাওয়ার জন্য ছেড়ে দেওয়া হয়। 
 
ট্রাক চালক আরও বলেন, ফেরিঘাটের দিকে এসেও ঘাট থেকে প্রায় ৫ কিলোমিটার পেছনে যানজটে আটকা পড়েছি। মোড়ে রাতভর গাড়িতে জেগে থাকার পর আবার ফেরিঘাটের লাইনে এসেও গাড়িতে বসে থাকতে হয়েছে। সামনের গাড়ি থেমে থেমে কচ্ছপের গতিতে এগোচ্ছিল। ৬ ঘণ্টারও বেশি সময় পর মাত্র ১ কিলোমিটার সামনে এগোতে পেড়েছি। এখনো ফেরিঘাট থেকে প্রায় ৪ কিলোমিটার পেছনে পড়ে আছি। ফেরিতে উঠতে আরও প্রায় ১২ ঘণ্টা থেকে একদিন সময় লাগবে। 
 
খুলনা থেকে আসা একটি দূরপাল্লার যাত্রীবাহী পরিবহনের চালক আসাদুল ইসলাম বলেন, আমরা বাম পাশের জরুরি লাইন ধরে ফেরিঘাটের দিকে আগাই। কিন্তু আজ সেখানে জরুরি গাড়ির সঙ্গে সাধারণ গাড়িও রয়েছে। সাধারণ গাড়ি কীভাবে জরুরি গাড়ির সঙ্গে যাচ্ছে তা বলতে পারব না। ফেরিঘাটগামী গাড়ির লাইনে থাকার পর এখন ফেরির জন্য ২ ঘণ্টা ধরে লাইনে আছি। ধীরে ধীরে সামনের গাড়ির পেছন আগাচ্ছি। প্রায় ৩০-৪০ মিনিট পর পর গাড়ি একটু একটু করে এগোচ্ছে। এতে যাত্রীরা অনেক দুর্ভোগে পড়েছেন। 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান বলেন, দৌলতদিয়া ও পাটুরিয়ায় ৫টি করে মোট ১০টি ঘাট রয়েছে। কিন্তু দৌলতদিয়া ৬ নম্বর ঘাটের সংযোগ সড়ক থেকে পন্টুন খাঁড়া হয়ে যাওয়ায় ফেরি থেকে গাড়ি ওপরে উঠতে অনেক সমস্যা হচ্ছে। পাশাপাশি নদীর পানি দ্রুত কমতে থাকায় ফেরিগুলোকে একটু ঘুরে যেতে হচ্ছে। যার ফলে ফেরি ভিড়তে সময় লাগছে। সেই সঙ্গে বাংলাবাজার ও শিমুলিয়া নৌপথ এখনো স্বাভাবিক না হওয়ায় ওই রুটের গাড়ি এখনো দৌলতদিয়া এবং পাটুরিয়া ঘাট দিয়ে পারাপার হচ্ছে। 

উপমহাব্যবস্থাপক আরও বলেন, গতকাল গাড়ির চাপও একটু বেশি ছিল। ফলে এই দুই ঘাটেই যানবাহনের চাপ রয়েছে। এ ছাড়া বর্তমানে ছোটবড় মিলে এই রুটে ফেরি চলছে ১৫ টি। ফেরিস্বল্পতাও যানজটের একটি বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    জমি লিখে না দেওয়ায় মা'কে গলা টিপে হত্যা

    ভিসির পদত্যাগ চেয়ে ঢাবিতে শাবিপ্রবির সাবেক শিক্ষার্থীদের সমাবেশ

    স্বামীর সামনেই ট্রাক চাপায় স্ত্রীর মৃত্যু

    নাসিক নির্বাচনে পরাজিত প্রার্থীর পুনরায় ভোটগ্রহণের আবেদন

    রূপগঞ্জে চুরির অপবাদে নির্যাতনের অভিযোগ

    অডিটর নিয়োগের প্রশ্ন ফাঁস চক্রের সদস্য গ্রেপ্তার

    ক্ষেতলালে বাসের চাপায় পিকআপের চালক নিহত

    আনোয়ারায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২

    সিপিবি ময়মনসিংহের নতুন কমিটিতে সভাপতি মিল্লাত, সাধারণ সম্পাদক বাহার

    তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিয়োগ

    রাউজানে অনাথালয় থেকে দুই বোন নিখোঁজ

    পরীক্ষা স্থগিতের প্রতিবাদে ৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ