Alexa
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

পুঁজিবাজারে আবার মূল্যসূচকের বড় পতন

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৫৯

পুঁজিবাজারে আবার মূল্যসূচকের বড় পতন দেশের পুঁজিবাজারে আবার মূল্যসূচকের বড় ধরনের পতন হয়েছে। সূচকের পাশাপাশি কমেছে লেনদেনকৃত অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম এবং সার্বিক লেনদেনের পরিমাণ। 

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, আজ বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক কমেছে ৯৬ পয়েন্ট। আর অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৫১ পয়েন্ট। 

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯৬ পয়েন্ট কমে ৬ হাজার ৯৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে টানা পাঁচ কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর ডিএসইর প্রধান মূল্যসূচক কমল। 
এ ছাড়া ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ্ সূচক ১৩ পয়েন্ট কমে ১ হাজার ৪৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩৯ পয়েন্ট কমে ২ হাজার ৬২১ পয়েন্টে অবস্থান করছে। 

বুধবার ডিএসইতে ৩৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম কমেছে ২৫৭টির, বেড়েছে ৯৭টির এবং অপরিবর্তিত ছিল ২০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। 

ডিএসইতে আজ মোট ১ হাজার ১৫২ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ১৭৮ কোটি ৬৫ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে ১ হাজার ৩৩১ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। 

বুধবার ডিএসইতে শেয়ার লেনদেনের দিক থেকে শীর্ষস্থানীয় ১০ প্রতিষ্ঠান হলো বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, জিএসপি ফাইন্যান্স, ওয়ান ব্যাংক, সেনা কল্যাণ ইনস্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক, সোনালী পেপার, ডেলটা লাইফ, পাওয়ার গ্রিড এবং অ্যাকটিভ ফাইন লিমিটেড। 

আজ দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২৫১ পয়েন্ট কমে ২০ হাজার ৩৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। বুধবার সিএসইতে লেনদেনকৃত ২৮৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম কমেছে ১৮৪টির, বেড়েছে ৮২টির এবং অপরিবর্তিত ছিল ২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। সিএসইতে আজ ৫৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। 

এদিকে পুঁজিবাজার-সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, গতকাল মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত বৈঠক নিয়ে বিনিয়োগকারীদের প্রত্যাশা ছিল তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বন্ডকে এক্সপোজার লিমিটেডের বাইরে রাখা হবে। এ ছাড়া বাজারদরের পরিবর্তে শেয়ারের ক্রয়মূল্যকে এক্সপোজার লিমিট হিসেবে গণনার ঘোষণা দেওয়া হবে। কিন্তু বৈঠকে এমন ঘোষণা দেওয়া হয়নি। আজ পুঁজিবাজারে এমন খবর ছড়িয়ে পড়ায় সাধারণ বিনিয়োগকারীরা বেশি হারে শেয়ার বিক্রি করেন। ফলে পুঁজিবাজরে মূল্যসূচকের বড় ধরনের পতন হয়। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অক্টোবরে মূল্যস্ফীতি ৮.৯ শতাংশ

    লোকসানে ওয়ালটন

    ব্যাংকে লেনদেনের নতুন সময়সূচি

    চেক জমা দিয়ে শেয়ার কেনা নিয়ে উৎকণ্ঠার অবসান

    বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর সিটিও

    এক বছরে ‘সন্দেহজনক’ লেনদেন বেড়েছে ৬২ শতাংশ

    স্বেচ্ছাসেবক লীগ নেতার হাতে বড় ভাই খুন 

    ফুটবল বিশ্বকাপ

    পোল্যান্ডকে নিয়ে দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা

    অর্থায়ন কমায় রোহিঙ্গাদের দক্ষতা উন্নয়নে জোর

    এনডিটিভির মালিকানা চলে গেল আদানির হাতেই

    সম্মেলনের আগেই উৎসবে আ. লীগ নেতা-কর্মীরা

    ফুটবল বিশ্বকাপ

    ফ্রান্সকে হারিয়েও শেষ ষোলোয় যাওয়া হলো না তিউনিসিয়ার