Alexa
শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

দেশে বহু গণমাধ্যম গড়ে উঠলেও পেশাদারত্ব নিশ্চিত হয়নি: টিআইবি 

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২১, ১৯:০৭

দেশে বহু গণমাধ্যম গড়ে উঠলেও পেশাদারত্ব নিশ্চিত হয়নি: টিআইবি  বাংলাদেশে নানা চাপ এবং শক্তিশালী বিভিন্ন প্রভাবের মাঝে গণমাধ্যমের স্বাধীনতা খুঁজে পাওয়া খুবই মুশকিল। এ দেশে গণমাধ্যমের উত্থান ও প্রবৃদ্ধির সঙ্গে ঝুঁকিপূর্ণ করপোরেটকরণ হয়েছে। ৩২টি ব্যবসায়িক প্রতিষ্ঠানের অধীনে রয়েছে দেশের ৪৮টি গণমাধ্যম। এগুলো মালিকের ঢাল হিসেবে কাজ করছে। প্রতিষ্ঠান পরিচালনায় সার্বিকভাবে স্বচ্ছতার ঘাটতিও দেখা যাচ্ছে। 

গণমাধ্যমের লাইসেন্স পাওয়া নির্ভর করছে সরকারের সঙ্গে সম্পর্কের ওপর। ব্যাপক করপোরেট পুঁজির প্রভাব সম্পাদকীয় নীতিমালাকেও আচ্ছন্ন করেছে। অন্তত ২০টি আইন, ধারা ও নীতিমালা মিডিয়ার ওপর সরকারি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় সহায়তা করছে। আজ বৃহস্পতিবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের এক আলোচনাসভায় উপস্থাপিত মূল প্রবন্ধে এসব কথা বলা হয়েছে। বাংলাদেশে অনুসন্ধানী সাংবাদিকতাঃ গণমাধ্যমের প্রাতিষ্ঠানিক চ্যালেঞ্জ শীর্ষক এ প্রবন্ধটি তুলে ধরেন টিআইবির অ্যাসিস্ট্যান্ট কো-অর্ডিনেটর জাফর সাদিক। 

প্রবন্ধে বলা হয়, দেশে বহু গণমাধ্যম গড়ে উঠলেও পেশাদারত্ব নিশ্চিত হয়নি। প্রতিষ্ঠানগুলোতে সর্বজনীন কোনো মানবসম্পদ নীতিমালাও নেই। 

দেশে অনুসন্ধানী সাংবাদিকতা ভয়াবহ চ্যালেঞ্জের মুখে রয়েছে জানিয়ে প্রবন্ধে বলা হয়, গত কয়েক দশকে বাংলাদেশে গণমাধ্যমের ব্যাপক বিস্তার ঘটলেও তুলনামূলকভাবে মানসম্মত অনুসন্ধানী সাংবাদিকতার প্রসার হয়নি। লিক সাংবাদিকতা, পাপারাজ্জি সাংবাদিকতা, সরাসরি নথি চুরির মতো ঘটনাকে অনুসন্ধানী সাংবাদিকতা হিসেবে প্রচার করা হচ্ছে। বাংলাদেশে অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে ছয়টি মূল চ্যালেঞ্জ রয়েছে বলে মনে করছে টিআইবি। এগুলো হলো, নিয়ন্ত্রিত বাজার ও করপোরেট পুঁজির প্রভাব। রাজনৈতিক সঙ্গে সংস্কৃতি এবং রাষ্ট্রীয় আইনি ও নীতি কাঠামো। সেলফ সেন্সরশিপ। প্রতিষ্ঠানের ইচ্ছার ঘাটতি। সক্ষমতার ঘাটতি। নিরাপত্তাহীনতা ৷ 

আলোচনাসভায় টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘দুর্নীতি প্রতিরোধ সামাজিক একটি বিষয়। প্রত্যেক নাগরিকের দুর্নীতিকে না বলতে হবে। আর দুর্নীতি প্রতিরোধে গণমাধ্যম ও সাংবাদিকতা একটি বড় ভূমিকা পালন করতে পারে। তবে সাংবাদিকতার জন্য যে পরিবেশটা দরকার সেটা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের। সেই জায়গা থেকে আমরা দেখতে পাই একটা প্রতিকূলতা সৃষ্টি হয়েছে।’ 

সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক তালাত মাহমুদ, মিরাজ আহমেদ চৌধুরী, সুজন কবির, রিয়াজ আহমেদ, বদরুদ্দোজা বাবু এবং জুলফিকার আলী মালিক। আলোচনাপর্ব শেষে টিআইবির অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয় এবং বিজয়ীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ‘বাহে এবার জারোত থাকি মুই বাঁচিম বাবা’

    দক্ষিণখানে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণার অভিযোগে মেম্বর প্রার্থী গ্রেপ্তার 

    দক্ষিণখানে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

    ‘বাহে এবার জারোত থাকি মুই বাঁচিম বাবা’

    গৃহযুদ্ধের কিনারায় যুক্তরাষ্ট্র!

    দক্ষিণখানে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণার অভিযোগে মেম্বর প্রার্থী গ্রেপ্তার 

    দক্ষিণখানে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

    রাবিতে সশরীরেই চলবে ক্লাস-পরীক্ষা