Alexa
মঙ্গলবার, ২৪ মে ২০২২

সেকশন

epaper
 

ইনস্টাগ্রামেও আসছে ‘টেক অ্যা ব্রেক’ ফিচার 

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২১, ১৮:১৪

ইনস্টাগ্রামের ‘টেক অ্যা ব্রেক’ ফিচার। ছবি: ইনস্টাগ্রাম টিকটকের পথেই হাঁটছে ইনস্টাগ্রাম। ‘টেক অ্যা ব্রেক’ নামের নতুন এক ফিচার চালু করছে জনপ্রিয় ফটো ও ভিডিও শেয়ারিং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। গত মঙ্গলবার এক ব্লগ পোস্টে এই ফিচার চালু করার ঘোষণা দিয়েছেন ইনস্টাগ্রামের প্রধান নির্বাহী অ্যাডাম মোসেরি। 

অ্যাডাম মোসেরি বলছেন, ইনস্টাগ্রামে কিশোরদের আসক্তি নিয়ন্ত্রণেই নতুন ফিচার আনার উদ্যোগ নেওয়া হয়েছে। ইনস্টাগ্রামের মূল কোম্পানি মেটার মুখপাত্রের বরাত দিয়ে বিজনেস ইনসাইডার জানিয়েছে, এই ‘টেক অ্যা ব্রেক’ ফিচার নির্দিষ্ট সময় পর ব্যবহারকারীদের এই অ্যাপ থেকে বেরিয়ে যেতে নির্দেশনা দেবে। এই নির্দেশাবলি কখন দেখানো হবে ব্যবহারকারী নিজেও সেই সময়সীমা বেঁধে দিতে পারবেন। তা হতে পারে ১০, ২০ বা ৩০ মিনিট পরপর। ব্যবহারকারীরা চাইলে আরও বেশি বিরতি নিতে পারবেন। সে ক্ষেত্রে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। 

অন্যদিকে বেশ কিছুদিন আগেই একই ধরনের ফিচার চালু করেছে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক। প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, এবার টিকটকের পথেই গেল ইনস্টাগ্রাম।  

কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্যের ক্ষতির দায় নিয়ে বেশ কিছুদিন ধরে চাপের মুখে আছে ইনস্টাগ্রাম। নতুন ফিচারটি তরুণ ব্যবহারকারীদের সুরক্ষার জন্য নকশা করা নতুন ফিচারের একটি ক্লাস্টারে অন্তর্ভুক্ত করা হয়েছে। চলতি বছরের শুরুতে প্রতিষ্ঠানটি এক ঘোষণায় জানিয়েছিল, এই প্ল্যাটফর্ম থেকে এমন ব্যবহারকারীদের নিষিদ্ধ করা হবে, ফলো না করা সত্ত্বেও যারা কিশোর-কিশোরীদের সরাসরি বার্তা পাঠায়। এ পদ্ধতি অনেকটাই কার্যকর করতে যাচ্ছে তারা। ফলো না করা ব্যক্তিদের কোনো বিষয়ে ট্যাগ করার ওপর আনা হয়েছে নিষেধাজ্ঞা। 

ইনস্টাগ্রাম আরও জানিয়েছে, সন্তানদের অ্যাকাউন্টের ওপর অভিভাবকদের নিয়ন্ত্রণ বাড়ানোর জন্য তারা কাজ করছে। এতে করে সন্তানেরা ইনস্টাগ্রামে কত সময় ব্যয় করছে, অভিভাবকেরা তা জানতে পারবেন। চলতি বছরই ১৩ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য আলাদা ইনস্টাগ্রাম অ্যাপ চালু করার কথা ছিল। যদিও গত সেপ্টেম্বরে এই পরিকল্পনা স্থগিত করা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    নতুন ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক বাড়ানোর উপায়

    অত দাম নয় টুইটারের, কিনতে কঠিন শর্ত দিলেন মাস্ক

    ট্রাম্পের ওপর টুইটারের নিষেধাজ্ঞা তুলে দেবেন ইলন মাস্ক

    টিকটকেও মিলবে টাকা

    ডাউনলোডে টুইটার, টিকটককে পেছনে ফেলছে ট্রাম্পের ট্রুথ

    যেভাবে টুইটারের খোলনলচে পাল্টে দিতে চান ইলন মাস্ক

    মানিকগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটি

    কুসিক নির্বাচন সুষ্ঠ করতে রিটানিং কর্মকর্তার নিকট স্বতন্ত্র প্রার্থীর ৭ প্রস্তবনা

    কানে স্বর্ণপামের দৌড়ে এগিয়ে যে সিনেমা

    ধর্ষণ মামলায় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা 

    ঢাবি সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনে নীল দলের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা

    মিয়ানমার উপকূলে নৌকা ডুবে ১৭ রোহিঙ্গার মৃত্যু